ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ৫ উইকেটে নিয়েছেন এই বোলাররা, তালিকায় ২ জন ভারতীয়

যত দিন এগোচ্ছে ক্রিকেট (Cricket) ততই ব্যাটসম্যানদের খেলা হয়ে উঠছে। বিশেষ করে ক্রিকেটে ছোট ফর্ম্যাটগুলি। তবে বোলাররাও তাদের সেরাটা দেওয়ার জন্য যুগের সঙ্গে তাল মিলিয়ে নানা নতুন নতুন ডেলিভারি আবিষ্কার করেছেন। বিশ্ব ক্রিকেটে এমন খুব কমই বোলার রয়েছে যারা ক্রিকেটে তিন ফর্ম্যাট অর্থাৎ টেস্ট (Test), ওডিআই  (ODI) ও টি২০ (T20) ক্রিকেটে ৫ উইকেটে শিকার করতে পেরেছে। আজ আপনাদের জানাব সেই সকল বোলারদের সম্পর্কে যারা ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ৩ উইকেট নিয়েছেন। 

Sudip Paul | Published : Aug 31, 2022 8:06 AM IST

18
ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ৫ উইকেটে নিয়েছেন এই বোলাররা, তালিকায় ২ জন ভারতীয়

১. উমর গুল (পাকিস্তান)-
 আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেই পাঁচ উইকেট পাওয়া প্রথম বোলার উমর গুল। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ৫ উইকেট নিয়েছেন ৪ বার। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫ উইকেট শিকার করেছেন ২ বার, টি২০ ক্রিকেটেও ৫ উইকেট নিয়েছেম ২ বার।

28

২. টিম সাউজি (নিউজিল্যান্ড)-
এই তালিকায় রয়েছেন নিউজিল্যান্ডের অভিজ্ঞ পেসার টিম সাউদি। টেস্ট ক্রিকেটে ৫ উইকেট শিকার করেছেন এ পর্যন্ত ১৪ বার, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩ বার। ২০১০ সালে পাকিস্তানের বিপক্ষে নেন টি-টুয়েন্টি ক্রিকেট কেরিয়ারের একমাত্র পাঁচ উইকেট। 

38

৩. অজন্তা মেন্ডিস (শ্রীলঙ্কা)-
এ তালিকার ৩য় সদস্য শ্রীলঙ্কান স্পিন বোলার অজন্তা মেন্ডিস। তাকে বলা হয় ক্রিকেটের রহস্যময়ী স্পিনার। আন্তর্জাতিকেরিয়ারে টেস্ট ক্রিকেটে ৫ উইকেট নিয়েছেন ৪ বার, একদিনর ক্রিকেটে ৩  বার ও টি২০ ক্রিকেটে ২ বার।

48

৪ লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)-
ক্রিকেটের তিন ফর্ম্যাটে ৫ উইকেট নেওয়া বোলারদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। ডেথ ওভারে তার ইয়র্কারের জবাব ছিল বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানদের। টেস্ট ক্রিকেটে ৩ বার. একদিনের ক্রিকেটে ৮ বার ও টি২০ ক্রিকেটে মোট ২ বার ৫ উইকেট নিয়েছেন মালিঙ্গা।

58

৫. ভুবনেশ্বর কুমার (ভারত)-
এই তালিকায় রয়েছেন ভারতীয় মিডিয়াম পেসার ভুবনেশ্বর কুমার। সুইং বোলিংয়ের জন্য তিনি বিখ্যাত। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ভবি ৫ উইকেট নিয়েছেন মোট ৪ বার। এছাড়া একদিনের ক্রিকেটে ও টি২০ ক্রিকেটে ৫ উইকেটে নিয়েছেন ১ বার করে।

68

৬. ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)-
দক্ষিণ আফ্রিকার প্রাক্তন লেগ স্পিনার ইমরান তাহির এই তালিকায় ৬ নম্বরে রয়েছে। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ইমরান তাহির ৫ উইকেট নিয়েছেন মোট ২ বার। একদিনের ক্রিকেটে ৫ উইকেট নিয়েছেন মোট ৩ বার ও টি২০ ক্রিকেটে নিয়েছেন মোট ২ বার। 
 

78

৭. কুলদীপ যাদব (ভারত)-
এই তালিতকায় ৭ নম্বরে রয়েছেন ভারতীয় ক্রিকেট দলের চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব। টেস্ট ক্রিকেটে নিজের স্পিনের ছোঁবলে ৫ উইকেট নিয়েছেন মোট ২ বার। এছাড়া একদিনের ক্রিকেটে ও টি২০ ক্রিকেটে ৫ উইকেট নিয়েছেন ১ বার করে।

88

৮. শাকিব আল হাসান (বাংলাদেশ)-
এই তালিকায় রয়েছেন বাংলাদেশ তথা বিশ্ব ক্রিকেটর অন্যতম সেরা অলরাউন্ডার শাকিব আল হাসান। টেস্টে ক্রিকেটে মোট ১৯ বার ৫ উইকেটে নিয়েছেন শাকিব আল হাসান। এছাড়া একদিনের ক্রিকেটে ৩ বার ও টি২০ ক্রিকেটে ১ বার নিয়েছেন ৫ উইকেট।

Share this Photo Gallery
click me!
Recommended Photos