আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের দিনে নস্টালজিক সৌরভ,ফিরে দেখা সেই ঐতিহাসিক ইনিংস

অভিষেক টেস্টে সেঞ্চুরি করে ভারতীয় তথা বিশ্ব ক্রিকেট ঐতিহাসিক অধ্যায়ের সূচনা করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২৪ বছর পর সেই দিনে স্মৃতিচারণ বর্তমান বিসিসিআই প্রেসিডেন্টের। সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে বললেন,'এ দিনই অভিষেক করেছিলাম। জীবনের সেরা মুহূর্ত।'
 

Sudip Paul | Published : Jun 20, 2020 5:37 AM IST

110
আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের দিনে নস্টালজিক সৌরভ,ফিরে দেখা সেই ঐতিহাসিক ইনিংস

১৯৯৬ সালের ২০ জুন। ইংল্যান্ডের লর্ডস। অভিষেক হয়েছিল বেহালার বাঁ-হাতি তরুণ সৌরভ গঙ্গোপাধ্যায়ের। যা ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটে এক উজ্জ্বল অধ্যায়ের সূচনা করেছিল৷ নতুন আশায় স্বপ্ন দেখেছিল বাঙালিরা।
 

210

কিন্তু মহারাজের টেস্ট অভিষেক মোটেই মসৃণ ছিল না৷ সফর শুরুর আগেই নভজ্যোত সিং সিধুর দেশে ফেরা এবং মঞ্জেরেকরের না-খেলায় ভাগ্যের শিকে ছিড়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের। একই কারণে সুযোগ পেয়েছিলেন রাহুল দ্রাবিড়ও।
 

310

ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টে সেঞ্চুরি করে নয়া নজির গড়েছিলেন বাংলার দাদা। একইসঙ্গে নিজের জাত চিনিয়েছিলেন  ডাকাবুকো সৌরভ। বিশ্ব ক্রিকেটে জন্ম হয়েছিল এক নয়া তারকার।
 

410

অভিষেকেই চাপের মুহূর্তে ব্যাট করতে নামতে হয় ,সৌরভকে। ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ৩৪৪ রান তাড়া করতে নেমে ২৫ রানের মাথায় প্রথম উইকেট পরে যায় ভারতের। ফাস্ট ডাউন ব্যাট করতে নামেন সৌরভ।
 

510


একধার থেকে লাগাতর উইকেট পড়লেও নিজের রাজকীয় ব্যাটিং চালিয়ে যান সৌরভ। নিচের দিকে ব্য়াট করতে এসে সৌরভকে যোগ্য সঙ্গত দেন সেই লর্ডস টেস্টে অভিষেক হওয়া রাহুল দ্রাবিড়।
 

610


কঠিন সময়ে লর্ডসের উইকেটে ইংরেজ বোলারদের সুইং সামলে একের পর এক চোখ ধাঁধানো কভার ড্রাইভ, স্কোয়ার কাট প্রশংসা কুড়িয়েছিল ক্রিকেট বিশ্বের। সেদিনের ১৩১ রানের ইনিংস জন্ম দিয়েছিল ভারতীয় ক্রিকেটে এক লড়াকু যোদ্ধাকে। তারপরটা ইতিহাস।
 

710

তারপর ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটকে শাসন করেছেন সৌরভ। শুধু ব্যাটসম্যান অধিনায়ক হিসেবে ভারতীয় ক্রিকেটকে পৌছে দিয়েছিলেন উন্নতির শিখরে। বিদেশের মাটিতে টেস্ট জয় থেকে চোখে চোখে রেখে লড়াই। সবকিছুই শিখিয়েছিলেন প্রিন্স অফ ক্যালকাটা।
 

810

শুধু ব্যাট হাতেই নয়, অভিষেক টেস্টে বল হাতেও চমক দেখিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। দুই ইনিংস মিলিয়ে মোট তিনটি উইকেট পেয়েছিলেন তিনি। প্রয়োজনের সময় উইকেট তুলে দলকে সাহায্য করেছিলেন ডান হাতি মিডিয়াম পেসার সৌরভ।
 

910

তারপর ভারত তথা বিশ্ব ক্রিকেটর অন্যতম সফল ব্যাটসম্যানের পাশাপাশি হয়ে উঠেছেন  অন্যতম সেরা অধিনায়কও। বর্তমানে তিনি ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্টও। সাফল্যের সঙ্গে সামলাচ্ছেন গুরু দায়িত্ব। আর এই সব কিছুরই ভিত রচিত হয়েছিল ১৯৯৬ সালের ২০ জুন ইংল্যন্ডের লর্ডসে। 

1010

টেস্ট অভিষেকের ২৪ পর সেই দিনে নস্টালজিক সৌরভ গঙ্গোপাধ্যা। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন একটি ছবিও। সঙ্গে লেখেন,'এ দিনই অভিষেক করেছিলাম। জীবনের সেরা মুহূর্ত।' সৌরভের অভিষেকের দিন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নাসির হুসেন বলেন,'সৌরভই ভারতকে একটা দারুণ লড়াকু দলে পরিণত করেছিল। ওর সময়ই দলটা অনেক বেশি শক্তিশালী হয়ে ওঠে। অধিনায়ক সৌরভের ভারতের বিরুদ্ধে নামলে মনে হত যেন যুদ্ধ করতে নেমেছি। ছেড়ে কথা বলত না ওর সেই ভারতীয় টিম। এই কারণে ওকে আমি অসম্ভব শ্রদ্ধা করি।'

Share this Photo Gallery
click me!
Recommended Photos