ঐতিহ্য ও আবেগের ইডেন, এক নজরে ইতিহাসের পাতায় ক্রিকেটের নন্দন কানন

ভারতীয় ক্রিকেটে প্রত্যাবর্তনের অন্যতম নাম সৌরভ গঙ্গোপাধ্যায়। আর ভারতের অন্যতম সেই সেরা অধিনায়কই এবার ভারতীয় ক্রিকেটের বোর্ডের সভাপতি। আর তাঁর ঘরের মাঠ ইডেন গার্ডন্স। এবার সেই মাঠকেই ফের ইতিহাসের সাক্ষী রাখতে চলেছেন প্রাক্তন অধিনায়ক ও বোর্ড সভাপতি মহারাজ। আসন্ন ভারত ও বাংলাদেশ টেস্ট ২২ নভেম্বর থেকে হতে চলেছে ইডেনে। তবে এটা শুধু টেস্ট নয় ফের ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকবে ইডেন গার্ডেন্স। প্রথম বার ভারতের মাটিতে দিন রাতের আন্তর্জিতক ম্যাচ হতে চলেছে ইডেনে। আর সেই গোলাপী বলে দিন রাতের টেস্ট ম্যাচও এবার অনুষ্ঠিত হচ্ছে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে। অতীতের ইতিহাসকে ফের একবার চাগিয়ে তুলতে ইডেন গার্ডেন্স সাক্ষী থাকবে দিন রাতের আন্তর্জাতিক টেস্ট ম্যাচের। অতীত থেকে বর্তমান ইডেন গার্ডেন্সের সেই ঐতিহাসিক মুহূর্তের ঝলক এক নজরে।

Anirban Sinha Roy | Published : Oct 30, 2019 9:14 AM IST / Updated: Oct 30 2019, 02:47 PM IST

17
ঐতিহ্য ও আবেগের ইডেন, এক নজরে ইতিহাসের পাতায় ক্রিকেটের নন্দন কানন
সালটা ৮ নভেম্বর ১৯৮৭ ইডেন গার্ডেন্সের মাটিতে প্রথম বিশ্বকাপ ফাইনাল। সেই ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। আর সেই ঐতিহাসিক ম্যাচের সাক্ষী ছিল কলকাতার ইডেন।
27
সালটা ১৯৯৩, ভারতবর্ষের মাটিতে প্রথম নৈশালোকে ক্রিকেট ম্যাচের সাক্ষীও ছিল ইডেন গার্ডেন্স। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের ডায়মণ্ড জুবিলি বছরে প্রথম বার হিরো কাপের ম্যাচ নৈশালোকে অনুষ্ঠিত হয় ইডেনেই।
37
সালটা ১৯৯৬। ফের ভারতের মাটিতে বিশ্বকাপ। আর সেই বিশ্বকাপের ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠানের সাক্ষী ইডেন গার্ডেন্স। লেসার শো থেকে শুরু করে আলোত সজ্জা। বিশ্ব দরবারে ফের একবার চমক দিল ইডেন গার্ডেন্স ক্রিকেট স্টেডিয়াম।
47
দিনটা ১৯৯৯ সালের ১৬ ফেব্রুয়ারি। ভারতবর্ষের মাটিতে ইডেন গার্ডেন্স সাক্ষী ছিল প্রথম এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নসিপ ম্যাচের। ভারত ও পাকিস্তানের মধ্যে এই ম্যাচ অনুষ্ঠিত করার দায়িত্ব ছিল ইডেনের ওপরই।
57
ভারতের অন্যতম সেরা ক্রিকেটার সচিন তেন্ডুলকর। একই সঙ্গে ভারতের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলা ব্যাটসম্যান। মাস্টার ব্ল্যাস্টারের সেই ১৯৯ তম টেস্ট ম্যাচেরও সাক্ষী ইডেন গার্ডেন্স। দিনটা ছিল ২০১৩ সালের ৬ নভেম্বর।
67
২০১৬ সালের টি২০ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয় ইডেন গার্ডেন্সে। অন্যতম ঐতিহাসিক ম্যাচ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয় ইডেনেই। মহিলা ও পুরুষ টি২০ বিশ্বকাপের ফাইনালের সাক্ষীও ক্রিকেটের নন্দন কানন।
77
এবার ফের একটি ঐতিহাসিক টেস্ট ম্যাচের সাক্ষী থাকতে চলেছে ইডেন। ২২ নভেম্বর হতে চলেছে ভারতীয় দলের প্রথম দিন রাতের পিঙ্ক বল টেস্ট। সেই সঙ্গে থাকছে তারকাদের ভির ও জমকালো অনুষ্ঠান। সেই মধ্যেই ইতিহাসের সাক্ষী থাকতে বোর্ড প্রেসিডেন্ট সৌরভের হাত ধরে এবার মাঠে নামবেন কোহলিরা।
Share this Photo Gallery
click me!
Recommended Photos