ICC T20 World Cup 2021, ৬টি টি২০ বিশ্বকাপে কারা হয়েছিল সিরিজ সেরা, তালিকায় ভারতীয় ক্রিকেটার দুবার

শুরু হয়ে গিয়েছে আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১ (ICC T20 World Cup 2021) ।  ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটের রোমাঞ্চ উপভোগ করতে প্রস্তুত গোটা ক্রিকেট বিশ্ব। বিগত ৬টি টি২০ বিশ্বকাপ দেখে অনেক রেকর্ডের ভাঙা গড়ার খেলা। আরও এক বিশ্বকাপ শুরুর আগে জেনে নিন বিগত প্রতিযোগিতাগুলিতে কোন কোন প্লেয়াররা ম্যান অব দ্যা সিরিজ (Man of the series) হয়ে

Sudip Paul | Published : Oct 20, 2021 5:57 AM IST

18
ICC T20 World Cup 2021, ৬টি টি২০ বিশ্বকাপে কারা হয়েছিল সিরিজ সেরা, তালিকায় ভারতীয় ক্রিকেটার দুবার

আইসিসি টি২০ বিশ্বকাপ  ২০২১ঘিরে বিশ্ব জুড়ে চড়ছে উন্মাদনার পারদ। এর আগে ৬টি বিশ্বকাপে মোট ৫ জন প্লেয়ার ম্যান অব দ্য সিরিজ হয়েছেন। তার মধ্যে ভারতের এক ক্রিকেটার ২ বার সেরার সেরা নির্বাচিত হয়েছে।

28

শাহিদ আফ্রিদি (Shahid Afridi)-
আইসিসি আয়োজিত সর্বপ্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয় দক্ষিণ আফ্রিকায়। ভারত-পাকিস্তানের ফাইনালে রোমাঞ্চকর ম্যাচটি এখনও সকলের স্মৃতিতে টাটকা। শাহিদ আফ্রিদির দুর্দান্ত বোলিং ও ব্যাটিং পারফরম্যান্সে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি ১২টি উইকেট সহ ৯১ রান করেছিলেন।
 

38

তিলকরত্নে দিলশান (Tilakratne Dilshan)-
দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে পাকিস্তান চ্যাম্পিয়ন হয়েছিল। তবে শ্রীলঙ্কার কিংবদন্তী ব্যাটসম্যান তিলকরত্নে দিলশান জীবনের সেরা ফর্মে ছিলেন। ওই প্রতিযোগিতায় তিনি ৩১৭ রান করে ম্যান অব দ্যা সিরিজ নির্বাচিত হন।

48

কেভিন পিটারসন (Kevin Pietersen)-
২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে পরাজিত করে। এই টুর্নামেন্টে দুরন্ত ফর্মে থাকা কেভিন পিটারসেন ম্যান অব দ্যা সিরিজ নির্বাচিত হন। তিনি ৬ ম্যাচে ৬২.০০ ব্যাটিং গড়ে ২৪৮ রান করেছিলেন।

58

শেন ওয়াটসন (Shane Watson)-
২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা দল মুখোমুখি হয়। তবে অস্ট্রেলিয়ার অলরাউন্ডার শেন ওয়াটসন ৬ ম্যাচে ২৪৯ রানের পাশাপাশি বল হাতে ১১টি উইকেট নিয়েছিলেন। তার দুরন্ত পারফরমেন্সের দৌলতে ওই টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে ঘোষিত হন।

68

বিরাট কোহলি (Virat Kohli)-
২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা ভারতীয় দল শ্রীলঙ্কা দলের কাছে ফাইনালে পরাজিত হয়। তবে ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি অসাধারণ পারফরম্যান্স করেন। তিনি ৬ ম্যাচে ৪টি হাফ সেঞ্চুরিসহ ৩১৯ রান করেছিলেন। তার সর্বোচ্চ স্কোর ৭৭ রান। ম্যাব অব দ্যা সিরিজ নির্বাচিত হন তিনি।
 

78

বিরাট কোহলি (Virat Kohli)-
২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলি টানা দুবার ম্যান অব দ্যা সিরিজ ম্যাচ নির্বাচিত হন। যদিও এই টুর্নামেন্টে ভারতীয় দলকে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল। কোহলি ৫ ম্যাচে ৩টি সেঞ্চুরিসহ ২৭৩ রান করেছিলেন। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৮৯ রান। এছাড়া বল হাতে উইকেটও পেয়েছিলেন।
 

88

এবার যোগ্যতা অর্জন পর্ব দিয়ে শুরু হয়েছে আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১। আটটি দলের যোগ্যতা অর্জন পর্ব থেকে ৪টি দল সুযোগ পাবে মূল পর্ব অর্থাৎ সুপার ১২-এ। এবার কোন ক্রিকেটাররা অনবদ্য পারফর্ম করে তা দেখার অপেক্ষায় ক্রিকেট বিশ্ব।

Share this Photo Gallery
click me!
Recommended Photos