IND VS SA TEST: জয়ের পরেও দলে পরিবর্তন,দেখে নিন দ্বিতীয় টেস্টে টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে (Centurion) দক্ষিণ আফ্রিকাকে (South Africa) ১১৩ রানে হারিয়েছিল ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে (Johannesburg) শুরু হতে চলেছে দ্বিতীয় টেস্ট। প্রথম  টেস্ট জিতলেও, দ্বিতীয় টেস্টে টিম ইন্ডিয়ায় (Team India) পরিবর্তনের সম্ভাবনা। দেখে নিন দ্বিতীয় টেস্টে বিরাট কোহলিদের (Virat Kohli) সম্ভাব্য একাদশ (Probable Eleven)।

Sudip Paul | Published : Jan 2, 2022 8:26 AM IST

111
IND VS SA TEST: জয়ের পরেও দলে পরিবর্তন,দেখে নিন দ্বিতীয় টেস্টে টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

কেএল রাহুল-
সেঞ্চুরিয়নে প্রথম ইনিংসে ১২৩ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন  কেএল রাহুল। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলের সহ অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন রাহুল। ওয়ান ডে সিরিজে রোহিত শর্মা না থাকায়া স্ট্যান্ড বাই অধিনায়কত্বের সুযোগো পেয়েছেন রাহুল। ফলে দ্বিতীয় টেস্টেও বড় রান করতে মুখিয়ে রয়েছেন কএল রাহুল।

211

মায়াঙ্ক আগরওয়াল-
প্রথম টেস্টে প্রথম ইনিংসে ৬০ রানের ইনিংস খেলেছিলেন মায়াঙ্ক আগরওয়াল। তার ও কেএল রাহুলের শতরানের পার্টমারশিপের সৌজন্যে গঠিত হয়েছিল ভারতীয় দলের ভিত। দ্বিতীয় ইনিংসে রান পাননি মায়াঙ্ক। এবার দ্বিতীয় টেস্টেও আরও একবার নিজেকে প্রমাণ করার লক্ষ্যে মায়াঙ্ক আগরওয়াল।
 

311

চেতেশ্বর পূজারা-
প্রায় এক বছর ধরে ব্য়াটে রান নেই চেতেশ্বর পুজারার। সেঞ্চুরিয়নের উভয় ইনিংসে ব্যাট রান পাননি তিনি। তাকে প্রথম একাদশে রাখা নিয়েও উঠছে  প্রশ্ন। তবে জোহানেসবার্গে আরও একবার পুজারার অভিজ্ঞতার উপরই ভরসা রাখার সম্ভাবনা বেশি টিম ম্যানেজমেন্টের।

411

বিরাট কোহলি (অধিনায়ক)-
২ বছরেরও বেশি সময় ধরে বিরাট কোহলির ব্যাটে নেই সেঞ্চুরি। শুধু তাই নয়,ব্যাটে চলছে রানের খরা। তবে অধিনায়ক বিরাটের আগ্রাসনে  কোনও পার্থক্য আসেনি। এবার জোহানেসবার্গে টেস্ট জিতে ইতিহাস তৈরি করার লক্ষ্য়ে বিরাট ব্রিগেড। 

511

অজিঙ্কা রাহানে-
অজিঙ্কে রাহানের ব্য়াটেও দীর্ঘ দিন বড় রান আসেনি। ফলে তাকে দল থেকে বাদ দেওয়ারও দাবি উঠেছে। তবে সেঞ্চুরিয়নে প্রথম ইনিংসে ৪৮ রানের ইনিংস খেলে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন 'জিঙ্কস'।  দ্বিতীয় টেস্টে বড় রান করতে মরিয়া রাহানে।

611

হনুমা বিহারী-
সেঞ্চুরিয়ন টেস্টে খেলেছিলেন শার্দুল ঠাকুর।  ৫ বোলার নিয়ে নেমেছিল টিম ইন্ডিয়া। কিন্তু শামি, বুমরা, সিরাজরা দলকে আশ্বস্ত করতে পেরেছে। তাই জোহানেসবার্গের উইকেটে ৭ ব্যাটসম্যান নিয়ে নামতে পারে টিম ইন্ডিয়া। সেক্ষেত্রে শার্দুলের জায়গায় দলে জায়গা পাওয়ার সম্ভাবনা বেশি হনুমা বিহারীর।
 

711

ঋষভ পন্থ (উইকেটরক্ষক)-
অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড সফরের মতই  ঋষভ পন্থ আরও একবার প্রমাণ করে দিয়েছেন তিনি নিজের বিস্ফোরক ব্য়াটিং দিয়ে ম্য়াচের মোড় ঘোড়াতে সক্ষম। সেঞ্চুরিয়নে দ্বিতীয় ইনিংসে খেলেছিলেন ৩৪ রানের গরুত্বপূর্ণ  ইনিংস। দ্বিতীয় টেস্টেও তার জায়গা নিয়ে কোনও সন্দেহ নেই।
 

811

রবিচন্দ্রন অশ্বিন-
 দক্ষিণ আফ্রিকার পিচগুলি স্পিনারদের খুব বেশি সাহায্য না করা সত্ত্বেও, অশ্বিন সেঞ্চুরিয়নে ভালো পারফর্ম  করেছিলেন। ভারতের একমাত্র স্পিনার হিসেবে তাকে ধরে রাখা দলে পাকা। ব্যাটিং অর্ডারেও নীচের দিকে তার দক্ষতা উপেক্ষা করা যায় না।

911

জসপ্রিত বুমরা-
প্রথম টেস্টে জসপ্রীত বুমরা আবারও প্রমাণ করেছেন কেন তাকে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার হিসাবে বিবেচনা করা হয়। তিনি উভয় ইনিংসেই ভারতকে গুরুত্বপূর্ণ সাফল্য এনে দেন এবং দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগারকে দুবার আউট করেন।

1011

মহম্মদ শামি-
সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে আগুন ঝরিয়েছিলেন ভারতীয় পেসার মহম্মদ শামি। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৫ উইকেট ও দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন  ৩ উইকেট। ভারতীয় পেস অ্যাটাকের তিনি  এখন সেরা ম্য়াচ উইনার। জোহানেসবার্গেও আগুন ঝরাতে প্রস্তুত তিনি।

1111

মহম্মদ সিরাজ-
যখনই প্রথম একাদশে সুযোগ পেয়েছেন তখনইই নিজেকে প্রমাণ করেছেন ভারতীয় পেসার মহম্মদ সিরাজ। প্রথম টেস্টেও ভালো বোলিং করেছিলেন তিনি।  দ্বিতীয় টেস্টেও জোহানেসবার্গের পেস সহায়ক উইকেটে সিরাজের খেলা নিয়ে কোনও সংশয় নেই।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos