৯ বছরের আগে আজকের দিনে এমন রেকর্ড গড়েছিলেন সচিন তেন্ডুলকর, যা আজও অটুট

আন্তর্জাতিক ক্রিকেটকে সচিন তেন্ডুলকর বিদায় জানিয়েছেন দেখতে দেখতে সাত বছর পেরিয়ে গিয়েছে। দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন মাস্টার ব্লাস্টার। তবে সচিনের যেই রেকর্ডের জন্য পুরো বিশ্ব অপেক্ষা করেছিল, সেই নজির সচিন গড়েছিলেন আজ থেকে ৯ বছর আগে ২০১২ সালের ১৬ মার্চ। যেই রেকর্ড এখনও অটুট। কেউ ভাঙতে পারবেন কিনা তা নিয়েও রয়েছে সন্দেহ।
 

Sudip Paul | Published : Mar 16, 2021 9:08 AM IST

112
৯ বছরের আগে আজকের দিনে এমন রেকর্ড গড়েছিলেন সচিন তেন্ডুলকর, যা আজও অটুট

নিজের ক্রিকেট কেরিয়ারে ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন 'ক্রিকেটের ভগবান' সচিন তেন্ডুলকর। মাস্টার ব্লাস্টারের সেই রেকর্ড এখনও পর্যন্ত অটুট রয়ে গিয়েছে। 

212

একশোতম সেঞ্চুরি করতে সচিন তেন্ডুলকরকে ২৩ বছর ধরে ২২ গজে তপ্যা করে যেতে হয়েছে। নানা ঘাত-প্রতিঘাত, সাফল্য-ব্যর্থতা, চোট সমস্যা সব কিছুকে উপেক্ষা করে এই কৃতিত্ব অর্জন করেছেন সচিন।
 

312

তবে সচিনের এই অনন্য নজিরের জন্য বিশ্ব জুড়ে তার ভক্তদের অপেক্ষা করতে হয়েছিল এক বছররের বেশি সময়। তারপর একশোতম সেঞ্চুরি করে সচিন জানিয়েছিলেন এটাই তাঁর সবথেকে কঠিন শতরান।
 

412

সচিন তেন্ডুলকরের ৯৯ তম শতরান করেছিলেন ২০১১ সালের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নাগপুরে। যদিও সেই সময় বিশ্বকাপের উত্তাপে ঢাকা পড়ে গিয়েছিল সচিনের রেকর্ড। 

512

পরে মাস্টার ব্লাস্টার বলেছিলেন, 'বিশ্বকাপ শেষ হতেই সবার নজরে শুধুই আমার ১০০তম শতরান। চারিদিক থেকে আলোচনা শুরু হয়। সকলে বেবেছিল ইংল্যান্ড সফরে লর্ডসে আমি শততম শতরান করব। কিন্তু তা না হওয়ায় আফশোস হয়েছিল।
 

612

৯৯তম শতরান থেকে ১০০তম শতরানে পৌছতে সচিন তেন্ডুলকর সময় নিয়েছিলেন ১ বছর ৪ দিন। পুরো পৃথিবী জুড়ে ক্রিকেট প্রেমিরা ও সচিন ভক্তরা অপেক্ষা করছিলেন সেই মাহেন্দ্রণের জন্য।
 

712

অবশেষে ২০১২ সালের ১৬ মার্চ এশিয়া কাপের ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে শততম শতরান করেন সচিন তেন্ডুলকর। ভারতীয় দল ম্যাচ না জিততে পারলেও, ১১৪ রানের ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন সচিন।
 

812

শততম সেঞ্চুরির পর সচিন তেন্ডুলকর বলেন,'শতরান খুব সহজে আসে না। কঠিন কাজ। সব কিছু ঠিক ঠিক মতো হলে তবেই শতরান পাওয়া যায়। ৯৯টা শতরান করার পরেও কঠিন ছিল ১০০তম পাওয়া। সব চেয়ে কঠিন বোধ হয় ওটাই ছিল। চাপ মুক্ত হয়েছিলাম।'
 

912

অনন্য নজিরের পর শুভেচ্ছার জোয়ারে ভেসেছিলেন সচিন তেন্ডুলকর। বর্তমানে ঘটনার ৯ বছর পরও সেই রেকর্ড এখনও অটুট রয়েছে। আজকের দিনেও মাস্টার ব্লাস্টারকে অনন্য কৃতিত্বের জন্য শুভেচ্ছা জানিয়েছেন অনেকেই।
 

1012

সচিনের পর আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি শতরান রয়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং।তার সেঞ্চুরির সংখ্যা ৭১। তৃতীয় স্থানে রয়েছে বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার সেঞ্চুরি সংখ্যা ৭০। 
 

1112

নিজের কেরিয়ারে ২০০টি টেস্ট ও ৪৬৩টি এক দিনের ম্যাচ খেলেছেন সচিন তেন্ডুলকর। টেস্টে তার রান সংখ্যা ১৫ হাজার ৯২১, সেঞ্চুরি ৫১টি, একদিনের ক্রিকেটে সচিনের রান সংখ্যা ১৮ হাজার ৪২৬, সেঞ্চুরি ৪৯টি।
 

1212

শততম সেঞ্চুরির ৯ বছর পর নস্টালজিয়ায় ভাসছেন সচিন তেন্ডুলকর। ২২ গজকে বিদায় জানালেও, ক্রিকেট যে তার রক্তে সেকথা আমাদের সকলেরই জানা। তাই এই বিশেষ দিনে এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকেও মাস্টার ব্লাস্টারকে শুভেচ্ছা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos