Ind Vs Sa: এই ১০ ভারতীয় ক্রিকেটারের এটাই শেষ দক্ষিণ আফ্রিকা সফর

২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্ট (Boxing Day Test) দিয়ে শুরু হতে চলেছে ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket  Team) দক্ষিণ আফ্রিকা সফর (South Africa Tour)। ৩টি টেস্ট ও ৩টি একদিনের ম্য়াচ খেলবে টিম ইন্ডিয়া (Team India)। এইবার  দক্ষিণ আফ্রিকা সফররত ভারতীয় টিমে (Indian Team)মোট ১০ জন ক্রিকোর রয়েছে যাদের কাছে এটাই শেষ প্রোটিয়া সফর হতে পারে। দেশে নিন তালিকায় রয়েছে কোন ১০ জন ক্রিকেটার। 
 

Sudip Paul | Published : Dec 8, 2021 11:11 AM IST

110
Ind Vs Sa: এই ১০ ভারতীয় ক্রিকেটারের এটাই শেষ দক্ষিণ আফ্রিকা সফর

১. বিরাট কোহলি (Virat Kohli):
এটাই হতে পারে ভারতীয় টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির শেষ দক্ষিণ আফ্রিকা সফর। বিরাটের বয়স বর্তমানে ৩ বছরের বেশি, তাই পরের সফরে তার দলের অংশ হওয়ার সম্ভাবনা খুবই কম। খেললেও অধিনায়ক থাকারা সম্ভাবনা নেই।

210

২. রোহিত শর্মা (Rohit Sharma):
টি২০ আন্তর্জাতিকে ভারতীয় দলের দায়িত্ব পেয়েছেন সাদা বলের বিস্ফোরক ব্যাটসম্যান রোহিত শর্মা। এই প্রোটিয়া সফর তারও  শেষ সফর হওয়ায় সম্ভাবনাই খুব বেশি। কারণ  বর্তমানে রোহিত শর্মাক বয়স প্রায় ৩৫ বছর। 
 

310

৩. চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara):
ভারতীয় টেস্ট দলের নিয়মিত সদস্য চেতেশ্বর পূজারার  বর্তমান বয়স ৩৪ বছর। এমতাবস্থায় পরবর্তী দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়াটা তার জন্য কঠিন মনে হচ্ছে। প্রসঙ্গত, পূজারার সাম্প্রতিক ফর্মও বিশেষ কিছু নয়। এই সফরে তাকে বাছাই করা হবে কি না তা নিয়েও রয়য়েছে জল্পনা। 

410

৪. অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane):
ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানের খারাপ ফর্ম টিম ইন্ডিয়ার জন্যও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। রাহানের বয়স ৩৩ বছর ১৮৫ দিন। এমন পরিস্থিতিতে তার পরবর্তী দক্ষিণ আফ্রিকা সফরে খেলা প্রায় অসম্ভব মনে হচ্ছে।

510

৫. উমেশ যাদব (Umesh Yadav):
ফাস্ট বোলার উমেশ যাদব ২০২১-২২ দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় দলের পেস অ্যাটাকের অন্যতম প্রধান শক্তি বলে মনে করা হচ্ছে। তার বয়স ৩৪ বছর ৪৪ দিন, এমন পরিস্থিতিতে ফাস্ট বোলার হিসেবে আগামী ৩-৪ বছর খেলা তার পক্ষে কঠিন বলে মনে হচ্ছে।

610

6. রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin):
টেস্ট ক্রিকেটে  ভারতীয় দল তথা বিশ্ব ক্রিকেটের অন্যত সেরা অফ  স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। একের পর  এক রেকর্ড গড়ে চলেছেন তিনি। বর্তমানে তার বয়স ৩৫। ফলে স্পিনার হলেও৩৯ বছর বয়সে  পরের সফরে যাওয়ার সম্ভাবনা কম।  
 

710

৭. ইশান্ত শর্মা (Ishant Sharma):
পেসার ইশান্ত শর্মা বেশ কিছুদিন ধরেই ভারতীয় ফাস্ট বোলিং দলের অবিচ্ছেদ্য অংশ। বিদেশের উইকেটে অন্যতম সেরা অস্ত্র বিরাট কোহলির কাছে। কিন্তু এখন তার বয়স ৩৩ বছর। এমন পরিস্থিতিতে তার পরবর্তী সফরে যাওয়া খুব কঠিন মনে হচ্ছে।

810

৮. রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja):
তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা তার জন্মদিন উদযাপন করেছেন 2 দিন আগে। এখন তার বয়স 33 বছর 2 দিন। আজ, তিনি বল এবং ব্যাটসম্যানের সাথে ভাল পারফরম্যান্স করতে পারেন, তবে পরবর্তী দক্ষিণ আফ্রিকায় যাওয়ার সুযোগ খুব কমই পান।
 

910

৯. ঋদ্ধিমান সাহা (Wriddhiman Shaha):
উইকেট-রক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা বর্তমান ভারতীয় দলের সবচেয়ে বেশি বয়সের ক্রিকেটার। তার বয়স ৩৭ বছর।  এমন পরিস্থিতিতে তার পরবর্তী সফরে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।  টিম ইন্ডিয়ার কাছে ঋষভ পন্ত, কেএস ভরত, সঞ্জু স্যামসনের মতো একাধিক উইকেট রক্ষক রয়েছে।

1010

১০. মহম্মদ শামি (Mohammad Shami):
ফাস্ট বোলার মহম্মদ শামি গত কয়েক বছরে তার বোলিংয়ে অসাধারণ উন্নতি করেছেন। বিদেশের উইকেটে তার পেস ও  সুইং  সামলাতে সমস্যায় পড়েছেন একাধিক ব্যাটসম্য়ান। বর্তমানে শামির বয়স ৩১ বছর। পরবর্তী ৪ বছর একই ফর্ম নিয়ে খেলা খুব কঠিন হয়ে পড়তে পারে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos