একসময় খেলেছেন ধোনির নেতৃত্বে , এখন তারা আইপিএল কোচ, চিনে নিন এমন ৮ ক্রিকেটারকে

আইপিএল  ২০২২-এ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে লাস্ট ওভার থ্রিলারে ম্যাচ ফিনিশ করে আরও একবার এমএস ধোনি বুঝিয়ে দিয়েছেন তিনি এখনও ফিনিশ হয়ে যাননি। বয়স যে শুধু একটা সংখ্যা সেটাও ফের বুঝিয়ে দিয়েছেম মাহি। এমএস  ধোনির এমন ব্য়াটিং দেখার পর খুশি বিশ্ব জুড়ে ধোনি ভক্তরা। তারপর থেকেই ধোনিকে নেট দুনিয়া ফের তোলপার হচ্ছে। এমন সময়ে ধোনি সম্পর্কে আরও একটি তথ্য আপনাদের সামনে তুলে ধরবো। এমন ৮ জন প্লেয়ার রয়েছে যারা ধোনির নেতৃত্বে একসময় আইপিএএল  বা জাতীয় দলে খেলছেন, কিন্তু বর্তমানে তারা কোচ হয়ে গিয়েছেন। চলুন চিনে নেওয়া যাক তাদের।
 

Sudip Paul | Published : Apr 22, 2022 1:07 PM IST

18
একসময় খেলেছেন ধোনির নেতৃত্বে , এখন তারা আইপিএল কোচ, চিনে নিন এমন ৮ ক্রিকেটারকে

গৌতম গম্ভীর-
এমএস ধোনির অধিনায়কত্বেই নিজের আন্তর্জাতিক কেরিয়ারের বেশিরভাগ সময়টা কাটিয়েছেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। ২০০৭ টি২০ বিশ্বকাপ জয় হোক আর ২০১১ একদিনের বিশ্বকাপ জয় দুটি ফাইনালেই গুরুত্বপূরণ ভূমিকা নিয়েছিলেন গৌতম গম্ভীর। ক্রিকেটকে বিদায় জানানোর পর ধোনির সঙ্গে তার সম্পর্কের অবননতি নিয়ে নানা জল্পনা হয়েছে। ধোনির অধিনায়কত্বে খেলা সেই  গম্ভীর এবা আইপিএলে লখনউ সুপার জায়ান্টস দলের মেন্টর।

28

 আশিস নেহেরা-
আশিস নেহেরা তার সময়ের অন্যতম সেরা ফাস্ট বোলার ছিলেন। সৌরভের আমলে ক্যারিয়ার শুরু করার পর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১১ বিশ্বকাপ জয়ী দলের সদস্য হন। এছাড়াও তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে ধোনির নেতৃত্বে ২০১৪-১৫ মরসুমে খেলেছেন। এই অভিজ্ঞ বোলার আন্তর্জাতিক ক্রিকেটে মোট ২৩৫টি উইকেট নিয়েছেন। অন্যদিকে ৮৮টি আইপিল ম্যাচে ১০৬টি উইকেট নেন। সম্প্রতি আশিস নেহেরা গুজরাট টাইটান্স দলের হেড কোচের পদে যুক্ত হয়েছেন।
 

38

লক্ষ্মীপতি বালাজি-
লক্ষ্মীপতি বালাজি ভারতীয় বোলিং বিভাগের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিলেন। তিনি ভারতের হয়ে ৮টি টেস্ট ও ৩০টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। এরপর আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময় তিনি মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে খেলেন। আইপিএল ক্যারিয়ারে বালাজি ৭৩ ম্যাচে ৭৬টি উইকেট নিয়েছেন। এরপর শুধু একজন খেলোয়াড়ই নন, কোচ হিসেবেও তিনি যথেষ্ট অবদান রেখেছেন। প্রথমে কলকাতা নাইট রাইডার্স ও তারপর চেন্নাই সুপার কিংসের হয়ে বোলিং কোচের দায়িত্বে রয়েছেন
 

48

ওয়াসিম জাফর-
কিংবদন্তি শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় ও বীরেন্দ্র শেওয়াগের মতো ওয়াসিম জাফর আন্তর্জাতিক ক্রিকেটে খুব বেশি সুযোগ না পেলেও তার অভিজ্ঞতা এবং ক্রিকেট সংক্রান্ত বিষয়ে খুবই মজবুত। এই কারণে আইপিএল ফ্র্যাঞ্চাইজি পাঞ্জাব কিংস ও বাংলাদেশের ক্রিকেট বোর্ড ওয়াসিম জাফরকে ব্যাটিং কোচের দায়িত্ব দিয়েছিল। ২০০৮ সালে ওয়াসিম জাফর যখন তার প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছিলেন সেইসময় ভারতীয় দলের অধিনায়ক ছিলেন ধোনি। তবে এই খেলোয়াড়ের প্রতিভা থাকা সত্ত্বেও আন্তর্জাতিক ক্রিকেটে ব্যর্থ হন এবং শীঘ্রই ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন।

58

ব্রেন্ডন ম্যাককালাম-
কিউই দলের বিধ্বংসী ওপেনার ব্রেন্ডন ম্যাককালাম আইপিএলে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলেছেন। তবে তিনি আইপিএল ক্যারিয়ার শুরু করেছিলেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে এবং এই লীগের প্রথম ম্যাচেই তিনি ১৫৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। এরপর ২০১৪-১৫ মরসুমে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। এরপর ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর কলকাতা নাইট রাইডার্সের কোচ নিযুক্ত হন।
 

68

 মাইক হাসি-
অস্ট্রেলিয়ার কিংবদন্তি মিডল অর্ডার ব্যাটসম্যান মাইক হাসিকে মিস্টার ক্রিকেটার বলে সম্বোধন করা হয়। তিনি ২০০৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। এই সময় তিনি মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ৫০টি আইপিএল ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। এছাড়া তিনি তার আইপিএল ক্যারিয়ারে মোট ৫৯ ম্যাচে ১৯৭৭ রান করেছেন। এরপর ২০১৮ সালে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে ব্যাটিং কোচ হিসেবে নিযুক্ত হন। তিনি ২০২২ আইপিএলেও সিএসকের ফ্র্যাঞ্চাইজির হয়ে বড় অবদান রাখতে প্রস্তুত। 

78

স্টিফেন ফ্লেমিং-
স্টিফেন ফ্লেমিং তার অধিনায়কত্বে নিউজিল্যান্ডকে মুগ্ধ করেছিলেন। ২০০০ সালে তার নেতৃত্বে কিউই দল আইসিসি নকআউট ট্রফি জিতেছিল। এরপর ২০০৮ সালে তিনি আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে ভালো অবদান রেখেছিলেন। যেখানে তিনি ১০ ম্যাচে ১৯৬ রান করেন। এরপর ৬ বছরের জন্য কোচ হয়েছিলেন। সিএসকে দু বছর নিষিদ্ধ থাকার পরও স্টিফেন ফ্লেমিং ২০১৮ সালে পুনরায় কোচ হিসেবে দলে ফিরে আসেন। এখন ফ্লেমিং ও ধোনির জুটি ২০২২ আইপিএল শিরোপা লড়াইয়ের জন্য প্রস্তুত।

88

শেন ওয়াটসন-
অস্ট্রেলিয়ার বিখ্যাত অলরাউন্ডার শেন ওয়াটসনের আইপিল ক্যারিয়ার আন্তর্জাতিক ক্রিকেটের মত সফল। ২০১৮ সালের আইপিলে চেন্নাই সুপার কিংস দলে অন্তর্ভুক্ত হন এবং তিনি ফাইনালে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে ধোনির দলকে শিরোপা জেতান। তার আইপিএল ক্যারিয়ার কথা বললে, ১৪৫ ম্যাচে ৪টি সেঞ্চুরিসহ ৩৮৭৪ রান ও ৯২টি উইকেট নিয়েছেন। আসন্ন আইপিএলে তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে অ্যাসিস্ট্যান্ট কোচের পদে যুক্ত হয়েছেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos