Most educated cricketer- কুম্বলে, শ্রীনাথ,সৌরভ নয়, এই পেসার ভারতের সবথেকে শিক্ষিত ক্রিকেটার

ভারতীয় ক্রিকেট দলে (Indian Cricket team) উচ্চশিখিত প্লেয়ারের সংখ্যা নেহাত কম নয়। যারা সফল ক্রিকেটারের পাশাপাশি ছিলেন মেধাবী ছাত্রও। সেই তালিকায় রয়েছে অনিল কুম্বলে (Anil Kumble), জাভাগাল শ্রীনাথ (Javagal Srinath), ভিভিএস লক্ষ্ণণ (VVS  Laxman), সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly)নাম। কিন্তু এমন একজন ক্রিকেটার রয়েছে যিনি ২২ গজে খুব একটা নাম করতে পারেননি. কিন্তু তার শিক্ষাগত যোগ্যতা সবার থেকে বেশি। নাসা বা ইসরোতে চাকরি করার মত। চিনে নিন ভারতীয় ক্রিকেটের সবথেকে শিক্ষত ক্রিকেটারকে।
 

Sudip Paul | Published : Nov 22, 2021 9:54 AM IST / Updated: Nov 22 2021, 03:26 PM IST

110
Most educated cricketer- কুম্বলে, শ্রীনাথ,সৌরভ নয়, এই পেসার ভারতের সবথেকে শিক্ষিত ক্রিকেটার

ভারতীয় ক্রিকেট দলে সুযোগ পাওয়ার পর সকলেরই স্বপ্ন থাকে ব্যাটসম্যান হলে সৌরভ, সচিন, কোহলি হওয়ার, বোলার হলে কপিল দেব, অবিল কুম্বলে হওয়ার। সফল বোলার হওয়ার স্বপ্ন দেখেছিলেন আভিশকর সালভিও।

210

আভিশকর সালভি নামটার সঙ্গে বর্তমানে অনেকেই অপরিচিত। কিন্তু দীর্ঘ দিন ঘরোয়া ক্রিকেট খেলার পাশাপাশি ভারতীয় দলের জার্সি গায়েও অভিষেক হয়েছিল তার। কিন্তু তার কেরিয়ার বেশিদূর এগোয়নি।

310

ঘরোয়া ক্রিকেটে মুম্বই দলের হয়ে বেশ কিচু ম্যাচ খেলেছিলেন আভিশকর সালভি। ডান হাতি মিডিয়াম পেসার ঘরোয়া ক্রিকেটে যথেষ্ট নামও করেছিলেন। মুম্বইকেসঘরোয়া ক্রিকেটে বেশ কিছু ম্য়াচ উইনিং পারফরমেন্সও দিয়েছিলেন। 

410

সেই সুবাদেই টিম ইন্ডিয়ার জার্সি পড়ার সুযোগ পান আভিশকর সালভি। ভারতের হয়ে অভিষেক ম্যাচ খেলেন বাংলাদেশের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র চারটি ওডিআই ম্যাচ খেলেছেন আভিশকর সালভি। নিয়েছিলেন ২টি উইকেট।

510

কিন্তু চোটের কারণে তার কেরিয়ার বেশি দীর্ঘায়িত হয়নি। একের পর এক চোট তার কেরিয়ারকে গ্রাস করে। তা কাটিয়ে ওঠার চেষ্টা করলেও,চোট তার পিছু ছাড়েনি।  ফলে আন্তর্জাতিকর ক্রিকেটের আঙিনায় আর ফেরা হয়নি এই ডান হাতি মিডিয়াম পেসারের।

610

কিন্তু ক্রিকেটকে বিদায় জানানোর পরেও অনেকদিন পর্যন্ত যুক্ত ছিলেন ক্রিকেট আঙিনায়। তিনি ২০০৯ সালে আইপিএলে দিল্লি ক্যাপিটালস শিবিরে যোগদান করেছিলেন। তবে আইপিএলেও তার ভাগ্য খুব একটা সাথ দেয়নি।

710

ক্রিকেটের জগতে নাম অর্জন না করতে পারলেও, আভিশকর সালভির শিক্ষাগত যোগ্যতা কিন্তু সত্যিই হিংসা করার মত। ২২ গজে না হোক, বিজ্ঞান  জগতে কিন্তু যথেষ্ট প্রতিপত্তি রয়েছে তার। তার মত ডিগ্রি অনেক ক্রিকেটারের নেই। 

810

ভারতীয় দলের শিক্ষিত ক্রিকেটার নাম উঠলেই উঠে আসে অনিল কুম্বলে, জাভাগাল শ্রীনাথ, ভিভিএস লক্ষ্মণ, সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম। কিন্তু অনেকেরই অজানা আভিশকর সালভি অ্যাস্ট্রোফিজিক্সে পিএইচডি সম্পন্ন করেছেন।

910

আভিশকর সালভিকে বলা হয় ভারতীয় ক্রিকেটের সবথেকে শিক্ষিত ক্রিকেটার। কারণ, অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে যাঁরা পড়াশোনা করেন তাঁরা নাসা বা ইসরো-র হয়ে কাজ করেন। তবে তাঁর এইদিকটা চাপা থেকে গেছে আভিশকর সালভির।
 

1010

ফলে ক্রিকেট জগতে নাম করতে পারলেও, ক্রিকেটের পাশাপাশি এমন উচ্চশিক্ষিত হওয়াটা কিন্তু মুখের কথা নয়। দুটি বিষয় একসঙ্গে চালিয়ে যাওয়ার ক্ষমতা খুব কম লোকেরই থাকে। সেই কাজটাই করে দেখিয়েছেন আভিশকর সালভি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos