ইংল্যান্ড সিরেজে একাধিক রেকর্ডের হাতছানি বিরাটের, টপকে যেতে পারেন লয়েড-পন্টিং-ধোনিকে

অস্ট্রেলিয়া সফরে একটি টেস্ট ম্যাচ খেলেই পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরেছিলেন বিরাট কোহলি। কন্যা সন্তানের  বাবা হওয়ার পর এবার ইংল্যান্ড সিরিজে ফের ২২ গজে ফিরছেন বিরাট কোহলি। আর কোহলি মানেই রেকর্ডের হাতছানি। ইংল্যান্ড সিরিজেও অধিনায়ক ও ব্যাটসম্যান দুই ক্ষেত্রেই বিরাট কোহলি কাছে রয়েছে একাধির রেকর্ড গড়ার হাতছানি।  

Sudip Paul | Published : Feb 2, 2021 5:39 AM IST

18
ইংল্যান্ড সিরেজে একাধিক রেকর্ডের হাতছানি বিরাটের, টপকে যেতে পারেন লয়েড-পন্টিং-ধোনিকে

৫ ফেব্রুয়ারি চেন্নাইতে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ। পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে এই সিরিজ থেকেই ফের ভারতের দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন বিরাট কোহলি। একইসঙ্গে একাধিক রেকর্ডের হাতছানিও রয়েছে ভারত অধিনায়কের সামনে।

28

ব্যাট হাতে রান করলে যেমন টপকে যেতে পারবেন ক্লাইভ লয়েড, রিকি পন্টিংদের, তেমনই দলকে জয় এনে দিতে পারলে সুযোগ রয়েছে টপকে যাওয়ার মহেন্দ্র সিংহ ধোনিকে।
 

38

অধিনায়ক হিসেবে টেস্টে বিরাটের রান ৫২২০। ক্লাইভ লয়েডের থেকে ১৪ রান কম। ইংল্যান্ড সিরিজেই সুযোগ রয়েছে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ককে টপকে যাওয়ার। অধিনায়ক হিসেবে টেস্টে সব চেয়ে বেশি রানের তালিকায় ৪ নম্বরে উঠে আসবেন বিরাট।
 

48

এই রেকর্ড বিরাট এই সিরিজে ভাঙার পর সামনে থাকবে শুধু  তৃতীয় স্থানে গ্রেম স্মিথ, রান-৮৬৫৯ রান, দ্বিতীয় স্থানে রয়েছেন অ্যালান বর্ডার, রান ৬৬২৩ রান এবং প্রথম স্থানে রিকি পন্টিং রান-৬৫৪২ রান।
 

58

একইসঙ্গে রিকি সেঞ্চুরির নিরিখে রিকি পন্টিংকে টপকে যাওয়ার হাতছানিও রয়েছে বিরাটের সামনে। অধিনায়ক হিসেবে দুজনেরই আন্তর্জাতিক ক্রিকেট সেঞ্চুরির সংখ্যা ৪১। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রাক্তন অজি অধিনায়ককে টপকে যেতে চাইবেন বর্তমান ভারত অধিনায়ক।
 

68

এছাড়া অধিনায়ক হিসেবে ধোনিকে টপকে যাওয়ার হাতছানিও রয়েছে বিরাটের সামনে। ক্যাপ্টেন হিসেবে ভারতের মাটিতে সবথেকে বেশি ২১টি টেস্ট জিতেছেন মহেন্দ্র সিং ধোনি। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচ জিতলেই ধোনিকে ধরে ফেলবেন কোহলি।
 

78

ইংল্যান্ডের বিরুদ্ধে ৪ ম্যাচের সিরিজে ভারত অন্তত ২টি টেস্ট জিতলেই এই নিরিখে ধোনিকে টপকে শীর্ষ উঠে আসবেন কোহলি। অর্থাৎ, ভারতের মাটিতে ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি টেস্ট ম্যাচ জেতার রেকর্ডের অধিকারী হবেন বিরাট।
 

88

দীর্ঘ দিন পর ক্রিকেটে ফিরতে চলেছেন বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে অধিনায়ক ও ব্যাটসম্যান হিসেবে ভালো কিছু করার জন্য মুখিয়ে রয়েছেন বিরাট কোহলি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos