IPL 2021 - কে হবেন নয়া আরসিবি অধিনায়ক, বিরাট কোহলির চেয়ারের দৌড়ে কারা কারা আছেন

রবিবার, বিরাট কোহলি জানিয়ে দিয়েছেন, আইপিএল ২০২১-ের পর তিনি আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক থাকবেন না। আরসিবি যদি এইবার আইপিএল ট্রফি জেতেও, তাও তিনি সরে যাবেন ব্যাটিং-ে মন দিতে। ভারতীয় দলে তাও রোহিত শর্মা আছেন অপেক্ষায়, পরবর্তী অধিনায়ক নিয়ে চিন্তা নেই। কিন্তু, পরবর্তী মরসুম থেকে আরসিবিতে কিং কোহলির চেয়ারে কে বসবেন, আইপিএল গ্রহে েখন েটাই সবথেকে বড় প্রশ্ন। মজার বিষয় হল, আইপিএল ২০২২ -এর আগে, দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি যুক্ত হবে। আর নতুন করে মেগা নিলাম হবে, ফ্র্যাঞ্চাইজিগুলি মাত্র তিনজন করে খেলোয়াড় ধরে রাখতে পারবে। কাজেই অধিনায়ক বেছে নেওয়ার বিকল্প অনেকই পাবে আরসিবি। দেখে নেওয়া যাক, কারা কারা আছেন দৌড়ে - 
 

Asianet News Bangla | Published : Sep 20, 2021 9:53 AM IST

18
IPL 2021 - কে হবেন নয়া আরসিবি অধিনায়ক, বিরাট কোহলির চেয়ারের দৌড়ে কারা কারা আছেন

প্রথমেই দেখা যাক আরসিবির বর্তমান স্কোয়াড থেকে কারা নেতৃত্ব দিতে পারেন দলকে। দীর্ঘদিনের আরসিবি খেলোয়াড় হিসাবে এবি ডেভিলিয়ার্স, যুজবেন্দ্র চাহালকে বেছে নেওয়া যেতে পারে। গ্লেন ম্যাক্সওয়েলের মতো সিনিয়র ক্রিকেটারের কথাও ভাবতে পারে আরসিবি টিম ম্যানেজমেন্ট। আর ভবিষ্যতের লগ্নির কতা ভেবে দায়িত্ব দেওয়া যেতে পারে তরুণ দেবদত্ত পড়িক্কল-কেও। তরুণ অধিনায়ক হিসাবে দিল্লি ক্যাপিটালস-এ কিন্তু, দারুণ সফল শ্রেয়স, ঋষভরা। ডেভিলিয়ার্স দক্ষিণআফ্রিকার প্রাক্তন অধিনায়ক। কিন্তু, তিনি ক্রিকেট জীবনের েমন পর্যায়ে, যেখানে আগামী বছর আইপিেল খেলবেন কিনা, তাই নিশ্চিত নয়। চাহাল এবং ম্যাক্সওয়েলও স্বল্পমেয়াদি ক্ষেত্রে হতে পারে, কিন্তু আখেরে জুয়া খেলাই বলা যায়? আর পড়িক্কলের সমস্যা হল, ব্যাটসম্যান হিসেবেই প্রথম েকাদশে তার জায়গা পুরোপুরি পাকা নয়। 

28

প্রথম থেকেই সানরাইদজার্স দলে সমস্যা ছিল ডেভিড ওয়ার্নার েবং কেন উইলিয়ামসনকে নিয়ে। দুজনকে একসঙ্গে প্রথম একাদশে রাখা যায় না। চলতি মরসুমে ওয়ার্নার প্রথম একাদশ থেকে বাদ পড়েছেন, অধিনায়কত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়েছে। ওয়ার্নার হায়দ্রাবাদকে েকবার ট্রফি দিয়েছেন। উইলিয়ামসন আবার দীর্ঘদিন ধরে নিউজিল্যান্ডের অধিনায়ক। হায়দরাবাদ জনি বেয়ারস্টো এবং রশিদ খানকে নিশ্চিতভাবেই ধরে রাখবে। তৃতীয় জায়গার জন্য বেছে নিতে হবে উইলিয়ামসন বা ওয়ার্নারের মধ্যে েকজনকে। যাকে তারা ছেড়ডে দেবে, সেই কিন্তু আরসিবিতে বিরাট কোহলির জায়গা নিতে পারবে। 

38

দিল্লি ক্যাপিটালসে প্রতিভা যেন উপচে পড়ছে। কিন্তু, আসন্ন আইপিএলে ই দল পুরোটা ধরে রাখতে পারবে না তারা। ঋষভ পন্থ, শ্রেয়স আইয়ার, এবং কাগিসো রাবাদাকে সম্ভবত তারা ধরে রাখবে। সেই ক্ষেত্রে নিলামে যাবে পৃথ্বি শ, আজিঙ্কা রাহানে, স্টিভ স্মিথ, রবিচন্দ্রন অশ্বিন এবং মার্কাস স্টইনিসের মতো ক্রিকেটাররা, যারা প্রত্যেকেই আরসিবির দীর্ঘমেয়াদী অধিনায়ক হওয়ার যোগ্যতা রাখে। কে বাদ দিয়ে বজায় রাখার সম্ভাবনা সবচেয়ে বেশি। মনে রাখবেন পরের বছর থেকে দুটি নতুন ফ্র্যাঞ্চাইজিও যুক্ত হচ্ছে, অভিজ্ঞ প্রচারণাকারীদের বোর্ডে উঠার প্রতিযোগিতা বেশি হবে। এখানে আরসিবি ডিসির দেহাবশেষ দেখার সুযোগ পাবে এবং খুব ভালোভাবে শকে বেছে নিতে পারে এবং তাকে আরসিবি-র তে পারে। পৃথ্বিকে কোহলি তৈরি করে নিতে পারবেন। রবিচন্দ্রন অশ্বিনের রয়েছে দুর্দান্ত ক্রিকেট মস্তিষ্ক এবং নেতৃত্বের গুণ। রাহানে এবং স্মিথ দুজনেই দলকে স্থিতিশীলতা দিতে পারেন। আর স্টইনিস, একজন প্রাক্তন আরসিবি সদস্য হওয়া ছাড়াও দুর্দান্ত অলরাউন্ডার এবং কোহলির খুব ঘনিষ্ঠ।

48

মুম্বই ধরে রাখবে নিশ্চিতভাবে রোহিত শর্মা, জসপ্রিত বুমরা এবং হার্দিক পান্ডিয়াকে। ছেড়ে দিতে হবে সূর্যকুমার যাদব, ইশান কিশান, কায়রন পোলার্ড এবং কুইন্টন ডি ককের মতো ক্রিকেটারদের। পোলার্ড টি-টোয়েন্টিতে দারুণ অধিনায়ক। সূর্যকুমার যাদব, ইশান কিশান দুজনকেই তরুণ অধিনায়ক হিসাবে তৈরি করতে পারে আরসিবি। কুইন্টন ডিকককে পেতে হয়তো বেশ কিছুটা খরচ করতে হবে আরসিবিকে।
 

58

কেকেআরের সম্ভবত ধরে রাখবে হ্যাঁ, ইয়ন মর্গান, শুভমান গিল এবং আন্দ্রে রাসেলকে। সেইক্ষেত্রে নিলামে হাই প্রোফাইল খেলোয়াড় হিসাবে উঠবেন দীনেষ কার্তিক। তার বয়স ৩৬ এবং কেকেআরের অধিনায়ক হিসাবে সাফল্যও পাননি। তবু, অভিজ্ঞ উইকেটরক্ষক েবং লিগের ইতিহাসে বিপুল অভিজ্ঞতার জেরে কার্তিক আরসিবির কাছে ভাল বিকল্প হতে পারে। অন্তত বছর দুয়েক বা তার বেশি তাকে দিয়ে কা চালিয়ে নিতে পারে আরসিবি।
 

68

রাজস্থান রয়্যালস অধিনায়ক সঞ্জু স্যামসন েবং জোফ্রা আর্চারকে ধরে রাখবেই। তৃতীয় জন হিসাবে বেছে নিতে হবে জস বাটলার বা বেন স্টোকসের মধ্যে একজনকে। কাজেই জস বাটলার বা বেন স্টোকসের মধ্যে একজন নিলামেও থাকবেন। রাইট টু ম্যাচ কার্ডের সুবিধা না থাকলে নিলামে ওঠা ব্যক্তিকে দলে নিতে পারে আরসিবি। দুজনেরই জাতীয় দলের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে। 

78

বয়য়স্কদের দল থেকে েকজন বয়স্ক অধিনায়ককে তুলে নিতে পারে আরসিবি, ফাফ দুপ্লেসিস। ৩৬ বছর বয়সী দুপ্লেসিসকে ধরে রাখবে বা নিলামে আবার কিনবে চেন্নাই, েমন সম্ভাবনা কম। তাই কার্তিকের মতো স্টপ-গ্যাপ অধিনায়ক হিসাবে ফাফকে নিতে পারে আরসিবি।

88

প্রাক্তন আরসিবি সদস্য চলতি আইপিেল-ে অবিক্রিত, কোনও দল পাননি। ফিঞ্চ অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের অধিনায়ক শুধু নয়, এই ফর্ম্যাটের অন্যতম সেরা ক্রিকেটারও বটে। ফিঞ্চ আসন্ন নিলামে তার নাম লেখাবেন বলেই জানা গিয়েছে। আরসিবির জন্য কিন্তু তিনি খুব ভাল টপ অর্ডার ব্যাটসম্যান েবং অধিনায়ক হতে পারেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos