অনন্য নজির বিরাট কোহলির, ভেঙে দিলেন সচিন তেন্ডুলকর ও এমএস ধোনির রেকর্ড

বিরাট কোহলির ব্যাটে রানের খরা নিয়ে সমালোচনা চলছে সর্বত্র। ভারত অধিনায়কের কেরিয়ারের সব থেকে দীর্ঘ অফ ফর্ম হয়তো এটাই। প্রায় ২ বছর ধরে সেঞ্চুরি নেই বিরাটের ব্য়াটে। কিন্তু তাও ওভালে অনন্য রেকর্ড অধিকারী হলেন বিরাট। ভেঙে দিলেন সচিন তেন্ডুলকর ও ধোনির রেকর্ড।
 

Sudip Paul | Published : Sep 2, 2021 2:47 PM IST / Updated: Sep 02 2021, 08:41 PM IST

110
অনন্য নজির বিরাট কোহলির, ভেঙে দিলেন সচিন তেন্ডুলকর ও এমএস ধোনির রেকর্ড

আধুনিক ক্রিকেটের 'রান মেশিন' বলা হয় ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। তার ব্য়াট কথা বলে। কিন্তু বেশ কিছু সময় ধরে বন্ধ রয়েছে বিরাটের ব্যাটের আস্ফালন। যা নিয়ে চিন্তিত বিরাটও।
 

210

প্রায় ২ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি নেই বিরাট কোহলির ব্য়াটে। বিশেষ করে টেস্ট ক্রিকেটে রানের খরা বিরাটের ব্য়াটে। য়া নিয়ে সমালোচনা কম হচ্ছে না।

310

কিন্তু বিরাট কোহলির ও রেকর্ড গড়া যে একে অপরের পরিপূরক। তাই কেরিয়ারের দীর্ঘতম অফ ফর্মের মধ্যেই এমন রেকর্ড গড়লেন বিরাট কোহলি যা নেই বিশ্বে কোনও ব্যাটসম্য়ানের। 

410

বলা বাহুল্য একটি নয় দুটি রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক। ব্যাটসম্যান হিসেবে ভাহলেন সচিন তেন্ডুলকরের রেকর্ড ও অধিনায়ক হিসেবে ভাঙলেন এমএস ধোনির রেকর্ড।

510

লিডস টেস্টের পর আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূরণ করতে বিরাট কোহলির দরকার ছিল মাচ্র ১ রান। ওভালে অ্যান্ডারসনের বলে চার মেরে খাতা খুলতেই অনন্য রেকর্ড গড়লেন বিরাট।

610

ভারত অধিনায়ক ৪৯০টি ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। সেই নিরিখে সবথেকে কম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন কোহলি। 

710

আগে এই নজির ছিল সচিন তেন্ডুলকরের নামে। তিনি ৫২২টি ইনিংসে ২৩ হাজার রান পূর্ণ করেছিলেন। সুতরাং সচিনের থেকে ৩২টি ইনিংস কম খেলেই মাইলস্টোন টপকে যান বিরাট। অর্থাৎ, বিরাট কোহলিই একমাত্র ক্রিকেটার, যিনি ৫০০-র কম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূর্ণ করেন।

810

এর পাশাপাশি অধিনায়ক হিসেবেও নজির গড়লেন বিরাট কোহলি। মহেন্দ্র সিং ধোনিকে টপকে ভারতের বাইরের মাটিতে কোন এক নির্দিষ্ট দেশে সর্বাধিক টেস্টে অধিনায়কত্ব করার নজির গড়লেন কোহলি।

910

এর আগে ইংল্যান্ডের মাটিতেই নয়টি টেস্টে অধিনায়কত্ব করেছিলেন ধোনি। ভারতের হয়ে প্রথম অধিনায়ক হিসাবে বাইরের কোন একটি দেশে ১০টি টেস্টে অধিনায়কত্ব করার নজির এবার বিরাটের ঝুলিতে। এছাড়া অস্ট্রেলিয়ার মাটিতেও সাতটি টেস্টে অধিনায়কত্ব করার কৃতিত্ব রয়েছে কোহলির। 
 

1010

বিরাট কোহলি দুটি অনন্য রেকর্ড গড়ায় খুশি ভারত অধিনায়কের ভক্তরা। এবার শুধু কোহলির ব্যাটে আরও একবার বিরাট রান দেখার অপেক্ষায় ভারতীয় ক্রিকেট প্রেমি থেকে বিশ্ব জুড়ে কোহলি ভক্তরা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos