IPL 2022 - প্রতি দল খরচ করতে পারবে ৯০ কোটি টাকা করে, জেনে নিন মেগা নিলামের সব নিয়ম কানুন

আইপিএল ২০২২-এর (IPL 2022) আগে হবে মেগা নিলাম (IPL Mega Auction), শুক্রবারই জানা গিয়েছিল, পুরোনো ৮টি ফ্র্যাঞ্চাইজিকে সর্বোচ্চ চারজন ক্রিকেটার ধরে রাখার অনুমতি দেওয়া হয়েছে। আর নতুন দুই দল নিলামের আগে তিনজন করে ক্রিকেটারকে বেছে নেওয়ার সুযোগ পাবে। এবার নিলামে ক্রিকেটার কিনতে কত সর্বোচ্চ কত অর্থ খরচ করতে পারবে দলগুলি এবং ক্রিকেটারদের ধরে রাখার জন্যই বা তাদের কত করে খরচ করতে হবে, তার বিশদ জানালো বিসিসিআই (BCCI) - 
 

Asianet News Bangla | Published : Oct 30, 2021 6:08 PM IST

18
IPL 2022 - প্রতি দল খরচ করতে পারবে ৯০ কোটি টাকা করে, জেনে নিন মেগা নিলামের সব নিয়ম কানুন

শনিবার বিসিসিআই জানিয়েছে,  আগামী জানুয়ারি মাসে আইপিএল-এর ক্রিকেটারদের মেগা নিলামে একেকটি ফ্র্যাঞ্চাইজি ৯০ কোটি টাকা পর্যন্ত ব্যয় করতে পারবে। আর সর্বোচ্চ চারজন করে ক্রিকেটার ধরে রাখতে গেলে সেই ৯০ কোটি টাকার থেকে বাদ দিতে হবে ৪২ কোটি টাকা। অর্থাৎ, সেইক্ষেত্রে নিলামে ৪ জন ক্রিকেটার ধরে রাখা ফ্র্যাঞ্চাইজিদের হাতে থাকবে ৪৮ কোটি টাকা। 

28

পিটিআই-এর এক প্রতিবেদন অনুযায়ী, বিসিসিআই প্রতি খেলোয়াড় ধরে রাখার জন্য বেতন বাবদ ৯০ কোটি টাকার পার্স থেকে কত করে কমবে, তা নির্ধারণের জন্য চারটি পৃথক স্ল্যাব তৈরি করেছে। সমস্ত ফ্র্যাঞ্চাইজিকে চিঠি পাঠিয়ে জানানো হয়েছে, 'স্ল্যাব ১' অর্থাৎ চারজন ক্রিকেটারকে ধরে রাখার খরচ ৪২ কোটি টাকা। 'স্ল্যাব ২' অর্থাৎ, তিনজনকে ধরে রাখলে ৯০ কোটি টাকার পার্স থেকে কমবে ৩৩ কোটি টাকা। 'স্ল্যাব ৩' অর্থাৎ দুইজনকে ধরে রাখলে কেটে নেওয়া হবে ২৪ কোটি টাকা। আর 'স্ল্যাব ৪' বা একজন মাত্র ক্রিকেটারকে রেখে দিতে চাইলে, তার জন্য বাদ দিতে হবে ১৪ কোটি টাকা। 

38

'স্ল্যাব ১'এ খেলোয়াড়দের মূল্য ধরা হয়েছে যথাক্রমে ১৬ কোটি, ১২ কোটি, ৮ কোটি এবং ৬ কোটি টাকা। 'স্ল্যাব ২'-তে প্রথম খেলোয়াড়ের মূল্য ১৫ কোটি, দ্বিতীয় ১১ কোটি এবং তৃতীয় জনের জন্য ৭ কোটি টাকা কাটা হবে। 'স্ল্যাব ৩'-এর দুই খেলোয়াড়ের জন্য বাদ যাবে যথাক্রমে ১৪ কোটি এবং ১০ কোটি টাকা। আর 'স্ল্যাব ৪'-এ অর্থাৎ শুধুমাত্র একজনের রিটেনশনের জন্য ৯০ কোটি থেকে বাদ যাবে ১৪ কোটি টাকা। 
 

48

তবে ক্রিকেটারদের ধরে রাখার খরচ, আর ক্রিকেটারদের আসল বেতন আলাদা হতে পারে। অর্থাৎ, কোনও ফ্র্যাঞ্চাইজি যদি কোনও একজন ক্রিকেটারকে ধরে রাখে, সেই ক্ষেত্রে তাদের ৯০ কোটি টাকার পার্স থেকে ১৪ কোটি টাকা কেটে নেওয়া হবে। নিলামে তারা বসবে ৭৬ কোটি টাকা নিয়ে। তবে, সেই ক্রিকেটারকে তারা ১৪ কোটি টাকার অনেক কম বেতনও দিতে পারে। এটা সংশ্লিষ্ট ক্রিকেটার এবং ফ্র্যাঞ্চাইজি, নিজেরা আলোচনা করে ঠিক করবে। 

58

চারজন ক্রিকেটার ধরে রাখার ক্ষেত্রে দেশি-বিদেশিদের আলাদা নিয়মও রয়েছে। কোন ফ্র্যাঞ্চাইজি চাইলেই চারজন বিদেশী ক্রিকেটারকে ধরে রাখতে পারবে না। হয় তিনজন ভারতীয় এবং একজন বিদেশী খেলোয়াড়কে রেখে দিতে হবে। নাহলে সর্বোচ্চ দুইজন ভারতীয় এবং দুইজন বিদেশী নেওয়া যাবে। দুই জনের বেশি বিদেশি ক্রিকেটারকে ধরে রাখা যাবে না।

68

নতুন দুই ফ্র্যাঞ্চাইজি, পুরোনো ফ্র্যাঞ্চাইজিরা তাদের ধরে রাখার ক্রিকেটারদের বাছাই করে নেওয়ার পর, বাকি ক্রিকেটারদের থেকে তিনজন করে ক্রিকেটারকে বেছে নিতে পারবে। এই তিনজনের মধ্যে দুজন হবেন ভারতীয়। আর একজন হবেন বিদেশী ক্রিকেটার। 

78

এছাড়া, আনক্যাপড খেলোয়াড়, অর্থাৎ যারা এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি, তাদের বাছাইয়েরও নতুন নিয়ম করা হয়েছে। পুরানো ফ্র্যাঞ্চাইজি আনক্যাপড খেলোয়াড়দের মধ্যে দুজনকে ধরে রাখতে পারবে। নতুনরা আনক্যাপডদের মধ্য থেকে বেছে নিতে পারবেন একজনকে। একজন আনক্যাপড প্লেয়ারকে ধরে রাখতে গেলে ৯০ কোটি টাকার পার্স থেকে কমবে ৪ কোটি টাকা।

88

পুরো নভেম্বর মাস সময় দেওয়া হয়েছে, পুরানো আটটি ফ্র্যাঞ্চাইজিকে তাদের ধরে রাখার ক্রিকেটারদের বাছাই করার জন্য। তারপর ১ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত লখনউ এবং আহমেদাবাদ তাদের তিনজন করে খেলোয়াড় বাছাই করার সুযোগ পাবে। জানুয়ারি মাসের শুরুতেই হবে আইপিএল মেগা নিলাম।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos