ক্রিকেট,প্রিয় বান্ধবী থেকে খাদ্য, জন্মদিনে ধোনির অজানা কিছু তথ্য

আজ ৩৯ তম জন্মদিন ভারতের প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। সকাল থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন মাহি। জন্মদিনে ক্রিকেট, খাদ্য থেকে প্রিয় বান্ধবী জেনে নিন ধোনির  অজানা কিছু তথ্য।
 

Sudip Paul | Published : Jul 7, 2020 6:18 AM IST

110
ক্রিকেট,প্রিয় বান্ধবী থেকে খাদ্য, জন্মদিনে ধোনির অজানা কিছু তথ্য

ক্যাপ্টেন কুল তার ক্যারিয়ারে অধিনায়ক হিসেবে আইসিসি অনুমোদিত সবকটি ট্রফি জয় করেছেন। ২০০৭ সালে জিতেছেন টি-২০ বিশ্বকাপ, ২০১১ সালে জিতেছেন ৫০ ওভারের বিশ্বকাপ, ২০১৩ সালে জিতেছেন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি।
 

210

আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটকিপার হিসেবে সর্বোচ্চ রান করার রেকর্ড ক্যাপ্টেন কুলের দখলে। তিন ফর্ম্যাট মিলিয়ে ধোনির ঝুলিতে রয়েছে ১৭ হাজারেরও বেশি রান।

310

উইকেটের পেছনে ধোনি অপ্রতিরোধ্য। তিন ফরমেট মিলিয়ে সবচেয়ে বেশি ডিসমিসাল করা উইকেটরক্ষকদের তালিকায় তিনে আছেন ধোনি। তাঁর চেয়ে বেশি ডিসমিশাল আছে শুধুমাত্র মার্ক বাউচার ও অ্যাডাম গিল্ক্রিস্টের।
 

410

ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির মুকুটে অন্যতম পালক হল, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে একদিনের ক্রিকেটের ইতিহাসে ১০০টি স্টাম্পিং-এর রেকর্ড গড়েছেন তিনি। কেরিয়ারের ৩০১তম ম্যাচে এই নজির গড়েছিলেন ধোনি।

510

মহেন্দ্র সিং ধোনি সবচেয়ে কম ইনিংস ৪২টি খেলে ওডিআইতে এক নম্বর ব়্যাঙ্ক করেছিলেন এবং একটানা ১০ বছর ২০০৬-২০১৬ সাল পর্যন্ত ব্যাটসম্যান হিসেবে আইসিসির প্রথম দশে ব়্যাঙ্ক এ ছিলেন, যা একটি বিশ্বরেকর্ড।

610

২০০৮ সালে ভারতীয় টিমের ক্যাপটেন ঘোষণা করা হয় ধোনিকে ৷ ধোনির নেতৃত্বে কানপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলে ভারতীয় দল ৷ ধোনির নেতৃত্বে প্রথম টেস্ট ম্যাচেই দক্ষিণ আফ্রিকা হারিয়ে দিয়ে ধোনির সাফল্যের যাত্রা শুরু হয় ৷ ৩৩১ টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। তার মধ্যে ৬০টি টেস্ট, ১৯৯টি ওয়ান ডে ও ৭২টি টি২০ ৷  ১৯৯টি ওয়ান ডের মধ্যে দেশকে জিতিয়েছেন ১১০টি ম্যাচ। ৭২টি  টি-২০ ম্যাচে নেৃতৃত্ব দিয়েছেন তিনি। দেশকে জিতিয়েছেন ৪১টি ম্যাচ।
 

710

ভারতীয় দলের ক্রিকেটার হওয়ার পর থেকেই ধোনি সবসময়ই সেনাবাহিনীর মাধ্যমে তার দেশকে সেবা প্রদান করার করার ইচ্ছা প্রকাশ করেছেন। ফলস্বরূপ, ১লা নভেম্বর, ২০১১, ভারতীয় টেরিটোরিয়াল আর্মি তাকে লেফটেন্যান্ট কর্নেলের সম্মানসূচক পদে ভূষিত করে।

810

অনেকেরই জানা নেই বলিউডের অভিনেত্রী বিপাশা বসুর সাথে ধোনির ঘনিষ্ঠ বন্ধুত্ব। এমনকি বিপাশা বসু হচ্ছেন গুটি কয়েক মানুষের মধ্যে একজন যারা ধোনির ও তাঁর স্ত্রীর বিয়ের আগের সম্পর্ক সম্বন্ধে জানতেন।যখন তারা বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছিলেন, তখন বিপাশা বসুই নিশ্চিত করেছিলেন যে তারা অনেক চিন্তা ভাবনা করেই সিদ্ধান্ত নিয়েছেন।

910

যদিও বর্তমান ভারতীয় ক্রিকেট দলকে কঠোর খাদ্যাভাসের অনুসরণ করতে হয়, তবে ধোনি এক্ষেত্রে কিছুটা দুর্বল। একটি সাক্ষাত্কারে, ধোনি প্রকাশ করেছেন যে তিনি খাদ্য প্রেমিক, এবং তার প্রিয় খাবারের মধ্যে মুরগির মাখনের রস, কাব্যাব এবং মুরগির টিক্কা, পিজা ইত্যাদি।
 

1010

২০১৩ সালে তিনি একটি নিঃসঙ্গ কুকুরছানাকে দত্তক নেন হোপ এন্ড অ্যানিমেল ট্রাস্ট রঞ্চি থেকে এবং এরপর কুকুরছানাটির একটি ছবি টুইটারে পোস্ট করেন। সাথে কুকুরছানাটিকে দুইটি নামও দেন, ইংরেজিতে লিয়াহ এবং হিন্দিতে লিয়া। ধোনি ও তাঁর স্ত্রীকে প্রায়ই মাঠে দেখা যায় কুকুরের যত্ন নিতে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos