৮৫-তে সৌমিত্র চট্টোপাধ্যায়, অভিনেতার জন্মদিনে রইল সেরা দশ ছবির সন্ধান

কেটেছে ৮৫টি বসন্ত। আজও তিনি পর্দায় এভারগ্রীন, তিনি হলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। কখনও ফেলুদা কখনও আবার দেবদাস, পর্দায় প্রতিটি চরিত্রেই নিজেকে ভেঙে গড়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায় বারংবার। আজও ছবিতে তাঁর উপস্থিতি  দর্শক মহলের এক ভিন্ন আবেগ। ভক্তদের ভালোবাসা ও শুভেচ্ছায় এখন তাঁর বেলা শুরু। জন্মদিনে দেখে নেওয়া যায় সাদা কালো পর্দায় সেরার সেরা দশ ছবি। 

Jayita Chandra | Published : Jan 19, 2020 11:14 AM IST

110
৮৫-তে সৌমিত্র চট্টোপাধ্যায়, অভিনেতার জন্মদিনে রইল সেরা দশ ছবির সন্ধান
অপুর সংসারঃ ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৫৯ সালে। সত্যজিৎ রায় পরিচালিত এই ছবির মধ্যে দিয়েই পর্দায় হাতেখড়ি হয়েছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের।
210
অশনি সংকেতঃ ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৭৩ সালে। এই ছবিটির পরিচালনাতেও ছিলেন সত্যজিৎ রায়। এক ভিন্নঘরানার চরিত্রে অভিনয় করে সকলের নজর কেড়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়।
310
চারুলতাঃ ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ১৯৬৪ সালে। এই ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেছিলেন মাধবী মুখোপাধ্যায়।
410
জয় বাবা ফেলুদাঃ এই ছবিটি মুক্তি পেয়েছিল প্রেক্ষাগৃহে ১৯৭৮ সালে। সত্যজিৎ রায়ের লেখা গল্প তাঁরই পরিচালনাতে তৈরি এই ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়কে দর্শকেরা পেয়েছিলেন এক ভিন্ন লুকে।
510
বসন্ত বিলাপঃ এই ছবিটি মুক্তি পয়েছিল ১৯৭৩ সালে। দিনেন গুপ্ত পরিচালিত এই ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেছিলেন অপর্না সেন।
610
সাত পাকে বাধাঃ ১৯৬৩ সালে মুক্তি পেয়েছিল সাত পাকে বাঁধা ছবিটি। এই ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করেছিলেন সুচিত্রা সেন।
710
সোনার কেল্লাঃ ১৯৭৮ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। সৌমিত্র চট্টোপাধ্যায়কে এই ছবিতে দর্শকেরা পেয়েছিলেন ফেলুদার চরিত্রে। ছবির পরিচালনাতে ছিলেন সত্যজিৎ রায়।
810
দেবদাসঃ ১৯৭৯ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। ছবিটিতে দেবদাসের চরিত্রে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বিপরীতে ছিলেন সুপ্রিয়া দেবী।
910
হীরক রাজার দেশেঃ গুপি বাঘা সিরিজের এই গল্পে সৌমিত্র চট্টোপাধ্যায়কে এক বিশেষ ভূমিকাতে দেখা গিয়েছিলে। তিনি শিক্ষকের চরিত্র অভিনয় করেছিলেন। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৮০ সালে।
1010
ঘরে বাইরেঃ ১৯৮৪ সালে মুক্তি পেয়েছিল ঘরে বাইরে ছবিটি। এই ছবিটির পরিচালনাতে ছিলেন সত্যজিৎ রায়।
Share this Photo Gallery
click me!
Recommended Photos