৭২-এ পা শাবানা আজমির, বিয়ে থেকে সিনেমা - পরিবারের অমতে গিয়েও সফল এক নারী তিনি

৭২ বছরে পা দিলেন অভিনেত্রী শাবানা আজমি। অভিনয় জগতে এখনও তিনি সক্রিয়। কিন্তু তুলনামূলক ভাবে অনেকটাই কম তাঁকে দেখা যায় সিলভার স্ক্রিনে। তবে রাজনৈতিক মতামত ও স্পষ্ট কথার জন্য এখনও তিনি শিরোনামে থাকে। পেজ থ্রির তুলনায় ফ্রন্টপেজে বেশি জায়গা করে নেন।  ১৯৫০ সালের ১৮ সেপ্টেম্বর হায়দরাবাদে জন্ম হয় তাঁর। তাঁর বাবা বিখ্যাত কবি কইফি আজমি , মা শওকত কাইফি। 
 

Saborni Mitra | Published : Sep 18, 2022 3:17 PM IST

19
৭২-এ পা শাবানা আজমির, বিয়ে থেকে সিনেমা - পরিবারের অমতে গিয়েও সফল এক নারী তিনি


অঙ্কুর ছিল তাঁর প্রথম ছবি। প্রথম ছবিতেই বাজিমাত করেছিলেন শাবানা। তারপর অবশ্য আর ফিরে তাকাতে হয়নি ন্যাশানাল ড্রামা স্কুলের ছাত্রীকে। একের পর এক ছবিতে চুটিয়ে অভিনয় করেছেন। বাণিজ্যিক ছবির পাশাপাশি প্যারালাল সিনেমা বা তৎকালীন আর্টি ফিল্মের পরিচিত মুখ ছিলেন তিনি। 

29


শাবানা আজমি জনপ্রিয় অভিনেত্রী। কিন্তু প্রথমে শ্যাম বেনেগাল তাঁকে অঙ্কুরের জন্য নিতে চাননি। পরে কোনও অভিনেত্রী রাজি না হওয়ায় শাবানাই অভিনয় করেন। প্রথম ছবিতেই জাতীয় পুরস্কার পান তিনি। সবমিলিয়ে মোট ৫টি জাতীয় পুরষ্কারের মালিক শাবানা। 
 

39


শাবানার ছবিতে আসায় আপত্তি ছিল তাঁর বাবার। প্রথমে শুনেই তিনি খুব রেগে গিয়েছিলেন। শাবানাকে অত্যান্ত স্নেহ করতেন কইফি আজমি। কিন্তু ছবিতে অভিনেয়- মেয়ের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি । পরে অবশ্য মত দেন। 
 

49


শোনা যায় শাবানা আজমিকে অভিনয় জগতে আসার জন্য উৎসহ দিয়েছিলেন জয়া বচ্চন। জয়া বচ্চনের সঙ্গে শাবানার ব্যক্তিগত সম্পর্ক ভাল বলেও বি টাউনের গুঞ্জন।  
 

59


জাভেদ আখতারের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন শাবানা আজমি। কিন্তু বিয়েতে প্রবল আপত্তি ছিল পরিবারের। পরিবারের অমতে গিয়ে সাদামাটা ভাবেই বিয়ে সারেন বলি অভিনেত্রী।

69


জাভেদ আখতার প্রায়ই শাবানার বাবা কইফি আজমির কাছে আসতেন। নিজের লেখা সংশোধন ও ভাষা আতত্ত্ব করার জন্য। সেখান থেকেই প্রেম। তারপর পরিবারের অমতে গিয়ে বিয়ে। টানা ৩৭ বছর তাঁদের দাম্পত্য জীবন। 
 

79


শাবানা আজমির সঙ্গে বিয়ের আগেই জাভেদ আখতারের বিয়ে হয়েছিল হানি ইরানির সঙ্গে। তাঁদের দুই সন্তান- ফারহান ও জোয়া। দুজনের সঙ্গেই শাবানার সুসম্পর্ক রয়েছে। 

89


বাংলা হিন্দি-সহ একাধিক ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন শাবানা। একটা সময় দেশের প্রথম সারির পরিচালকদের প্রথম পছন্দই ছিলেন তিনি। জীতেন্দ্র থেকে নারিসউদ্দিন, ওম পুরীর বিপরীতে পাল্লা দিয়ে অভিনয় করেছেন শাবানা। থিয়েটার জগতেই অন্যতম নাম ছিলেন তিনি। 

99


বর্তমানে সিএএ আন্দোলের বিরোধী মঞ্চে দেখা গেছে তাঁকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তীব্র সমালোচনাও করেছেন তিনি। রাজনৈতিক মতামত প্রকাশ করতে কুণ্ঠা নেই তাঁর। স্পষ্ট মতামতের জন্য প্রায়ই খবরে আসেন তিনি। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos