Indian Cricket: খুব শীঘ্রই অবসর ঘোষণা করতে পারে এই ৪ ভারতীয় তারকা ক্রিকেটার

সাম্প্রতিক দু-এক বছরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন একাধিক তারকা ক্রিকেটার। তালিকায় রয়েছে এমএস ধোনি (MS Dhoni), ওয়াসিমজাফর (Wasim Jaffer), স্টুয়ার্ট বিনি (Stuart Binny) সহ অন্যান্যরা। খুব শীঘ্রই আরও বেশ কয়েক জন ভারতীয় ক্রিকেটার (Indian Cricketers) অবসর ঘোষণা করতে পারেন আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket)থেকে। দেখে নিন তালিকায় রয়েছে কাদের নাম।
 

Sudip Paul | Published : Dec 4, 2021 3:10 PM IST / Updated: Dec 04 2021, 08:44 PM IST

112
Indian Cricket: খুব শীঘ্রই অবসর ঘোষণা করতে পারে এই ৪ ভারতীয় তারকা ক্রিকেটার

কেদার যাদব-
কেদার যাদব ২০১৪ সাল থেকে ভারতীয় দলের আশেপাশে রয়েছেন। একই বছরে শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক হয় কেদার যাদবের। সেই সময় মহারাষ্ট্রের জন্য ঘরোয়া ক্রিকেটে দুরন্ত ফর্মে ছিলেন। এর পরে ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১২০ রানের ইনিংস অনবদ্য ইনিংস খেলেন  তিনি।
 

212

নিজের কেরিয়ারে মোট ৭৩টি একদিনের ম্যাচ খেলেছেন কেদার যাদব। ৪২.০৯ গড়ে মোট ১৩৮৯ রান করেছেন। ২টি সেঞ্চুরি ও ৬টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। এছাড়াও ৯টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেছেন তিনি। একটি অর্ধশতরান সহ ১২২ রান করেছেন  তিনি। 

312

কিন্তু দীর্ঘ দিন  ধরে ভারতীয় দলের বাইরে রয়েছেন  কেদার যাদব। ক্রিকেটে কোনও ফর্ম্য়াটেই  আর তার সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই বলা চলে। আইপিএলেও অনিয়মিত হয়ে পড়েছেন কেদার যাদব। মনে করা হচ্ছে খুব শীঘ্রই অবসর ঘোষণা করতে পারেন তিনি।
 

412

দীনেশ কার্তিক-
দীর্ঘ দিন ধরে ভারতীয় ক্রিকেট দলের বাইরে রয়েছেন দীনেশ কার্তিক। টেস্ট, ওয়ান ডে, টি২০ কোনও ফর্ম্য়াটেই বিরাট কোহলির দলে তার জায়গা হয় না। বর্তমানে দীনেশ কার্তিক এখনও অবসর ঘোষণা না করলেও ধারাভাষ্যকার হিসেবে কাজ শুরু করে দিয়েছেন।

512

টেস্টে ক্রিকেটে ১০২৫ রান করেছেন ডিকে। ওয়ান ডে ক্রিকেটে ৯৪ ম্য়াচে ১৭৫২ রান করেছেন কার্তিক। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে খারাপ পারফরম্যান্সের কারণে তিনি জাতীয় দল থেকে বাদ পড়েছেন। তবে তার টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্দান্ত রেকর্ড রয়েছে। তিনি ভারতের হয়ে মোট ৩২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন, ৩৩.২৫ ব্যাটিং গড় নিয়ে এবং ১৪৩.৫২ স্ট্রাইক রেটে ৩৯৯ রান করেছেন। আইপিএলে কেকেআরে খেলেন বর্তমানে।

612

সদ্য সমাপ্ত টি২০ বিশ্বকাপে ভেবেছিলেন ভারতীয় দলে সুযোগ পাবেন। তাও মেলেনি। ফলে দীনেশ কার্তিকের আন্তর্জাতিক কেরিয়ার প্রায় শেষ বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। খুব শীঘ্রই ডিকে অবসর ঘোষণা করতে পারেন বলে মনে করা হচ্ছে। তবে আইপিএল খেলবেন।
 

712

হরভজন সিং-
ভারতীয় ক্রিকেটে হরভজন সিং একজন মহাতারকা। বহু যুদ্ধ জয়ের নায়ক তিনি। দেশের হয়ে দুটি বিশ্বকাপ জয়ী দলের সদস্য ভাজ্জি।তবে দীর্ধ বছর ধরে ভারতীয় দলের বাইরে থাকলেও তিনি এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে অবসর ঘোষণা করেননি।

812

দেশের জার্সি গায়ে হরভজন সিং টেস্টে ১০৩ ম্য়াচে ৪১৭টি উইকেট নিয়েছেন, ওয়ান ডে-তে ২৩৬ ম্যাচে ২৬৯ উইকেট নিয়েছেন, টি২০-তে ২৮ ম্যাচে ২৫টি উইকেট নিয়েছেন। এছাড়াও টেস্টে ক্রিকেটে ব্য়াট হাতে ২টি সেঞ্চুরি সহ ২২২৫ রান করেছেন ভাজ্জি, একদিনের ক্রিকেটে রয়েছে ১২৩৭ রান টি২০-তে ১০৮। আইপিএলে কেকেআরে খেলেন বর্তমানে।

912

হরভজন সিংও ধারাভাষ্যকার হিসেবে কাজ অনেক দিন ধরে শুরু করে দিয়েছেন। তবে অবসর ঘোষণা করেননি। তিনি হয়তো একটি ফেয়ারওয়েল ম্যাচের অপেক্ষায় রয়েছেন। তবে এই বছরও যদি একবারের জন্যও ভারতীয় দলের জার্সি না পড়তে পারেন তাহলে অবসর ঘোষণা করতে পারেন ভাজ্জি।

1012

অমিত মিশ্র-
লেগ-স্পিনার অমিত মিশ্রের বয়স ৩৮ বছরের বেশি। সেক্ষেত্রে, শীঘ্রই তিনিও আনুষ্ঠানিকভাবে অবসর গ্রহণ করতে পারেন। অমিত মিশ্র ২০১৭ সালের ফেব্রুয়ারিতে তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। অমিত মিশ্র তার শেষ ওয়ানডেতে ৫টি উইকেট নিয়ে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন। এমনকি ওই সিরিজে ম্যান অফ দ্য সিরিজও হন, তবে দুঃখজনক যে তিনি এই সিরিজের পরে ভারতের হয়ে আর কখনও ওয়ানডে ক্রিকেট খেলার সুযোগ পাননি।

1112

নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ২২টি টেস্টে ৭৬টি উইকেট নিয়েছেন অমিত মিশ্রা। ওয়ান ডে তার দখলে রয়েছে ৩৬ ম্যাচে ৬৪টি উইকেট ও ১০টি ২০ ম্য়াচে ১৬টি উইকেট নিয়েছেন। আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলে বর্তমানে খেলছেন তিনি।

1212

রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর ও কুলদীপ যাদবের মতো স্পিনারদের আগমনে ভারতীয় দলে তাঁর প্রত্যাবর্তন খুব কঠিন হয়ে পড়েছে। তবে তিনিও এই বছরেই অবসর ঘোষণা করতে পারেন।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos