কোন কোন বিষয়ে বিরাট কোহলিকে হারিয়েছেন রোহিত শর্মা, হিটম্যানের জন্মদিনে জেনে নিন আপনিও

আইপিএল ২০২২-এর মাঝেই নিজের ৩৫ তম জন্মদিন পালন করছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক তথা মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। সকাল থেতেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন হিটম্য়ান। আর জন্মদিনে রোহিত নানা কীর্তি নিয়ে জানার বিষয়ে ফ্যানেদের কৌতুহল কম নয়। রোহিত শর্মার সঙ্গে বিরাট কোহলির বিবাদের জল্পনা আমাদের সকলেরই জানা। আর রোহিত শর্মার জন্মদিনের দিনের দিনই ব্য়াট হাতে রানে ফিরেছেন বিরাট কোহলি। গুজরাট টাইটানসে বিরুদ্ধে খেলেছেন অনবদ্য ইনিংস। আন্তর্জাতিক ক্রিকেট হোক আর আইপিএল বিরাট কোহলির অসংখ্য রেকর্ড রয়েছে। তবে এমন কিছু রেকর্ড রোহিত শর্মার রয়েছে যেগুলি বিরাট কোহলির পক্ষে ভাঙা খুবই কঠিন হবে। রোহিতের জন্মদিনে জেনে কোন কোন বিষয়ে বিরাট কোহলিকে হারিয়েছেন রোহিত শর্মা। 
 

Sudip Paul | Published : Apr 30, 2022 11:17 AM IST / Updated: Apr 30 2022, 04:55 PM IST

18
কোন কোন বিষয়ে বিরাট কোহলিকে হারিয়েছেন রোহিত শর্মা, হিটম্যানের জন্মদিনে জেনে নিন আপনিও

সীমিত ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি হাঁকানো সহজ নয়।  আর সেখানে এখনও পর্যন্ত ৩টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত শর্মা। যা একটি বিশ্বরেকর্ড। এখনও পর্যন্ত কোনও ক্রিকেটারের একদিনের ক্রিকেটে তিনটি ডবল সেঞ্চুরি নেই। শুধু বিরাট কোহলি নয়, বিশ্বের কোনও ব্য়াটসম্যানের এই রেকর্ড নেই।

28

শুধু ডবল সেঞ্চুরি নয়, একদিনের ক্রিকেটে সর্বোচ্চ স্কোরের নিরিখেও এগিয়ে রোহিত শর্মা। একদিনের ক্রিকেটে রোহিত শর্মার সর্বোচ্চ রান ২৬৪। যা  একদিনের ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। সেখানে বিরাট কোহলির সর্বোচ্চ রান ১৮৩। ফলে এক্ষেত্রেও অনেকটাই পিছিয়ে বিরাট কোহলি।

38

২০১৩ সালে সচিন টেন্ডুলকারের বিদায়ী টেস্টে অভিষেক করেন রোহিত শর্মা। সম্ভবত ভাগ্য তার সহায় ছিল এবং প্রিয় মাঠ ওয়াংখেড়েতে ১৭৭ রানের একটি রাজকীয় ইনিংস খেলেন। অন্যদিকে ২০১১ সালে বিরাট কোহলি অভিষেক টেস্টে দুই ইনিংসেই (৪ ও ১৫ রান) ব্যর্থ হন।

48

তিনটি বিশ্বকাপে বিরাট কোহলির দুটি সেঞ্চুরি রয়েছে আর সেখানে রোহিত শর্মা দুটি বিশ্বকাপে মোট ছয়টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এর আগে ২০১৫ বিশ্বকাপে কুমার সাঙ্গাকারার ৪টি সেঞ্চুরি ছিল। এরপর ২০১৯ বিশ্বকাপে রোহিত শর্মা ৫টি সেঞ্চুরি করে সেই রেকর্ড ভেঙে দেন। 

58

ওয়ানডে ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন রোহিত শর্মা। শুধু তাই নয়, সর্বোচ্চ ছক্কার রেকর্ডে বিশ্বেও তৃতীয় স্থানে রয়েছেন তিনি । এখনও পর্যন্ত মোট ৪৬৪টি ছয় মেরেছেন হিটম্যান। অন্যদিকে বিরাট কোহলি ছক্কা হাঁকানোর দিক থেকে রোহিত তুলনায় অনেকটাই পিছিয়ে।  তার এখনও পর্যন্ত ছয়ের সংখ্যা ২৪১।

68

আন্তর্জাতিক টি২০ ক্রিকেট সেঞ্চুরি করা খুব একটা সহজ কাজ নয়। কিন্তু রোতি আন্তর্জাতিক টি২০ ক্রিকেটেও ট ৪টি শতরান করেছেন। যা একটি বিশ্ব রেকর্ড। সেখানে বিরাট কোহলির ব্য়াটে টি২০ ক্রিকেটে এখনও পর্যন্ত নেই কোনও শতরান।
 

78

আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে মোট ম্যাচ খেলার নিরিখেও বিরাট কোহলির থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন রোহিত শর্মার। এখনও পর্যন্ত টি২০ আন্তর্জাতিক  ক্রিকেটে মোট ১২৫টি ম্য়াচ খেলেছেন রোহিত শর্মা। বিশ্বে তিনিই এখনও পর্যন্ত সবথেকে বেশি ম্যাচ খেলেছেন। সেখানে বিরাট কোহলি খেলেছেন ৯৭টি ম্য়াচ।

88

২০১৩ আইপিএলে একই বছরে রোহিত শর্মা ও বিরাট কোহলি দুজনেই অধিনায়ক হন। রোহিত এখনো পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে সর্বাধিক পাঁচবার আইপিএল ট্রফি জিতেছেন। কিন্তু আইপিএল জয়ের স্বপ্ন বিরাট কোহলির এখনও অধরাই রয়ে গেছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos