টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের অবিশ্বাস্য ১০টি রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

বিগত কয়েক দশকে বিশ্ব ক্রিকেটে নিজের প্রভাব ও প্রতিপত্তি ক্রমেই বিস্তার করেছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। বর্তমানে টেস্ট (Test)ও ওয়ান ডে (One Day), টি২০ (T20) তিন ফর্ম্যাটেই টিম ইন্ডিয়া (Team India)বিশ্বের অন্যতম সেরা শক্তি। আজ সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), রাহুল দ্রাবিড় (Rahul Dravid), এমএস ধোনি (MS Dhoni) থেকে যুবারজ সিং (Yuvraj Singh),  রোহিত  শর্মা (Rohit Sharma), ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু রেকর্ড আপানাদের কাছে তুল ধরব যা ভাঙা অন্যান্য দেশের ক্রিকেটারদের কাছে একপ্রকার দুঃসাধ্য।

Sudip Paul | Published : Aug 9, 2022 4:56 PM IST

110
টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের অবিশ্বাস্য ১০টি রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

১)সচিন তেন্ডুলকর-
ক্রিকেটের রেকর্ড এর কথা হবে আর মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের নাম সবার প্রথমে আসবে না তা আবার হয় নাকি। আন্তর্জাতিক ক্রিকেটে ২০০টি টেস্ট ম্যাচ খেলেছেন সচিন এবং ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে তার নামে যা একটি বিশ্বরেকর্ড। এখনও পর্যন্ত এই রেকর্ড ভাঙার ধারে কাছে কেই নেই।
 

210

২)বীরেন্দ্র সেওয়াগ-
টেস্ট ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে বীরেন্দ্র সেওয়াগের নামে। তারমধ্যে ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৭৮ বলে দ্রুততম ট্রিপল সেঞ্চুরি করেছিলেন ভারতের এই বিদ্ধংসী ওপেনার। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে একটি অনন্য রেকর্ড।

310

৩) মহেন্দ্র সিং ধোনি-
মহেন্দ্র সিং ধোনি সবচেয়ে কম ইনিংস ৪২টি খেলে একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে এক নম্বর ব়্যাঙ্ক করেছিলেন।  শুধু তাই নয় একটানা ১০ বছর ২০০৬-২০১৬ সাল পর্যন্ত ব্যাটসম্যান হিসেবে আইসিসির প্রথম দশে ব়্যাঙ্ক এ ছিলেন, যা একটি বিশ্বরেকর্ড।
 

410

৪) রোহিত শর্মা- 
রোহিত শর্মা একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন, যার ধারেকাছে কোন ক্রিকেটার নেই এটি একটি বিশ্বরেকর্ড। একটি বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করার বিশ্বরেকর্ডও রয়েছে হিটম্যানের ঝুলিতে। যেই রেকর্ড ভাঙাও কঠিন।
 

510

৫)রাহুল দ্রাবিড়-
ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড় টেস্টে সর্বাধিক বল খেলার রেকর্ড করেছেন। তিনি তার কেরিয়ারে ১৬৪ টি টেস্ট ম্যাচে মোট ৩১২৫৮ টি বল খেলেছেন। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক অনন্য নজির। যা বর্তমানে ভাঙা এক প্রকার অসম্ভব। 
 

610

৬)দীনেশ কার্তিক-
টি-টোয়েন্টিতে সবচেয়ে কম  বল খেলে ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছেন দীনেশ কার্তিক। ২০১৮ সালে নিদাহাস ট্রফিতে মাত্র ৮ বলে ২৯ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতকে জিতিয়েছিলেন। মাত্র ৮ বল খেলে ম্যান অফ দ্যা  এই রেকর্ড আজও কেউ ভাঙতে পারেনি।
 

710

৭)  বীরেন্দ্র সেওয়াগ-
টেস্ট ক্রিকেটে বীরেন্দ্র সেওয়াগ  ২৩টি সেঞ্চুরি হাঁকিয়েছেন, যার মধ্যে সাতটি সেঞ্চুরি রয়েছে ১০০ এরও বেশি স্ট্রাইক রেট নিয়ে। টেস্ট ক্রিকেটে সাতটি সেঞ্চুরি একশোরও বেশি স্ট্রাইক রেটে যা এখনওকারও নেই। এটি একটি বিশ্বরেকর্ড।
 

810

৮) যুবরাজ সিং-
২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ সিং ইংল্যান্ডের বিরুদ্ধে ছয় বলে ছয়টি ছয় মেরে বিশ্বরেকর্ড করেন। বিশ্বকাপে যা এখনও অটুট।  এছাড়া ১২ বলে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ডটিও যুবরাজ সিংয়ের নামে রয়েছে। এই  রেকর্ডটিও এখনও কেউ ভাঙতে পারেনি।
 

910


৯) সৌরভ গঙ্গোপাধ্য়ায়-
১৯৯৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে সৌরভ গাঙ্গুলী পরপর চারটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছিলেন। তাও আবার ব্য়াটিং নয়, ম্য়াচে সেরা হয়েছিলেন দুরন্ত বোলিং করে। পরপর চারটি ম্য়াচে ম্যান অফ দ্যা ম্য়াচ এখনও ক্রিকেট ইতিহাসে রেকর্ড।
 

1010

১০) বীরেন্দ্র সেওয়াগ-
ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি এবং সর্বাধিক ব্যক্তিগত স্কোরটি রয়েছে বীরেন্দ্র শেবাগের নামে। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ১৪৯ বলে ২১৯ রানের এই বিধ্বংসী ইনিংসটি খেলেছিলেন। যা এখনও কেউ ভাঙতে পারেননি।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos