ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্ট, জেনে নিন দুই দলের শক্তি-দুর্বলতা ও রণনীতি

অবশেষে প্রতীক্ষার অবসান। বুধবার থেকে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ডের ৫ ম্য়াচের লম্বা টেস্ট সিরিজ। এই সিরিজ দিয়েই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় পর্বের অভিযান শুরু করবে ভারতীয় দল। অপরদিকে, ভারত সফরে গিয়ে লজ্জার সিরিজ হারের বদলা নেওয়া লক্ষ্য ইংল্যান্ডের। মেগা সিরিজ শুরু আগে কোন দল ধারে ও ভারে এগিয়ে জেনে নিন এক ঝলকে।
 

Sudip Paul | Published : Aug 3, 2021 4:31 PM IST

112
ভারত বনাম ইংল্যান্ড প্রথম টেস্ট, জেনে নিন দুই দলের শক্তি-দুর্বলতা ও রণনীতি
৪ অগাস্ট থেকে শুরু হতে চলেছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ছটি কাটিয়ে ফের মাঠে ফিরছে টিম ইন্ডিয়া। নটিংহ্যামে মুখোমুখি হতে চলেছে ভারত ও ইংল্যান্ড। এই ৫ ম্য়াচের টেস্ট সিরিজ দিয়েই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় পর্বের লড়াই শুরু করতে চলেছে বিরাট কোহলির দল।
212

Nottingham

312
এর আগে ভারত সফরে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারতে হয়েছিল জো রুটের দলকে। প্রথম ম্যাচ জয়ের পরও পরপর তিনটি ম্যাচ হারতে হয় ইংল্যান্ডকে। সেই সিরিজে জো রুট সর্বোচ্চ ৩৬৮ রান করেন। একটি ডবল সেঞ্চুরিও রয়েছে। সর্বোচ্চ ৩২টি উইকেট নেন ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। শুধু ভারত সফরে কোহলিদে বিরুদ্ধে লজ্জার হারই নয়, ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট সিরিজেও ১-০ ব্যবধানে হারতে হয়েছে জো রুটের দলকে। তাই ভারতের বিরুদ্ধে এই সিরিজ ইংল্যান্ড ক্রিকেট দলের কাছে যেমনই বদলার আর আরও একবার নিজেদের প্রমাণ করার লড়াই।
412
ভারতের বিরুদ্ধে সিরিজ শুরু হওয়ার আগে বেন স্টোকসের সরে দাঁড়ানোয় বড় ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। দলের প্রধান অলরাউন্ডার ছিলেন তিনি। মানসিক অবসাদ' ও আঙুলের চোটের জন্য ক্রিকেট থেকে অনির্দিষ্ট কালের জন্য বিরতি নিয়েছেন বেন স্টোকস। ভারতের বিরুদ্ধে আসন্ন ৫ ম্যাচের টেস্ট সিরিজে দেখা যাবে না ব্রিটিশ তারকাকে।
512
বেন স্টোকস না থাকলেও ইংল্যান্ড দল ঘরের মাঠে যথেষ্ট শক্তিশালী। ব্য়াটিং লাইনআপে অধিনায়ক জো রুট ছাড়াও থাকছেন জনি বেয়ারস্টো, জস বাটলার, ডোম সিবলি, জ্যাক ক্রাওলে, ররি বার্নস সহ অন্যান্যরা। এছাড়াও পেস বোলিং অ্য়াটাকে থাকছেন অভিজ্ঞ জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, মার্ক উড, স্যাম কারন, অলি রবিনসনরা। স্পিন অ্যাটাকের দায়িত্ব সামলাবেন ডোম বেস ও জ্যাক লিচ। তবে ইংল্য়ান্ড দলের কয়েক জন প্লেয়ারের অভিজ্ঞতার অভাব সমস্যা হতে পারে জো রুটের দলের।
612
অপরদিকে, গতবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গোটা পর্বে দুরন্ত ফর্ম দেখিয়েছিল টিম ইন্ডিয়া। নিউজল্যান্ড সফরে হারতে হলেও, অস্ট্রেলিয়া সফরে দুরন্ত জয় পেয়েছিল ভারতীয় দল। শেষে ফাইনালে ফের নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্ব জয়ের স্বপ্ন অধরাই থেকে যায় বিরাট-রোহিতদের। এবার ইংল্যান্ডের বিরুদ্ধে আরও একবার দুরন্ত শুরু করতে মুখিয়ে রয়েছে গোটা দল।
712
২০ দিনের ছুটি কাটানোর সময় ইংল্যান্ড সফররত ভারতীয় দলে থাবা বসিয়েছিল করোনা ভাইরাস। তারকা উইকেট রক্ষক ব্যাটসম্যান পথ্বি শ সহ এক সাপোর্টিং স্টাফ কোভিড আক্রান্ত হন। তবে খুব শীঘ্রই সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দেন পন্থ। প্রথম টেস্টে উইকেটে পেছনে দায়িত্ব সামলাতেও দেখা যাবে পন্থকে।
812
ইংল্যান্ড সিরিজ শুরুর আগে চোট সমস্যায় জেরবার ভারতীয় দল। চোটের কারণে দল থেকে ছিটকে গিয়েছেন শুভমান গিল, ওয়াশিংটন সুন্দর, আবেশ খানরা। প্রথম ম্যাচের আগে অনুশীলনে চোট পেয়ে প্রথম ম্যাচে খেলতে পারবেন না মায়াঙ্ক আগরওয়ালরা। বদলি হিসেবে ডেকে নেওয়া হয়েছে পৃথ্বি শ, সূর্যকুমার যাদবকে।
912
যদিও ভারতীয় দলের ব্যাটিং লাইনআপে শক্তি বিশ্বের অন্যতম সেরা তা নিয়ে কোনও সন্দেহ নেই। রোহিত শর্মা, কেএল রাহুল, চেতেশ্বর পুজারা,বিরাট কোহলি, হনুমা বিহারী, ঋষভ পন্থ সমৃদ্ধ ব্যাটিং লাইনআপ যে কোনও দলের রাতের ঘুম কেড়ে নেওয়ার জন্য যথেষ্ট। তবে ইংল্যান্ডে মাটিতে ভারতের ব্যাটিং লাইনআপের ফর্ম সবসময় ওঠানামা করেছে। তাই এই সিরিজে ইংল্যান্ডেরর ঘরের মাঠে ব্রিটিশ বোলারদের যোগ্য জবাব দেওয়ার জন্য মুখিয়ে রয়েছে ভারতীয় দল।
1012
অপরদিকে, ভারতের বোলিং লাইনআপে পেস ও স্পিন বোলিং কম্বিনেশন যে বিশ্ব সেরা তা নতুন করে বলার কিছুই নেই। জসপ্রীত বুমরা, ইশান্ত শর্মা, মহম্মদ শামি, উমেশ যাদব, মহম্মদ সিরাজরা দুরন্ত ফর্মে রয়েছে। সকলেই খেলার সুযোগ না পেলেও, যে তিনজন বা চারজন পেস বোলার খেলুক তারা ইংল্যান্ড ব্যাটিং লাইনআপকে তাদেরই ঘরোয়া পরিবেশে চ্যালেঞ্জ জানাতে প্রস্তত।
1112
অপরদিকে, স্পিন বোলিং অ্যাটাকে ভারতীয় দলে রয়েছেন অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও তরুণ তারকা অক্ষর প্যাটেল। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেকেই দুরন্ত বোলিং করেছিলেন অক্ষর। এই তিনজনই প্রয়োজনে ব্যাটিং করতেও সক্ষম। তবে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার প্রথম এগারোতে খেলার সম্ভাবনা বেশি।
1212
ইংল্যান্ডের মাঠে টেস্ট সিরিজে প্রথম ম্যাচেই ভালো শুরু করতে মুখিয়ে রয়েছে ভারতীয় দল। অপরদিকে, ভারত সফরে যে লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছিল ব্রিটিশ লায়ন্সদের ঠিক তেমনই দুর্মুশ করে ভারতীয় দলকে হারাতে চাইবে ইংল্যান্ড। সিরিজে হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা বেশি। তবে ঘরের মাঠে জো রুটের দলকেই একটু এগিয়ে রাখছে বিশেষজ্ঞরা। পাশাপাশি লড়াউ দিতে প্রস্তুত কোহলি ব্রিগেডও।
Share this Photo Gallery
click me!
Recommended Photos