T20 World Cup-এর ১০টি অজানা রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

টি২০ বিশ্বকাপ শুরু হতে বাকি এখনও একমাসেরও বেশি সময়। তবে ইতিমধ্যেই টি২০ বিশ্বকাপকে ঘিরে চড়তে শুরু করেছে উন্মাদনার পারদ। ক্রিকেটের সব থেকে ছোট ফর্ম্যাট হলেও, জনপ্রিয়তা শিখরে রয়েছে এই প্রতিযোগিতা। বিগত টি২০ বিশ্বকাপগুলিতে অসংখ্যা রেকর্ড তৈরি হয়েছে যা আমাদের অনেকরই অজানা। ২০২১-এ প্রতিযোগিতা শুরুর আগে জেনে নিন এমনই ১০টি রেকর্ড সম্পর্কে।
 

Sudip Paul | Published : Sep 8, 2021 1:40 PM IST

110
T20 World Cup-এর ১০টি অজানা রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

ড্যারেন স্যামি-
বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে ড্যারেন সামি দুইবার তার দেশকে চ্যাম্পিয়ন করেছেন। ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবার এবং ২০১৬ সালে ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় ড্যারেন স্যামির দল।

210

ক্রিস গেইল-
টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান ক্রিস গেইল, যার নামে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি সেঞ্চুরির রেকর্ড রয়েছে। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১৭ রানের একটি দুর্ধর্ষ ইনিংস খেলেছিলেন। এরপর ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি ১০০ রানে অপরাজিত থাকেন।
 

310

মাহেলা জয়বর্ধনে-
টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান হলেন মাহেলা জয়াবর্ধনে। এই কিংবদন্তি খেলোয়াড় ৩১ ম্যাচে ৩৯.০৭ ব্যাটিং গড় নিয়ে ১০১৬ রান করেছেন।

410

যুবরাজ সিং-
টি-টোয়েন্টি বিশ্বকাপের মহাতারকা হিসেবে যুবরাজ সিংয়ের নাম স্মরণীয় হয়ে রয়েছে। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১২ বলে দ্রুততম হাফসেঞ্চুরি করে বিশ্বরেকর্ড করেছেন। 
 

510

যুবরাজ সিং-
শুধু ১২ বলে হাফ সেঞ্চুরি নয়, ইংল্যান্ডে বিরুদ্ধে ২০০৭ সালে টি ২০ বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ৬টি ছক্কা মেরে বিশ্ব রেকর্ড গড়েছিলেন যুবরাজ সিং। যা এখনও অটুট।
 

610

শাহিদ আফ্রিদি-
পাক অলরাউন্ডার শাহিদ আফ্রিদি টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী। পরিসংখ্যানের কথা বললে, ৩৪ ম্যাচে তিনি ২৩.২৫ গড় নিয়ে ৩৯টি উইকেট নিয়েছেন।
 

710

মহেন্দ্র সিং ধোনি-
প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি একমাত্র ক্রিকেটার যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের সবগুলো ম্যাচেই ক্যাপ্টেনসি করেছেন। ৩৩ ম্যাচে অধিনায়কত্ব করা ধোনি উইকেটের পিছনে দাঁড়িয়ে সর্বোচ্চ ৩২ বার আউট করার কৃতিত্ব অর্জন করেছেন।
 

810

টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ স্কোর-
টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি ম্যাচে দল হিসেবে সর্বোচ্চ রানের নজির গড়েছে শ্রীলঙ্কা দল। ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে তারা ৬ উইকেট হারিয়ে ২৬০ রান করে শ্রীলঙ্কা।

910

সর্বোচ্চ ব্যবধানে জয়-
২০০৭ সালের টি২০ বিশ্বকাপে কেনিয়ার বিরুদ্ধে ওই ম্য়াচেই প্রতিযোগিতার ইতিহাসে সর্বোচ্চ ব্যবধানে জয় পেয়েছিল শ্রীলঙ্কা। ম্য়াচে কেনিয়াকে ১৭২ রানের বড় ব্যবধানে হারিয়ে জয়লাভ করেছিল। 

1010

সর্বোচ্চ জয় ও হার-
টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ (২২ বার) জয়ের রেকর্ডটি রয়েছে শ্রীলঙ্কার নামে। অন্যদিকে সর্বোচ্চ (২২ বার) হারের রেকর্ডটি রয়েছে বাংলাদেশের নামে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos