Smriti Mandhana - কত সম্পত্তির মালিক স্মৃতি মান্ধানা, কার সঙ্গে প্রেম করছেন এই 'হাটকে' মহিলা ক্রিকেটার

শুক্রবার অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে পিঙ্ক বল টেস্টে (Pink Ball Test) অস্ট্রেলিয়া মহিলা দলের বিরুদ্ধে শতরান করে আরও এক ইতিহাস রচনা করেছেন ভারতীয় মহিলা দলের (Indian Women Cricket Team) ব্যাটিং সেনসেশন স্মৃতি মান্ধানা (Smriti Mandhana)। প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে তিনি অস্ট্রেলিয়ার মাটিতে এবং পিঙ্ক বল টেস্টে শতরান করার নজির গড়লেন। তবে শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও ভারতীয় মহিলা ক্রিকেটের হটেস্ট প্রসপেক্ট হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন স্মৃতি। ২৪ বছর বয়সী ক্রিকেটারটি ইতিমধ্য়েই বেশ কিছু ব্র্যান্ডের জনপ্রিয় মুখ। স্মৃতি মান্ধানা মোট কত সম্পত্তির মালিক জানেন, কী কী গাড়ি আছে তাঁর গ্যারাজে? কার সঙ্গেই বা প্রেম করছেন? আসুন, জেনে নেওয়া যাক - 
 

amartya lahiri | Published : Oct 1, 2021 3:04 PM IST

113
Smriti Mandhana - কত সম্পত্তির মালিক স্মৃতি মান্ধানা, কার সঙ্গে প্রেম করছেন এই 'হাটকে' মহিলা ক্রিকেটার

২০১৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে তাঁর ভারতের জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি এবং ওয়ানডে অভিষেক হয়েছিল। আর টেস্ট অভিষেক হয় তার পরের বছর, ইংল্যান্ডের বিরুদ্ধে। তারপর থেকে টিম ইন্ডিয়ার হয়ে তিনি ৮১টি টি২০ ম্যাচে ১৯০১ রান সংগ্রহ করেছেন। সর্বোচ্চ ৮৬, অর্ধশতরান - ১৩টি। ওয়ানডে খেলেছেন ৬২টি। এই ফরম্যাটে তাঁর মোট রান ২৩৭৭। সর্বোচ্চ ১৩৫, শতরান - ৪টি, অর্ধশতরান - ১৯টি। আর চলতি টেস্ট নিয়ে তিনি ৪টি টেস্ট খেলেছেন। এইদিনের শতরান নিয়ে সেই ৪ টেস্টে তাঁর রান ২৯৪। টেস্ট অভিষেকেই ইংল্যান্ডে হাফসেঞ্চুরি করেছিলেন। 
 

213

ভারতের একজন ক্রিকেটার হিসাবে বিসিসিআই-এর কাছ থেকে বেতন পান তিনি। তিন ধরণে ফর্ম্যাটেই তিনি ভারতীয় দলের প্রতিনিধিত্ব করেন। তাই ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) বার্ষিক চুক্তি অনুযায়ী তিনি বার্ষিক ৫০ লক্ষ টাকা করে পান। এছাড়া, মহিলা বিগ ব্যাশ লিগে ২০১৭ সাল থেকে নিয়মিত খেলছেন তিনি। সেখান থেকেও মোটা অর্থ উপার্জন করেন তিনি। সেই সঙ্গে কিয়া সুপার লিগ এবং উইমেন্স টি -টোয়েন্টি চ্যালেঞ্জেও খেলেন তিনি। 
 

313

তাঁর নিজের শহর, মহারাষ্ট্রের সাঙ্গলিতে একটি ক্যাফের মালিকও তিনি। এসএম ১৮ নামে সেই ক্যাফেটি মান্ধানার পক্ষে দারুণ সফল উদ্যোগ হিসেবে প্রমাণিত হয়েছে। কাফেটির জনপ্রিয়তা বছর-বছর বাড়ছে। 

413

গত বেশ কয়েক বছর ধরে, এই তারকা মহিলা ব্যাটারের এয়ার অপটিক্স প্লাস হাইড্রা-গ্লাইড কন্টাক্ট লেন্স, বাটা, রেড বুল এবং হিরো মোটোকর্পের মতো সংস্থআর ব্র্যান্ড অ্যাম্বাস্যাডার। একাধিক সূত্র জানিয়েছে, প্রতিটি ব্র্যান্ড এনডোর্সমেন্টের জন্য স্মৃতি ৪০ থেকে ৫০ লক্ষ টাকা নিয়ে থাকেন। 
 

513

চলতি বছরের ফেব্রুয়ারিতে স্মৃতি মান্ধানার সঙ্গে বিশ্বের অন্যতম বৃহৎ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা 'নাইকি' বেশ কয়েক বছরের জন্য চুক্তি করেছে। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে নাইকির একটি জুতো পরে ছবি দিয়েছিলেন স্মৃতি। জানিয়েছিলেন, এই জনপ্রিয় ব্র্যান্ডের সঙ্গে যুক্ত হতে পেরে তিনি অত্যন্ত আনন্দিত।

613


স্টারডমনেটওয়ার্থ ডটকমের মতে, স্মৃতি মান্ধানার মোট সম্পত্তির মূল্য প্রায় ২৫ কোটি টাকা। তবে নাইকির সঙ্গে যুক্তির পর তাঁর সম্পত্তির মূল্য আরও বেড়ে গিয়েছে বলে মনে করা হয়। যার বেশিরভাগটাই ক্রিকেট থেকে এলেও বিজ্ঞাপন থেকেও এই যুবতী ক্রিকেটারের রোজগার কম নয়।  
 

713

বিস্ফোরক ব্যাটিং স্টাইলের জন্য তাঁর সঙ্গে প্রায়শই পুরুষ ক্রিকেট দলের রোহিত শর্মার সঙ্গে তুলনা করা হয়। স্মৃতির প্রিয় ক্রিকেটার অবশ্য সচিন টেন্ডুলকার। তবে তাঁর ক্রিকেট 'আইডল' কুমার সাঙ্গাকারা।
 

813

আপাতত তিনি সিঙ্গল বলেই মনে করা হয়। অন্ততপক্ষে প্রকাশ্যে কারোর সঙ্গে ডেট করছেন না এই সুন্দরী ক্রিকেটার। ২০২০ সালের এপ্রিল মাসে টুইটারে এক ভক্ত তাঁকে জিজ্ঞেস করেছিলেন, তিনি প্রেম করছেন কিনা। স্মৃতি জানিয়েছিলেন, তিনি জানেন না। 
 

913

মান্ধানার ওই উত্তরে সন্তুষ্ট না হয়ে ফ্যানরা তাঁকে জিজ্ঞেস করেছিল, তিনি প্রেম করে বিয়ে করতে চান, না দেখেশুনে অ্য়ারেঞ্জড ম্যারেজে বিশ্বাসী? এই প্রশ্নের উত্তরেও চালিয়ে খেলেছিলেন তিনি। চোখ মারার স্মাইলি দিয়ে বলেছিলেন তিনি চান 'লাভ-রেঞ্জড ম্যারেজ'।
 

1013

স্মৃতি মান্ধানা এখনও মহারাষ্ট্রের সাঙ্গলিতে বাবা শ্রীনিবাস মান্ধানা, মা স্মিতা মান্ধানা এবং দাদা শ্রবন মান্ধানার সঙ্গেই থাকেন। তাঁর বাবা ও দাদাও ক্রিকেট খেলতেন। মাত্র ৯ বছর বয়স থেকে ক্রিকেটে খেলা শুরু করেছিলেন স্মৃতি।  

1113

স্মৃতি মান্ধানার গাড়ি কেনার শখ রয়েছে। তবে ভারতীয় পুরুষ ক্রিকেট দলের ক্রিকেটাররা যেমন দামী দামী লাক্সারি কার কেনেন, স্মৃতি সেরকম নন। তাঁর গাড়িগুলি তত বেশি দামের নয়। তাঁর গ্যারাজে রয়েছে একটি সুইফট ডিজায়ার (মূল্য - ৯ লক্ষ টাকা), হুন্ডাই ক্রেটা (মূল্য - ১৭ লক্ষ টাকা), হুন্ডাই এলিট আই২০ (মূল্য - ১০ লক্ষ টাকা) এবং মাহিন্দ্রা এক্সইউভি৫০০ (মূল্য - ১৬ লক্ষ টাকা)।
 

1213

মহিলা ক্রিকেটারদের বেতন কেন পুরুষ ক্রিকেটারদের সমান হবে না, এই নিয়ে প্রশ্ন তুলে বিতর্কে জড়িয়েছিলেন স্মৃতি। তিনি বলেছিলেন পুরুষ ক্রিকেটাররা কেন, মহিলাদের থেকে প্রায় ১৪ গুণ বেশি বেতন পাবেন? পরে অবশ্য বিতর্ক চাপা দিয়ে জানিয়েছিলেন, এখন নিজের খেলার উন্নতি ও দলের জয়ের দিকেই ফোকাস করতে চান। 

1313

মিতালি রাজ, হরমনপ্রিত কওরের মতো ক্রিকেটাররা থাকতেও, বর্তমানে দেশের সবথেকে জনপ্রিয় মহিলা ক্রিকেটার হলেন স্মৃতি মান্ধানা। সেইসঙ্গে সোশ্যাল মিডিয়াতেও তিনি অত্য়ন্ত সক্রিয়। প্রচুর পরিমাণে ফ্যানরা তাঁকে সোশ্যাল মিডিয়ায় ফলো করে। স্মৃতি মান্ধানার ইনস্টাগ্রাম ফলোয়ারের সংখ্যা বর্তমানে ৫ মিলিয়ন অর্থাৎ ৫০ লক্ষেরও বেশি। টুইটারে প্রায় সাড়ে সাত লক্ষ। আর ফেসবুকে ৬.৬ মিলিয়ন বা ৬৬ লক্ষ।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos