Virat Kohli Birthday: জন্মদিনে জানুন বিরাট কোহলির জীবনের ১০টি অজানা তথ্য

আজ ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) জন্মদিন (Birthday)। ৩৩ পূর্ণ  করে ৩৪-এ পড়লেন  ভিকে। সকাল থেকেই শুভেচ্ছা জোয়ারে ভাসছেন বিরাট। বর্তমানে আরব আমিরশাহিতে টি২০ বিশ্বকাপ (T20 World Cup) খেলতে ব্যস্ত রয়েছেন ভারত অধিনায়ক। বিশ্বকাপ আজ স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলাও রয়েছে টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়ক বড় ব্যবধানে জয় উপহার দেওয়াই লক্ষ্য দলের। বিশ্ব জুড়ে বিরাট ভক্তরাও শুভেচ্ছা জানাচ্ছেন প্রিয় তারকাকে। জন্মদিনে জেনে নিন বিরাট কোহলির জীবনের ১০টি অজানা তথ্য (10 Unknown Facts)।
 

Sudip Paul | Published : Nov 5, 2021 6:49 AM IST

110
Virat Kohli Birthday: জন্মদিনে জানুন বিরাট কোহলির জীবনের ১০টি অজানা তথ্য

আমাদের সকলেরই জানা ভারত অধিনায়ক বিরাট কোহলির ডাক নাম চিকু। কিন্তু কে দিয়েছিল কোহলির এই নাম, তা অজানা অনকেরই। বিরাট কোহলির ডাকনাম চিকু দিয়েছিলেন তার  প্রাক্তন দিল্লি কোচ অজিত চৌধুরী।  যখন তিনি দিল্লি রঞ্জি দলে যোগ দিয়েছিলেন তখন এই নাম দিয়েছিলেন  অজিত চৌধুরী।

210

খুব ছোট বয়স থেকেই ক্রিকেটের প্রতি প্রচণ্ড নেশা বিরাট কোহলির। তাই ছেলেবেলা থেকেই ব্যাট হাতে তুলে নিয়েছিলেন। একটি সাংবাদিক বৈঠকে বিরাট কোহলির দাদা জানিয়েছেন যে, ছেলেবেলা থেকেই বিরাট এতটাই ক্রিকেট নিয়ে মেতে থাকতেন তাঁর আর কোনও দিকে হুঁশ ছিল না। তাঁর মাত্র ২টো পোশাক ছিল। একটা ক্রিকেটের ইউনিফর্ম আর একটা স্কুলের ইউনিফর্ম।
 

310

২০০৬ সালে বিরাট যখন রঞ্জি ট্রফি খেলছেন কর্নাটকের বিরুদ্ধে, সেই সময় ম্যাচের আগের দিন তাঁর বাবা মারা যান। কিন্তু তারপরেও ম্যাচ ছেড়ে যাননি বিরাট। পরের দিন ম্যাচে তাঁর ব্যাট থেকে আসে রানের ঝড়। তিনি ৯০ রান করেন কর্নাটকের বিরুদ্ধে।
 

410

বিরাট কোহলির নেতৃত্বে ২০০৮ সালে অনুর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল  ভারতীয় দল। সেই বিশ্বকাপে বিরাটের দল আন্ডারডগ হিসেবে শুরু করেছিলেন। সেই সময় প্রতিযোগিতায় ব্যাটে বলে অনবদ্য পারফরমেন্স করেছিলেন  বিরাট।

510

বিরাট কোহলি হচ্ছেন প্রথম ভারতীয় ক্রিকেটার যিনি বিশ্বকাপের মঞ্চে প্রথম পা রেখেই শতরান করেছেন। ২০১১ সালে প্রথম বিশ্বকাপ খেলেছিলেন বিরাট কোহলি। ,সেখানেই বাংলাদেশের বিরুদ্ধে কোহলির শতরান করেছিলেন।

610

আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবের পর থেকেই একের পর এক রেকর্ড গড়েছেন  বিরাট কোহলি। ২০১২ সালে বিশ্বমঞ্চে ১০জন সেরা পোশাক পরিহিত পুরুষদের তালিকায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে জায়গা করে নিয়েছিলেন কোহলিও।
 

710

কোহলির সারা দেহে চারটি ট্যাটু আছে। এরমধ্যে একটি গোল্ডেন ড্রাগন এবং স্যামুরাই যোদ্ধাও আছে। শোনা যায় সৌভাগ্য আনার জন্যে এই ট্যাটু বানিয়ে ছিলেন তিনি। এছাড়া বিভিন্ন সময়ে ট্যাটুর পরিবর্তন করেন বিরাট কোহলি।

810

আবির্ভাবের পর থেকেই একদিনের ক্রিকেটে গড়েছেন একের পর এক মাইলস্টোন। মাত্র ২৩ বছর বয়সে আইসিসি একদিনের ক্রিকেটের সেরা ক্রিকেটারের শিরোপা পেয়েছিলেন তিনি। ২০১২ সালে এই অ্যাওয়ার্ড পেয়েছিলেন বর্তমান ভারত অধিনায়ক।
 

910

বিরাট কোহলির প্রথম বলিউড ক্রাশ ছিলেন অভিনেত্রী করিশ্মা কাপুর। করিশ্মাকে  একটু বেশিই 'পছন্দ' করতেন, তা একবার স্বীকার করেছিলেন বিরাট। করিশ্মা কাপুরের কোনও সিনেমা মিস করতেন  না বিরাট কোহলি।

1010

বিরাট কোহলির প্রিয় খাবার যে  ছোলে বাটোরা তা সকলেরই জানা। একসময় খেলা  থেকে ফেরার পথে দিল্লিতে রোজ ছোলে বাটোরা খেতেন বিরাট। তবে এছাড়াও বিরাটের প্রিয় খাবার হল মটন বিরিয়ানি ও ক্ষীর। অবশ্য সেটা তাঁর মায়ের হাতে রান্না করা হতে হবে

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos