ছবিতে ফিরে দেখা লকডাউন পরবর্তী প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচের গুরুত্বপূর্ণ দিকগুলি

শেষ হল লকডাউন পরবর্তী প্রথম টেস্ট ম্যাচ। ঘরের মাঠে ব্রিটিশদের হার উপহার দিল ক্যারিবিয়ানরা। চার উইকেটে হার বেন স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ডের। দুই ইনিংসে নয় উইকেটে নিয়ে ম্যাচের সেরা শ্যানন গ্যাব্রিয়েল। দ্বিতীয় ইনিংসে অসাধারণ ব্যাটিং জার্মেইন ব্ল্যাকউডের। জেনে নিন করোনা আবহে টেস্ট ম্যাচের এমনই কিছু খুঁটিনাটি। 

Sudip Paul | Published : Jul 13, 2020 9:57 AM IST

17
ছবিতে ফিরে দেখা লকডাউন পরবর্তী প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচের গুরুত্বপূর্ণ দিকগুলি

• করোনা ভাইরাসে মৃতদের শ্রদ্ধা
ম্যাচ শুরুর আগে করোনা ভাইরাসের সংক্রমণের দরুন মৃত ব্যক্তিদের উদ্দেশ্যে শ্রদ্ধা জানান দুই দলের ক্রিকেটাররা। ক্রিকেট ভক্তদের মতে করোনা আবহে নির্বিঘ্নে এমন একটি দুর্দান্ত ম্যাচ যে আয়োজন করা গেছে সেটাই অনেক বড় ব্যাপার, ম্যাচের রেজাল্ট গুরুত্বপূর্ণ নয়। সবার মতে এই জয় করোনার বিরুদ্ধে ক্রিকেটের জয়।    
 

27

• ব্ল্যাক লাইফ ম্যাটার্স
ম্যাচ শুরুর আগে দু দলের ক্রিকেটাররাই যুক্ত হয়েছিলেন ব্ল্যাক লাইফ ম্যাটার্স ধারণার প্রচারে। ম্যাচ শুরুর আগে দুই দলের ক্রিকেটাররাই এই বার্তাকে সমর্থন করে মাঠে হাটু গেঁড়ে বসে কালো চামড়ার মানুষদের বিরুদ্ধে হওয়া অন্যায়ের প্রতিবাদ জানান। প্রাক্তন ক্যারিবিয়ান অধিনায়ক ড্যারেন সামি মনে করেন যে এই আন্দোলনের আঁচই আরও বেশি করে তাঁতিয়ে দিয়েছিল তাদের।   
 

37

• আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ
এই টেস্ট ম্যাচে জয়ের ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম পয়েন্ট নিশ্চিত করলো ওয়েস্ট ইন্ডিজ। ৪০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে দক্ষিণ আফ্রিকাকে টপকে সপ্তম স্থানে উঠে এলো তারা। এখনও অবধি চ্যাম্পিয়নশিপে তিনটে ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। এটি ছিল তাদের প্রথম জয়।     
 

47

• হোল্ডারের সাহসী নেতৃত্ব
হোল্ডারের সাহসী নেতৃত্ব ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের মনে আত্মবিশ্বাস জোগায়। পরে সাক্ষাৎকারে হোল্ডার নিজেও জানিয়েছেন যে দলের মধ্যে এই বিশ্বাস ছিল যে তারাও জিততে পারেন। তাই টসে হেরেও ঘাবড়ে জাননি ক্যারিবিয়ানরা।  
 

57

• স্টোকসের অধিনায়কত্ব
ব্রিটিশ অলরাউন্ডার বেন স্টোকসের অধিনায়কত্বে এই ম্যাচে খেলতে নেমেছিল ইংল্যান্ড। নিয়মিত অধিনায়ক জো রুট, তার স্ত্রী সন্তানসম্ভবা হওয়ায় এই ম্যাচে অংশ নেননি। ব্যাট এবং বল হাতে ভদ্রস্থ পারফরম্যান্স করলেও অধিনায়ক হিসাবে আলাদা করে বিশাল কোনও ছাপ ফেলতে পারেননি তিনি।  

67

• গোলন্দাজ গ্যাব্রিয়েল
ক্যারিবিয়ানরা যে এই ম্যাচ জিতে মাঠ ছাড়লেন তার প্রধান কারণ শ্যানন গ্যাব্রিয়েল। প্রথম ইনিংসে ০ রানে ইংল্যান্ডের প্রথম উইকেটটি তুলেছিলেন। একাই ধসিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের টপ অর্ডার। দ্বিতীয় ইনিংসে সেট ওপেনারকে ও টেলএন্ডারদের উইকেট তুলে ওয়েস্ট ইন্ডিজকে জিততে সাহায্য করেন তিনি।    

77

• হাল সামলেছেন ব্ল্যাকউড 
দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ২০০ রান তাড়া করতে নেমে জোফ্রে আর্চারের আগুনে বোলিংয়ের সামনে কেঁপে যায়। অতি অল্প রানে তিন উইকেট হারিয়ে ফেলেন ক্যারিবিয়ানরা। কিন্তু সেখান থেকে ৯৫ রানের দায়িত্বশীল ইনিংস খেলে দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন জার্মেইন ব্ল্যাকউড। দুর্ভাগ্যবশত স্টোকসের বলে অ্যান্ডারসনের হাতে ক্যাচ দিয়ে শতরান হাতছাড়া করেন তিনি।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos