ওভাল টেস্ট জয়ের সঙ্গে ১০টি রেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া, জানা আছে কী আপনার

ওভাল টেস্টে ১৫৭ রানে ঐতিহাসক জয় পেয়েছে ভারতীয় দল। একইসঙ্গে ৫ ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে লিড নিয়েছে বিরাট ব্রিগেড। একইসঙ্গে টেস্ট জয়ের পাশাপাশি ১০টি  রেকর্ড গড়েথে টিম ইন্ডিয়া। এক ঝলকে তা জেনে নিন আপনিও।
 

Sudip Paul | Published : Sep 7, 2021 7:08 AM IST

110
ওভাল টেস্ট জয়ের সঙ্গে ১০টি রেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া, জানা আছে কী আপনার

১. দীর্ঘ ৫০ বছর ধরে ওভালে জয় অধরা ছিল ভারতীয় দলের। ১৯৭১ সালে শেষবার জয় পেয়েছিল টিম ইন্ডিয়া। তারপর ২০২১ সালে বিরাট কোহলির নেৃত্বে ১৫৭ রানে ঐতিহাসিক জয় পেল ভারতয

210

২. হেডিংলে টেস্টে হারের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে একধাক্কায় তিন নম্বরে নেমে যেতে হয়েছিল ভারতকে। ওভাল টেস্টে জয়ের পর  শীর্ষে ফিরল টিম ইন্ডিয়া। 

310

৩.লিডস টেস্টের পর আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূরণ করতে বিরাট কোহলির দরকার ছিল মাচ্র ১ রান। ওভালে অ্যান্ডারসনের বলে চার মেরে খাতা খুলতেই অনন্য রেকর্ড গড়লেন বিরাট। ভারত অধিনায়ক ৪৯০টি ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন। সেই নিরিখে সবথেকে কম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন কোহলি। 
 

410

৪. ওভাল টেস্টে রোহিত শর্মা তার ১৫,০০০ আন্তর্জাতিক রান পূর্ণ করেন। এর পাশাপাশি ওপেনার হিসেবে তিনি ১১,০০০ রানের গণ্ডিও পার করেন। এছাড়া রোহিতের ৩,০০০ টেস্ট রানও পূর্ণ হয় ওভাল টেস্টে। 
 

510

৫.  ওভাল টেস্টে সেঞ্চুরি হাঁকিয়ে রোহিত শর্মা ইংল্যান্ডের মাটিতে সর্বাধিক ৯টি আন্তর্জাতিক সেঞ্চুরি পূর্ণ করেছেন এবং রাহুল দ্রাবিড়কে (৮) পিছনে ফেলেন। বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করেছিলেন হিটম্যান।

610

৬.  বিরাট কোহলিই প্রথম ভারত অধিনায়ক, যাঁর নেতৃত্বে ভারত একটি দলের বিপক্ষে ১০টি ম্যাচ জেতার নজির গড়ল। ওভাল টেস্টে জয়ের পরই বিরাট কোহলির নেতৃত্বে শুধুমাত্র ইংল্যান্ডের বিরুদ্ধেই ১০টি টেস্টে জয় পেয়েছে ভারত। এই নজির ভারতের আর কোনও অধিনায়কের নেই।
 

710

৭. ইংল্যান্ডে প্রথমবারের মতো টেস্ট সিরিজে দুটি ম্যাচ জিতল ভারতীয় ক্রিকেট দল। চলতি সিরিজে এর আগে লর্ডস টেস্ট জিতেছিল আর সোমবার ওভালেও ১৫৭ রানে জয়ী হয় ভারতীয় দল। ৫ ম্য়াচের সিরিজে ২-১ লিড নিল টিম ইন্ডিয়া।
 

810

৮. ওলি পোপকে আউট করার সাথে সাথে জসপ্রীত বুমরাহ তার ১০০টি টেস্ট উইকেট পূর্ণ করেন। বুমরাহ ২৪তম ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেছেন। এই নিয়ে বুমরাহ কপিল দেবকে (২৫) ছাড়িয়ে দ্রুততম ভারতীয় পেসার হিসেবে টেস্টে ১০০টি উইকেট নিলেন।
 

910

৯. প্রথম ইনিংসে ২০০ রানের কমে রানে অলআউট হওয়ার পর ভারত একমাত্র ইংল্যান্ড সফরকারী দল যারা টেস্ট জয় করার কৃতিত্ব অর্জন করেছে।  
 

1010

১০. এর আগে কোনও দিন ইংল্যান্ডে দলের ৪ ব্যাটসম্যান ভারতের বিরুদ্ধে বোল্ড হয়নি। এই প্রথমবার ওভাল টেস্টে ইংল্যান্ডের ৪ জন খেলোয়াড় ভারতের বিপক্ষে টেস্টের চতুর্থ ইনিংসে ‘বোল্ড’ হলেন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos