Argentina vs Brazil মেগা ফাইনালে এগিয়ে কে, জেনে নিন দুই দলের শক্তি-দুর্বলতা ও রণনীতি

আর কিছু সময়ের অপেক্ষা। তারপরই রবিবারল ভোরে কিক অফ হতে চলেছে বিশ্ব ফুটবলের সবথেকে উত্তেজক ম্যাচের। কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা বনাম ব্রাজিল দ্বৈরথ ঘিরে ইতিমধ্যেই দু-ভাগে বিভক্ত গোটা বিশ্ব। মেসি-নেইমার লড়াই দেখার অপেক্ষায় মুখিয়ে রয়েছে ফুটবল বিশ্ব। মেগা ফাইনালের আগে দুই দলের মধ্যে কে এগিয়ে, শক্তি বা দুর্বলতাই বা কি দুই দলের জেনে নিন বিস্তারিত।
 

Sudip Paul | Published : Jul 10, 2021 7:54 AM IST / Updated: Jul 10 2021, 01:25 PM IST

113
Argentina vs Brazil মেগা ফাইনালে এগিয়ে কে, জেনে নিন দুই দলের শক্তি-দুর্বলতা ও রণনীতি

'মহাযুদ্ধের' আগে আর্জেন্টিনার ফাইনালের পথ-
গ্রুপ পর্বে প্রথম ম্য়াচে চিলির বিরুদ্ধে ড্র করলেও, উরুগুয়ে, প্যারাগুয়ে ও বলিভিয়াকে হারায় আর্জেন্টিনা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে পৌছায় মেসির দল। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরকে ৩-০ গোল ও সেমি ফাইনালে কলম্বিয়াকে টাই ব্রেকারে হারিয়ে ফাইনালে পৌছায় নীল-সাদা ব্রিগেড। এখনও পর্যন্ত প্রতিযোগিতায় মোট ১১টি গোল করেছে আর্জেন্টিনা।
 

213

প্রধান শক্তি 'সেনাপতি' মেসি-
মেগা ফাইনালে মেসির দিকেই যে তাকিয়ে রয়েছে তার দল ও বিশ্ব জুড়ে আর্জেন্টিনা ও মেসি সমর্থকরা, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। প্রতিযোগিতায় ৪টি গোল করে সর্বোচ্চ স্কোরারও মেসি। ৫ গোলে সহায়তা করেও রেকর্ড করেছেন এলএমটেন। ফাইনাল জিতে দেশকে প্রথমবার চ্যাম্পিয়ন করতে মরিয়া মেসিও।

313

'সেনাপতি' মেসির শক্তিশালী 'মহারথীরা'-
এই আর্জেন্টিনা দলে মেসি ছাড়াও একাধিক তারকা প্লেয়ার রয়েছে যারা ম্যাচের রং বদলে দিতে সক্ষম। স্ট্রাইকার লাউতারো মার্টিনেজ ইতিমধ্যেই প্রতিযোগিতায় ৩টি গোল করে ফেলেছেন। মাঝমাঠে ভালো ফুটবল খেলছেন রড্রিগোদে পল। পাসিং ফুটবল ও বল ধরে খেলার দক্ষতার পাশাপাশি গোল করতেও সিদ্ধ হস্তক। একটি গোল করেছেন প্রতিযোগিতায়। এছাড়াও আর্জেন্টিনার রক্ষমে ভরসা দিচ্ছে পিসেলা- ওটামেন্ডিরা। তাছাড়া অভিজ্ঞ দি মারিয়াও রয়েছে। ফলে ব্রাজিলকে টক্কর দিতে প্রস্তত মেসির আর্জেন্টিনা।
 

413

নীল-সাদা ব্রিগেডের দুর্বলতা-
অতিরিক্ত মেসি নির্ভরতা এই আর্জেন্টিনা দলকে আগে ভুগিয়েছে। যদিও মেসির পাশাপাশি অন্যরাও ভালো ফুটবল খেলেছে। কিন্তু ফাইনালের মত ম্যাচে স্নায়ূর চাপ ধরে রাখতে না পেরে তরুণ ফুটবলাররা যদি মেসি নির্ভরশীল হয়ে যায়, তাহলে সমস্যা হতে পারে। এছাড়াও গোলের সুযোগ নষ্ট আর্জেন্টিনার অন্যতম সমস্যা। অন্যান্য দলের বিরুদ্ধে একাধিক সুযোগ নষ্ট করেছে আর্জেন্টিনার প্লেয়াররা। ফাইনালে ব্রাজিলের মত দল বেশি সুযোগ দেবে না। তাই সুযোগ নষ্ট করা চলবে না।
 

513

কী হতে চলেছে রণনীতি-
মেগা ফাইনালের রণনীতি নিয়ে প্রকাশ্যে মুখ খোলেননি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। ফুটবলাররা তাদের স্বাভাবিক খেলা খলবে বলেই মত তার। তবে ফুটবল বিশেষজ্ঞদের মতে, ব্রাজিলের মত অ্য়াটাকিং লাইনের বিরুদ্ধে পুরোপুরি রক্ষণাত্মক ফুটবল খেলবে না আর্জেন্টিনার। প্রতিপক্ষকে প্রথমে কিছুটা বুঝে নিয়ে আক্রমণে যাবে মেসিরা। মাঝ মাঠের দখল নেওয়ার প্রধনা লক্ষ্য।
 

613

কী ভাবছেন 'মহাগুরু' স্কালোনি-

এই ম্যাচের দিকে তাকিয়ে গোটা বিশ্ব। আমি ও আমার গোটা দল খালি হাতে ফিরতে এবার রাজি নই। ফুটবলাররা জানে কী করতে হবে। মাঠে লড়াই করে জয় ছিনিয়ে আনতে আমরা প্রস্তুত।

713

আর্জেন্টিনার বিরুদ্ধে 'মহাযুদ্ধের' আগে ব্রাজিলের ফাইনালে পথ-
প্রতিযোগিতার শুরু থেকে দুরন্ত ছন্দে রয়েছে ব্রাজিলও। প্রথম তিন ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০, পেরুকে ৪-০ ও কলম্বিয়াকে ২-১ গোলে হারায় ব্রাজিল। গ্রুপের শেষ ম্য়াচে ইকুয়েডরের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে সেলেকাওরা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে চিলিকে ১-০ ও সেমি ফাইনালে পেরুকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে পৌছায় তিতের দল। প্রতিযোগিতায় এখনও পর্ন্ত ১২টি গোল করেছে ব্রাজিল।

813

মেসিকে লড়াই দিতে প্রস্তুত 'সেনাপতি' নেইমার-
মেসি-নেইমারের দ্বৈরথ কোপা ফাইনালের অন্যতম উল্লেখযোগ্য লড়াই। দুলের অধিনায়ক ও ব্যক্তিগত জীবনে বন্ধু কে কাকে ছাপিয়ে যেতে পারে তা দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব। এখনও পর্যন্ত প্রতিযোগিতায় ২টি গোল করেছে ব্রাজিল অধিনায়ক নেইমার। সহায়তা করেছে ৩টি গোলে। পরপর দুবার দেশের মাঠে ট্রফি জিততে মরিয়া ব্রাজিলের ওয়ান্ডার বয়।

913

নেইমারের দলে একাধিক 'মহারথী'-
মেসির আর্জেন্টিনার বিচারে নেইমারের ব্রাজিল দলে মহারথীর সংখ্যা অনেক বেশি। ক্লাব ফুচবেলর তাবড় তাবড় প্লেয়ার রয়েছে এই দলে। যারা একাই ম্যাচে জেতাতে সক্ষম। তাদের মধ্য়ে অন্যতম হল পাকুয়েতা। দুটি কোয়ার্টার ফাইনালে তার গোলেই জয় পেয়েছে ব্রাজিল। এছাড়াও দলে রয়েছে ক্যাসেমিরো, ফিরমিনো, রিচার্লসন, ফ্যাবিনহো, থিয়াগো সিলভা, মার্কুইনহোসের মত তারকারা।

1013

সাম্বা ব্রিগেডের দুর্বলতা-
ফইনালে অতিরিক্ত নেইমার নির্ভরতা সমস্যায় ফেলতে পারে ব্রাজিল দলকেও। যদিও গোটা প্রতিযোগিতায় ব্রাজিলের ১২টি গোলের মধ্যে ২টি এসেছে নেইমারের পা থেকে। তাছাড়া গেব্রিয়েল জেসুসের লাল কার্ডের জন্য না থাকা একটা ধাক্কা তিতের দলের কাছে। এছাড়া আর্জেন্টিনার মত সুযোগ নষ্ট করার সমস্য রয়েছে ব্রাজিল দলের।
 

1113

কী হতে চলেছে রণনীতি-
বলের দখল ধরে রেখে দ্রুত গতিতে পাস খেলে আক্রমণে ওঠাই ব্রাজিলের প্রধান শক্তি। ফাইনালেও তার ব্যতিক্রম না হওয়ার সম্ভাবনাই। আক্রমণাত্মক ফুচবল কেলে প্রথমে গোল তুলে নিয়ে আর্জেন্টিনাকে চাপে রাখাই হবে ব্রাজিল দলের প্রধান লক্ষ্য। কারণ চাপের মুখে বারবার ছন্দ হারাতে দেখা গিয়েছে আর্জেন্টিনাকে। যদিও রণনীতি নিয়ে কিছু খোলাসা করেননি ব্রাজিল কোচ তিতে।

1213

'মহাগুরু' তিতের বার্তা-
এই ম্য়াচ সব সময় মর্যাদা ও আবেগের। উল্টো দিকে মেসি রয়েছে , তাই আমাদারে অনেক বেশি বাড়তি সতর্ক থাকতে হবে। তবে আমার দল লডড়াই দিতে প্রস্তুত রয়েছে।

1313

ম্যাচ প্রেডিকশন-
আর্জেন্টিনা বনাম ব্রাজিল ম্যাচের ফলাফল নির্ধারন করা এমনিতেই খুব কঠিন। তা যদি আবার কোনও প্রতিযোগিতার ফাইনাল হয় তাহলে দঃসাধ্য ব্যাপার। তবে খাতায়-কলমে দুই দলের সামগ্রিক শক্তি বিচার করতে ব্রাজিলকে একটু এগিয়ে রাখতেই হবে। তবে এই ম্যাচে যেই দল প্রথমে গোল করতে পারবে তাদেরই জয়ের সম্ভাবনা বেশি বলে মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos