রয় কৃষ্ণাদের রুদ্ধদ্বার অনুশীলন থেকে হাবাসের 'গুরুমন্ত্র', আইএসএল অভিযানে প্রস্তুত এটিকে মোহনবাগান

আজ আইএসলের উদ্বোধনী ম্যাচে যাত্রা শুরু করছে এটিকে মোহনবাগান দল। ১৩০ বছরের ঐতিহ্যের সঙ্গে  তিন বারের আইএস চ্যাম্পিয়নরা এক হওয়ার পর প্রথমবার মাঠে নামছে এটিকে মোহনবাগান দল। প্রতিপক্ষ মোহনাবাগানকে আইলিগ চ্যাম্পিয়ন করা কোচ কিবু ভিকুনার কেরালা ব্লাস্টার্স। শেষ মুহুর্তে দলকে হালকা অনুশীলন করালেও, এই কদিন লোক চক্ষুর অন্তরালে চলেছে সবুজ-মেরুণের রণনীতি গঠন। সব মিলিয়ে মাঠ কাঁপাতে তৈরি আন্তেনিও লোপেজ হাবাসের দল।

Sudip Paul | Published : Nov 20, 2020 5:15 AM IST

110
রয় কৃষ্ণাদের রুদ্ধদ্বার অনুশীলন থেকে হাবাসের 'গুরুমন্ত্র', আইএসএল অভিযানে প্রস্তুত এটিকে মোহনবাগান

করোনা আবহে বায়ো বাবলের মধ্যে থেকে এবার অনুশীলন করতে হচ্ছে সবকটি দলকেই। অনুশীলনের জন্য হাতে খুব একটা সময় না পেলেও, দলকে যতটা সম্ভব তৈরি করেছেন এটিকেমোহনবাগানের কোচ আন্তেনিও লোপেজ হাবাস।

210

অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহেই গোয়ায় চলে এসেছিল এটিকে মোহনবাগান দল। সেখানেই তারা প্রাক-মরশুম অনুশীলন শুরু করে দেয়। কিন্তু করোনার কারণে মন মতো অনুশীলন করাতে সমস্যা হয়েছে সেই কথাও জানিয়েছেন সবুজ-মেরুণ কোচ।

310

অনুশীলনে জোর দেওয়ার জন্য ও চোট আঘাত এড়ানোর জন্য প্রস্তুতি ম্যাচও খেলাননি হাবাস স্যার। উপরন্তু নিই নর্মাল পরিস্থিতিতে ফুটবলারদের ফিটনেসের উপর জোর দিয়েছিলেন তিনি।

410

হাবাস শুরু থেকেই দলের রুদ্ধদ্বার অনুশীলন চালাচ্ছেন। দলের খেলোয়াড়দের রেখেছেন একেবারে লোকচক্ষুর আড়ালে। এটাই কি তবে ২০২০-২১ মরশুমে হাবাসের জয়ের চাবিকাঠি। অন্তত বাংলার ফুটবল বিশেষজ্ঞরা কিন্তু সেকথাই মনে করছেন।
 

510

লোক চক্ষুর অন্তরালে রাখতে কালো কাপড় টাঙিয়ে ঘেরা জায়গায় দলকে অনুশীলন করান আন্তেনিও লোপেজ হাবাস। সেখানেই সকল প্লেয়ারদের ঘুরিয়ে ফিরিয়ে খেলিয়ে যতটা সম্ভব দলকে তৈরি করেছেন হাবাস।
 

610

স্পেনীয় কোচ এ বার প্রথম দিন থেকেই রক্ষণ সংগঠন ও সেট পিসের উপরে বাড়তি জোর দিয়েছেন। দীর্ঘ লিগে যে-হেতু ফুটবলারদের চোট-আঘাত লাগার সম্ভাবনা রয়েছে, তাই একই বিভাগে একাধিক ফুটবলার নিয়েছেন।

710

বুধবার থেকে কঠোর অনুশীলনের রাস্তা থেকে সরে এসে হালকা অনুশীলন শুরু করেছে রয় কৃষ্ণা, প্রীতম কোটাল, সন্দে ঝিঙ্গানরা। চোট আঘাত জনিত সমস্যা এড়াতেই এই পন্থা নিয়েছেন হাবাস।
 

810

যদিও নিজের রণকৌশল নিয়ে সর্বসমক্ষে এখনও কিছু জানাননি আন্তেনিও লোপেজ হাবাস। তবে যেটুকু জানা যাচ্ছে সূত্র মারফত তাতে  ৪-৪-২ ছকেই দল নামাতে চলেছে এটিকে মোহনবাগান।
 

910

প্রথম ম্যাচে বাগান ভক্তদের সবথেকে বড় ভরসা আক্রমণভাগে রয় কৃষ্ণা- ডেভিড উইলিয়ামস জুটি৷ এ ছাড়াও রয়েছেন তরুণ ভারতীয় স্ট্রাইকার মনবীর সিং৷ শুধু কৃষ্ণা-উইলিয়ামস জুটি নয়, বিপক্ষের ডিফেন্ডারের ঘুম ওড়াতে রয়েছেন আইএসএল-এর অন্যতম সফল বিদেশি এদু গার্সিয়া৷ গোল করানোর পাশাপাশি করতেও পারেন তিনি৷ 
 

1010

মাঝমাঠে ভরসা দিতে থাকছেন ব্র্যাড ইনম্যান, কার্ল ম্যাকহিউজরা৷ আবার বাগান ডিফেন্সও টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী৷ এটিকে-তে খেলে যাওয়া তিরিকে এবার এটিকে-মোহনবাগানে ফেরানো হয়েছে৷ তার সঙ্গে থাকছেন দেশের সেরা ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গান৷ এ ছাড়াও রয়েছেন প্রীতম কোটাল৷ দুই প্রান্তে ঝড় তুলতে থাকছেন অভিজ্ঞ প্রবীর দাস, প্রতিশ্রুতিমান সুমিত রাঠিরা৷ সব মিলিয়ে নতুন ইতিহাসের শুরুর লগ্নে নতুন দলকে ঘিরে আশায় বুক বাঁধছে মোহনবাগান সমর্থকরা।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos