তালিকায় নেই মেসি-নেইমার, জানুন কোপার ইতিহাসে সেরা ১০ গোল স্কোরারদের

১৩ জন থেকে শুরু হতে চলেছে লাতিন আমেররিকার ফুটবল সেরা হওয়ার যুদ্ধ 'কোপা আমেকা'। প্রথম ম্যাচে মুখোমুখি ব্রাজিল ও ভেনেজুয়েলা। শতবর্ষ পার করা এই ঐতিহ্যশালী টুর্নামেন্টকে ঘিরে ফুটবল প্রেমিদের মধ্যে উন্মাদনা তুঙ্গে। বিশেষ করে বর্তমানে বিশ্ব ফুটবলের দুই মহাতারকা মেসি-নেইমারের খেলা দেখার অপেক্ষায় সকলেই। তবে প্রতিযোগিতা শুরুর আগে জেনে কোপা আমেরিকার ইতিহাসে সর্বকালের সেরা ১০ গোলদাতা কারা। যাদের রেকর্ড এখনও ভাঙতে পারেননি মেসি-নেইমাররা।
 

Sudip Paul | Published : Jun 11, 2021 7:34 AM IST

110
তালিকায় নেই মেসি-নেইমার, জানুন কোপার ইতিহাসে সেরা ১০ গোল স্কোরারদের
জিজিনহো, ব্রাজিল- পেলের আগে ব্রাজিলের সর্বকালের সেরা প্লেয়ার বলা হত জিজিনহোকে। কোপা আমেরিকার ইতিহাসে ১৭ গোল করে প্রথমস্থানে রয়েছেন তিনি। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা আমেরিকা দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।
210
নরবার্তো মেন্দেজ, আর্জেন্টিনা- কোপায় ১৭ গোল করে জিজিনহোর সঙ্গে যুগ্মভাবে প্রথম স্থানে রয়েছেন আর্জেন্টিনার কিংবদন্তী প্লেয়ার নরবার্তো মেন্দেজ। ১৯৪৫, ১৯৪৬ এবং ১৯৪৭ আর্জেন্টিনার কোপা জয়ের হ্যাটট্রিকে প্রধান তারকা ছিলেন তিনি। জিতেছিলেন একটি গোল্ডেন বুট ও দুটি সিলভার বুট।
310
সেভেরিনো ভারেলা, উরুগুয়ে- কোপার ইতিহাসে ১৫ গোল করে দ্বিতীয় স্থানে রয়েছেন উরুগুয়ের সেভেরিনো ভারেলা। ১৯৪২-এ উরুগুয়ের কোপা জয়ী দলের সদস্য ছিলেন সেভেরিনো। নিয়েছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা।
410
তিওদোরো ফার্নান্দেজ, পেরু ১৫টি গোল করে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন পেরুর ইতিহাসে কিংবদন্তী ফুটবলার তিওদোরো ফার্নান্দেজ। ১৯৩৯ সালে কোপা জয়ী পেরু দলের সদস্য ছিলেন তিনি। প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতাও ছিলেন তিনি।
510
গেব্রিয়েল বাতিস্তুতা, আর্জেন্টিনা ১৩টি গোল করে কোপায় তৃতীয় সর্বোচ্চ গোল স্কোরার হলেন আর্জেন্টিনার প্রাক্তন তারকা স্ট্রাইকার গেব্রিয়েল বাতিস্তুতা। ১৯৯১ ও ১৯৯৩ সালে কোপা জয়ী আর্জেন্টিনা দলের প্রধান তারকা ছিলেন বাতিস্তুতা।
610
আদেমির দে মেনেজেস, ব্রাজিল ১৩ গোল করে বাতিস্তুতার সঙ্গে যুগ্মভাবে কোপা আমেরিকার ইতিহাসে তৃতীয় স্থানে রয়েছেন ব্রাজিলের আদেমির দে মেনেজেস। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা জয়ী দলের তারকা ছিলেন তিনি।
710
জেয়ারজিনহো, ব্রাজিল কোপার ইতিহাসে ১৩টি গোল করেছেন আরও এক ব্রাজিলীয় তারকা। তিনি জোয়ারজিনহো। ১৯৪৯ সালে ব্রাজিলের কোপা জয়ী দলের সদস্য হওয়ার পাশাপাশি প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি।
810
জোসে ম্যানুয়েল মোরেনো, আর্জেন্টিনা ১৯৪১, ১৯৪২ এবং ১৯৪৭ কোপা জয়ী আর্জেন্টিনা দলের সদস্য মোরেনোও নিজের কোপা কেরিয়ারে মোট ১৩টি গোল করেছেন। মোরেনো ১৯৪২ কোপার সর্বোচ্চ গোলস্কোরার এবং ১৯৪৭ কোপার সেরা প্লেয়ারের খেতাবটিও জিতেছিলেন।
910
হেক্টর পেদ্রো স্কারোন, উরুগুয়ে উরুগুয়ের তারকা ফুটবলার হেক্টর পেদ্রো স্কারোনও নিজের কোপা কেরিয়ারে মোট ১৩টি গোল করেছেন। তিনি ১৯১৭, ১৯২৩, ১৯২৪ এবং ১৯২৬ কোপা জয়ী দলের এক গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।
1010
রোবার্তো পোর্তা- কোপা আমেরিকার ইতিহাসে ১২ গোল করে সেরা দশের তালিকায় একেবারে শেষ রয়েছে উরুগুয়ের প্রাক্তন তারকা ফুটবলার রোবার্তো পোর্তা। ইতালির জাতীয় দলের হয়েও তিনি একটি ম্য়াচ খলেছেন।
Share this Photo Gallery
click me!
Recommended Photos