চোট সমস্যায় জেরবার, দলে একাধিক পরিবর্তনের সম্ভাবনা, দেখে নিন প্রথম টেস্টে টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

বুধবার থেকে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ডের ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট। চোট সমস্যায় সিরিজের শুরু থেকেই জেরবার বিরাট কোহলির দল। ফলে দলে রয়েছে একাধিক পরিবর্তনের সম্ভাবনা। দেখে নিন ইংল্য়ান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতীয় দলের সম্ভাব্য একাদশ।
 

Sudip Paul | Published : Aug 3, 2021 6:03 PM IST / Updated: Aug 03 2021, 11:46 PM IST

111
চোট সমস্যায় জেরবার, দলে একাধিক পরিবর্তনের সম্ভাবনা, দেখে নিন প্রথম টেস্টে টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ
রোহিত শর্মা- ইংল্যান্ডের বিরুদ্ধে নটিংহ্যামে প্রথম টেস্টে ভারতীয় দলের প্রথম পছন্দ যে রোহিত শর্মা সেবিষয়ে কোনও সন্দেহ নেই। টেস্ট সিরিজে বিদেশের মাটিতে নিজেকে প্রমাণ করার জন্য মুখিয়ে রয়েছেন হিটম্য়ান। একইসঙ্গে বড় রান করে টেস্ট দলে নিজের জায়গা পাকা করাই লক্ষ্য রোহিতের।
211

KL Rahul

311
চেতেশ্বর পুজারা- ভারতীয় মিডল অর্ডারের স্তম্ভ তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের মাটিতে টেস্ট সিরিজে বড় রান পাননি পুজারা। ব্যর্থ হয়েছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও। ইংল্যান্ডে বিরুদ্ধে টেস্ট সিরিজে বড় রান করে আরও একবার নিজের জাত চেনাতে ও দলের মিডিল অর্ডারের দায়িত্ব নিতে মুখিয়ে রয়েছেন পুজারা
411
বিরাট কোহলি- টেস্ট সিরিজে দীর্ঘদিন হল বিরাট কোহলির ব্যাটে টেস্টে বড় রান এসেছে। ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজ থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল বড় রান আসেনি বিরাটের ব্যাটে। এক বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরিও নেই বকোহলির। ইংল্যান্ড সিরিজে রানে ফিরতে মরিয়া ভারত অধিনায়ক।
511
অজিঙ্কে রাহানে- অস্ট্রেলিয়া সিরিজে শেষ সেঞ্চুরি এসেছিল অজিঙ্কে রাহানের ব্যাটে। কিন্তু তারপর থেকে বিরাটের ডেপুটির ব্যাটেও খুব একটা বড় রান আসেনি। তাই ইংল্যান্ড সিরিজকেই পাখির চোখ করেছেন রাহানে। বিদেশের মাটিতে রাহানে বরাবর রান পেয়েছে। সেই ছন্দই ফিরে পেতে চাইছেন জিঙ্
611
ঋষভ পন্থ- অস্ট্রেলিয়া সফর থেকে স্বপ্নের ফর্মে রয়েছেন উইকেট রক্ষক ও মারকুটে ব্য়াটসম্যান ঋষভ পন্থ। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধেও রান পেয়েছিলেন পন্থ। উইকেট রক্ষক হিসেবে পন্থই যে প্রথম পছন্দ হতে চলেছে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে তা পুরোপুরি নিশ্চিৎ।
711
রবিচন্দ্রন অশ্বিন- ভারতীয় দলের স্পিন অ্যাটাকের নেতৃত্ব দিচ্ছেন অশ্বিন। ৪০০ উইকেটের মাইল স্টোনও ছুয়ে ফেলেছেন তারকা অফ স্পিনার। অস্ট্রেলিয়া সফরে দুরন্ত বোলিং করেছেন অশ্বিন। ব্যাট হাতেও নিজের জাত চিনিয়েছেন ভারতীয় তারকা। ইংল্যান্ডে বিরুদ্ধে ভারতীয় স্পিন অ্যাটাকের প্রধান অস্ত্র অশ্বিন।
811
রবীন্দ্র জাদেজা/ হনুমা বিহারী- দলের অক্ষর প্যাটেল থাকলেও অভিজ্ঞতার নিরিখে দ্বিতীয় স্পিনার ও অল রাউন্ডার হিসেবে দলে রবীন্দ্র জাদেজার খেলার সম্ভাবনাই বেশি। বাঁ হাতি স্পিনের পাশাপাশি জাদেজার মারকাটারি ব্যাটিং লোয়ার অর্ডারে বিরাট কোহলির বড় অস্ত্র তা নিয়ে কোনও সন্দেহ নেই। আর ইংল্যান্ডের বিরুদ্ধে দুই স্পিনার নিয়ে নামার সম্ভাবনাই বেশি। তবে জাদেজার জায়গা খেলানো হতে পারে হনুমা বিহারীকে। কারণ অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্টে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন তিনি। ভারতীয় মিডল অর্ডারে নিচের দিকে ভরসা হনুমা বিহারী। স্বল্প সুযোগে নিজেকে প্রমাণও করেছেন তিনি। এবার ইংল্যান্ডে পেস ও সুইং কন্ডিশনে নিজেকে আরও একবার প্রমাণ করার জন্য মুখিয়ে রয়েছেন হনুমা।
911
ইশান্ত শর্মা- ১০০ টেস্ট ম্যাচ খেলে নজির গড়েছেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। ইংল্যান্ড সিমিং কন্ডিশনে ইশান্ত শর্মার পেস ও বাউন্স বরাবরই বিপক্ষের কাছে ত্রাস। ফলে পেস অ্যাটাকে ইশান্ত শর্মাকে রেখেই দল সাজাতে চলেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।
1011
মহম্মদ শামি- চোট সারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আগুনে বোলিং করেছিলেন ভারতের অভিজ্ঞ পেসারল মহম্মদ শামি। ভারতীয় পেসারের পেস ও সুইং বরাবর বিদেশের উইকেটে সমস্যা তৈরি করেছে। ইংল্যান্ডের বিরুদ্ধে দলকে সাফল্য এনে দেওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী ভারতীয় তারকা পেসার।
1111
জসপ্রীত বুমরা- ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজে বিয়ের জন্য খেলেননি বুমরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দলে ফিরে খুব একটা আহামরি পারফরমেন্স করতে পারেননি বুমরা। তবে বিদেশের উইকেটে তাকে বাদ দিয়ে ভারতীয় পেস অ্যাটাক ভাবা যায়নি। তাই বুমরাও নিজের অপরিহার্যতা প্রমাণ করার জন্য মুখিয়ে রয়েছেন।
Share this Photo Gallery
click me!
Recommended Photos