Indian Cricketers: টেস্ট ক্রিকেটে ব্যাটিং সিংহাসনে বসেছেন ৮ জন ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তালিকায় কারা

টি২০ ক্রিকেটের (T20 Cricket) রমারমার মধ্যে অনেকটাই নিজের জনপ্রিয়তা হারিয়েছে লাল বলের ক্রিকেট অর্থাৎ টেস্ট ক্রিকেট (Test Cricket)। সাদা বলের ক্রিকেটে ব্যাটসম্যানরা মারকাটারি ইনিংস খেলে মনোরঞ্জন করলেও, এখনও কোনও ব্য়াটসম্য়ানের যোগ্যতা নির্ধারন করা হয় টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের পারফরম্যান্স ও টেকনিকের উপর। আর টেস্ট ক্রিকেটে  যে কোনও  ব্যাটসম্য়ানের কাছে শীর্ষ স্থান অর্জন কারাটা স্বপ্নের ও গর্বের। ভারতীয় ক্রিকেট দলে (Indian Cricket Team) এখনও পর্যন্ত ৮ জন ব্যাটসম্যান (Batsman)এই কৃতিত্ব অর্জন করেছে। দেখে নিন তালিকায় কারা।
 

Sudip Paul | Published : Jan 30, 2022 9:36 AM IST

18
Indian Cricketers: টেস্ট ক্রিকেটে ব্যাটিং সিংহাসনে বসেছেন ৮ জন ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তালিকায় কারা

গুন্ডাপ্পা বিশ্বনাথ-
ভারতীয় ক্রিকেটে সুনীল গাভাসকর জমানা শুরু হওয়ার আগে টেস্ট ক্রিকেটে টিম ইন্ডিয়ার সেরা ব্য়াটসম্য়ান ছিলেন ন্ডাপ্পা বিশ্বনাথ।  ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে এক নম্বর ব়্যাঙ্ক অর্জন করেছিলেন গুন্ডাপ্পা বিশ্বনাথ। টেস্ট ক্রিকেটে ৯১ ম্য়াচে ৬০৮০ রান করেছেন গুন্ডাপ্পা বিশ্বনাথ। ১৪টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ সেঞ্চুরি রয়েছে তার ঝুলিতে।

28

সুনীল গাভাসকর-
টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বপ্রথম ১০ হাজার রান করার নজির গড়েছিলেন কিংবদন্তী সুনীল গাভাসকর। তিনিই দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে সিংহাসনে বসেছিলেন সানি। সুনীল গাভাসকর ১২৫টি আন্তর্জাতিক টেস্ট ম্য়াচ খেলেছেন। ৩৪টি সেঞ্চুরি ও ৪৫টি হাফসেঞ্চুরি করার পাশাপাশি ৫১.১০ গড়ে ১০১২২ রান করেছেন সুনীল গাভাসকর।

38

দিলীপ ভেঙ্গসরকার-
সুনীল গাভাসকরের সতীর্থ দিলীপ ভেঙ্গসরকারও টেস্ট ক্রিকেটের সিংহাসনে বসেছিলেন। তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে এই নজির গড়েছিলেন দিলীপ ভেঙ্গসরকার। ১৯৮৮ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি। ১১৬টি টেস্টে ৭টি সেঞ্চুরি ও ৩৫টি হাফসেঞ্চুরি সহ ৬৮৬৮ রান করেছেন ভেঙ্গসরকার।
 

48

সচিন তেন্ডুলকর-
নিজের প্রায় আড়াই দশকের দীর্ঘ ক্রিকেট কেরিয়ারে একাধিকবার টেস্ট ক্রিকেটে নাম্বার ওয়ান ব়্যাঙ্ক অর্জন করেছেন সচিন তেন্ডুলকর।  আন্তর্জাতিক ক্রিকেটে শত সেঞ্চরির মালিক হওয়ার পাশাপাশি সবথেকে বেশি রানের রেকর্ডও মাস্টার ব্লাস্টারের দখলে। ২০০টি টেস্ট ম্য়াচে ৫১টি সেঞ্চুরি ও ৬৮টি হাফসেঞ্চুরি সহ মোট ১৫৯২১ রান করেছেন সচিন তেন্ডুলকর।

58

রাহুল দ্রাবিড়-
ভারতীয় তথা আন্তর্জাতিক ক্রিকেটে দ্য ওয়াল নামে পরিচিত রাহুল দ্রাবিড়। তার ব্যাটিংয়ের ব্যাকারণ যে কোনও শিক্ষানবীশ ক্রিকেটারের কাছে আদর্শ। নিজের টেস্ট কেরিয়ারে রাহুল দ্রাবিড়ও একাধিকবার শীর্ষ স্থান অর্জন করেছিলেন তিনি। রাহুল দ্রাবিড় ১৬৪টি টেস্ট ম্য়াচে ৩৬টি সেঞ্চুরি ও ৬৩টি হাফসেঞ্চুরি সহ ১৩২৮৮ রান করেছেন।

68

গৌতম গম্ভীর-
ভারতীয় ক্রিকেটারদের মধ্যে গৌতম গম্ভীর অন্যতম যিনি ২০০৭ টি২০ বিশ্বকাপ ও ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন। টেস্ট ক্রিকেটেও তিনি এক নম্বর ব়্যাঙ্ক অর্জন করেছিলেন। ২০০৯ সালে এই কৃতিত্ব অর্জন করেছিলেন গৌতম গম্ভীর। ৫৮টি টেস্টে ৯টি সেঞ্চুরি ও ২২টি হাফসেঞ্চুরি সহ ৪১৫৪ রান করেছেন গোতি।

78

বীরেন্দ্র সেওয়াগ-
ভারতীয় ক্রিকেটের একমাত্র ব্যাটসম্য়ান হিসেবে জোড়া ত্রিশতরান করার নজির রয়েছে বীরেন্দ্র সেওয়াগের নামে। তিনিও টেস্ট ক্রিকেটে ১ নম্বর ব়্যাঙ্ক অর্জন করেছিলেন. নিজের কেরিয়ারে ১০৪টি টেস্টে ৩টি সেঞ্চুরি ও ৩২টি হাফসেঞ্চুরি সহ ৮৫৮৬  করেছেন সেওয়াগ।
 

88

বিরাট কোহলি-
ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বর্তমানে দীর্ঘ দিন টেস্ট ক্রিকেটে শীর্ষ স্থান ধরে রেখেছিলেন বিরাট কোহলি। বর্তমানে খারাপ ফর্মের কারমে অবশ্য তার পদস্খ্লন ঘটেছে। বিরাট এখনও পর্যন্ত ৯৯টি টেস্টে  ২৭টি সেঞ্চুরি ও ২৮টি হাফসেঞ্চুরি সহ ৭৯৬২ রান করেছেন।  নিজের পুরোনো ফর্মে ফেরার জন্য মরিয়া হয়ে রয়েছেন তিনি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos