ভারতকে হারাতে মাঠের বাইরে কোন কোন মাইন্ড গেম খেলছে পাকিস্তান, জেনে নিন বিস্তারিত

আর কিছু সময়ের অপেক্ষা। তারপরই এশিয়া কাপে (Asia Cup 2022) ভারত বনাম পাকিস্তান (India va Pakistan) মহারণ। যা ঘিরে শুধু দুই চিরপ্রতীদ্বন্দ্বী দেশের মধ্যে নয়, বিশ্ব ক্রিকেটে উন্মাদনা ও উত্তেজনা তুঙ্গে। তবে এবার আরব আমিরশাহিতে ম্যাচে আগে বারবার দুই দেশের ক্রিকেটারদের মধ্যে সৌজন্যতার ছবি দেখা গিয়েছে। কখনও বাবর আজমের সঙ্গে দেখা করেছেন বিরাট কোহলি, কখনও শাহিন আফ্রিদির সঙ্গে কথা হয়েছে বিরাটের। বাবরের সঙ্গে খোশ মেজাজে দেখা গিয়েছে রোহিত শর্মাকে। এছাড়া কেএল রাহুল, ঋষভ পন্থদেরও দেখা গিয়েছে পাক ক্রিকেটারদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ কারতে। মাঠের বাইরের আবহাওয়াটা শান্ত হলেও, ২২ গজে যে ঝড় উঠতে চলছে তা নিশ্চিৎ। কারণ সেই লড়ইয়ে কেউ কাউকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ। আর অভিযোগ উঠছে ভারতকে চাপে রাখতে ও তার ফল ম্যাচ চলাকালীন পেতে মাঠের বাইরে নানা ধরনের মাইন্ড গেম (Mind Games) খেলছে পাকিস্তান ক্রিকেটার থেক টিম ম্য়ানেজমেন্ট। 
 

Sudip Paul | Published : Aug 28, 2022 7:13 AM IST

17
ভারতকে হারাতে মাঠের বাইরে কোন কোন মাইন্ড গেম খেলছে পাকিস্তান, জেনে নিন বিস্তারিত

বিরাটের প্রশংসা বাবরের-
ভারত-পাকিস্তান ম্যাচের আগে বিরাট কোহলির ভূয়সী প্রশংসা করেছেন পাকিস্তানের অধিনায়কর বাবর আজম। তিনি বলেছেন,'বিরাটের মতো এত বড় মাপের ক্রিকেটারের বিরুদ্ধে কোন পরিস্থিতিতে কী ভাবে খেলছি সেটা খুব গুরুত্বপূর্ণ। জীবনে কোনও কিছু সহজে পাওয়া যায় না। চ্যালেঞ্জ সব জায়গায় আছে। সেই চ্যালেঞ্জ কী ভাবে পার করা হচ্ছে সেটা গুরুত্বপূর্ণ। আমার মনে হয় বিরাট এখনও বিশ্বের অন্যতম সেরা ব্যাটার।' ফলে একদিকে প্রশংসা হলেও, এই সকল বক্তব্য বিরাটের উপর চাপ বাড়াতে পারে যে তাকে মেগা ম্যাচে রান করতেই হবে।সেখানেই বিরাট ভুল করলে তাকে আউট করারর সুযোগ পেয়ে যাবে পাকিস্তান।

27

শাহিন- শাদাবের বিরাট বন্দনা-
শুধু বাবর আজম নয়, পাকিস্তানের অন্যান্য ক্রিকেটাররাও বারবার বিরাট কোহলির প্রশংসা করে তার উপর প্রকারন্তরে চাপ সৃষ্টির চেষ্টা করছেন বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ। কারণ শাদাব খান বলেছেন,তিনি চান যে কোহলি যাতে এশিয়া কাপেই সেঞ্চুরি পান। তবে সেটা পাকিস্তানের বিরুদ্ধে নয়।  শাহিন আফ্রিদি বলেছেন,  'তুমি ফর্ম ফিরে পাও, সেই দোয়া করছি।'  ফলে এটা পাক দলের পরিকল্পাও হতে পারে।

37

কোহলির প্রশংসার পাশাপাশি ফর্ম নিয়ে কটাক্ষ-
একদিকে যেখানে পাকিস্তান দলের ক্রিকেটাররা বিরাট কোহলির প্রশংসায় পঞ্চমুখ, সেখানে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে কয়েক জন বিরাট কোহলির ফর্ম নিয়ে কটাক্ষ করতেও পিছ  পা হয়নি। বলেছেন, গত তিন বছর ধরে বিরাট কোহলি ব্যাট রান নেই, তার জায়গায় দলে অন্য কাওকে নেওয়া উচিৎ।
 

47

অশ্বিনকে নিয়ে দলের ভিতরে সমস্যা তৈরি করার পরিকল্পনা-
এশিয়া কাপে ভারতীয় দলে তারকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন থাকলেও তিনি প্রথম এগারোতে থাকবেন কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। তাই অশ্বিনকে নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন পাকিস্তান কোচ সাকলিন মুস্তাক।  সাদা বলের ক্রিকেটে অশ্বিনকে ধারাবাহিকভাবে না খেলিয়ে ক্ষতি করেছে। অশ্বিনের কেরিয়ার নষ্ট করেছে ভারত।  দলের ভিতরের বাতাবরণ নষ্ট করার জন্যই এই মন্তব্য় বলে বলে মনে করছেন অনেকে।

57

শাহিন খোঁচা-
এবার চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছেন শাহিন আফ্রিদি। গত টি২০ বিশ্বকাপে এই শাহিনই রোহিত-রাহুল-বিরাটকে আউট করে দলের মেরুদন্ড ভেঙে দিয়েছিল। এবার সে না থাকায় ভারতীল অনেক স্বস্তি পেয়েছে বলেও দাবি করেছেন প্রাক্তন পাকিস্তান ক্রিকেটাররা।

67

টি২০ বিশ্বকাপের হার বার বার মনে করিয়ে দেওয়া-
গত টি২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছিল ভারতীয় দলকে। সেই হারের কথা বারবার ভারতীয় ক্রিকেটারদের মনে করিয়ে দিচ্ছেন প্রাক্তন পাক ক্রিকেটাররা। যাতে আবেগের বশে স্বাভাবিক ক্রিকেট না খেলে কোনও ভুল করে ভারতীয় দল ও তার সুফল পাক পাকিস্তান।

77

ফলে রবিবাসরীয় সন্ধ্যায় ২২ গজে ভারত-পাকিস্কান মহারণ তো হবেই। তার আগে মাঠের বাইরেও নানা লড়াইয়ের সম্মুখীন হতে হচ্ছে টিম ইন্ডিয়াকে। এই সবকিছুকে উড়িয়ে দিয়ে মেগা ম্যাচে জয় পেতে মরিয়া টিম ইন্ডিয়া।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos