ট্রফি জয়ের পাশাপাশি রেকর্ডের ফুলঝুরি 'কিং কোহলির', জানুন কোন কোন নজির গড়লেন বিরাট

টেস্ট সিরিজে রানে থাকা, জোড়া শূন্য করা, টি২০ সিরিজের প্রথম ম্য়াচেও খাতা না খুলে প্যাভেলিয়নে ফেরত যাওয়ায় সমালোচনার সম্মুখীন হয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচ থেকে রানে ফেরেন কিং কোহলি। আর সিরিজ শেষ হতেই প্রমাণ করে দিলেন রাজত্ব এখনও তারই রয়েছে। একাধিক রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক।
 

Sudip Paul | Published : Mar 21, 2021 7:31 AM IST

110
ট্রফি জয়ের পাশাপাশি রেকর্ডের ফুলঝুরি 'কিং কোহলির', জানুন কোন কোন নজির গড়লেন বিরাট

সিরিজের প্রথম ম্যাচে শূন্য ও মাঝে একটি ম্য়াচে রান না পেলেও, ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ব ম্য়াচের টি২০ সিরিজে বিরাটের ব্যাটে এসেছে ২৩১ রান। শনিবার শেষ ম্য়াচেও করেছেন ৮০ রান। 

210

এই ইনিংসের সৌজন্যে  কে এল রাহুলের রেকর্ড টপকে গিয়েছেন বিরাট কোহলি। কোনও টেস্ট খেলী দেশের বিরুদ্ধে টি২০ সিরিজে এতদিন সব থেকে বেশি রান ছিল রাহুলের। ২০২০-র শুরুর দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচে রাহুল করেছিলেন ২২৪ রান। সেই রান টপকে গেলেন কিং কোহলি।

310

টি-টোয়েন্টি সিরিজে কোহলির থেকে বেশি রান অবশ্য রয়েছে অ্যারন ফিঞ্চের। ৫ ম্যাচে ৩০৬ রান রয়েছে তাঁর। তবে তা এসেছে ত্রিপাক্ষিক সিরিজে। জিম্বাবোয়ে এবং পাকিস্তানের বিরুদ্ধে ছিল সেই সিরিজ। দ্বিপাক্ষিক সিরিজে বিরাটই শীর্ষে।
 

410

অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে সব থেকে বেশি রান হল কোহলির। সব থেকে বেশি অর্ধশতরানের রেকর্ডও বসল তাঁর নামের পাশে। দুটি ক্ষেত্রে তিনি টপকে গেলেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং অস্ট্রেলিয়ার নেতা অ্যারন ফিঞ্চকে।
 

510

এতদিন পর্যন্ত টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে উইলিয়ামসনের ১১টি অর্ধশতরান ছিল। শনিবারের ইনিংসের পর কোহলীর অর্ধশতরানের সংখ্যা দাঁড়াল ১২। তিনি ৪৫ ম্যাচে এই কীর্তি গড়লেন। দ্বিতীয় স্থানে থাকা উইলিয়ামসন ৪৯ ম্যাচে ১১টি অর্ধশতরান করেছেন।
 

610

এছাড়াও অধিনায়ক হিসেবে রানের নিরিখে ভারত অধিনায়ক টপকে গেলেন অ্যারন ফিঞ্চকে। ৪৪ ম্যাচে ১৪৬২ রান ছিল ফিঞ্চের। শনিবারের পর কোহলি রান সংখ্যা দাঁড়াল ৪৫ ম্যাচে ১৫০২ রান হল।
 

710

এছাড়া চলতি সিরিজেই বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ৩ হাজার রান করার রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। বর্তমানে টি২০ ক্রিকেটে বিরাটের রান ৩১৫৯।

810

পাশাপাশি অধিনায়ক হিসেবে সব ধরনের ক্রিকেটে মিলিয়ে ১২ হাজার রান করার এলিট ক্লাবে প্রবেশ করার রেকর্ডও এই সিরিজে গড়েছেন বিরাট কোহলি। যেই ক্লাবে কোহলি ছাড়াও রয়েছেন প্রাক্তন অজি ও প্রোটিয়া অধিনায়ক রিকি পন্টিং ও গ্রেম স্মিথ।
 

910

এর পাশাপাশি দুটি লজ্জার রেকর্ডও এই সিরিজে গড়েছেন বিরাট। ভারতীয় অধিনায়ক হিসেবে সবথেকে বেশি ১৪টি শূন্য করার রেকর্ড গড়েছেন বিরাট। একইসঙ্গে ২০১৯ থেকে এখন পর্যন্ত টি২০ ক্রিকেটে সব থেকে বেশি ক্যাচ ফেলার রেকর্ডও গিয়েছে বিরাটের ঝুলিতে।
 

1010

তবে ব্যর্থতা নিয়ে আর ভাবতে নারাজ কোহলি। নিজের চেনা ছন্দে ফিরতে পেরে খুশি ভারত অধিনায়ক। খুশি বিরাট ফ্যানেরা। এবার একদিনের সিরিজেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে চান বিরাট কোহলি। 


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos