ইউরোর গ্রুপ পর্বে ইতিহাস তৈরি করলেন রোনাল্ডো, জানুন কোন কোন রেকর্ড গড়লেন সিআরসেভেন

ইউরো ২০২০-র গ্রুপ লিগে ফ্রান্সের সঙ্গে ২-২ ড্র করে শেষ ষোলার টিকিট পাকা করে ফেলেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল। একইসঙ্গে নকআউট পর্বে সম্পূর্ণ অন্য পর্তুগালকে দেখা যাবে বলে হুঙ্কারও দিয়ে রেখেছেন পর্তুগাল কোচ ফার্নান্ডো স্যান্টোস।  দলকে শেষ ষোলোয় তোলার পাশাপাশি ইউরোর ২০২০-র  গ্রুপ লিগে একাধিক রেকর্ড গড়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। 
 

Sudip Paul | Published : Jun 24, 2021 1:18 PM IST / Updated: Jun 24 2021, 06:50 PM IST

110
ইউরোর গ্রুপ পর্বে ইতিহাস তৈরি করলেন রোনাল্ডো, জানুন কোন কোন রেকর্ড গড়লেন সিআরসেভেন

এতদিন বিশ্ব ফুটবলে সবথেকে বেশি আন্তর্জাতিক গোল করার রেকর্ড ছিল ইরানের প্রাক্তন স্ট্রাইকার আলি দাইয়ের। ১০৯টি গোল ছিল তার ঝুলিতে। আশা করা হয়েছিল এই ইউরোতে সেই রেকর্ড ভেঙে ফেলবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।
 

210

ফ্রান্সের বিরুদ্ধে নামার আগে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোল সংখ্যা ছিল ১০৭টি। ফ্রান্সের বিরুদ্ধে ২টি গোল করে আলি দাইকে ধরে ফেললেন রোনাল্ডো। যার ফলে এখন সিআরসেভেনও আন্তর্জাতিক ফুটবলে বিশ্বের সেরা গোলদাতা।
 

310

ফ্রান্সের বিরুদ্ধে রোনাল্ডো পেনাল্টি থেকে জোড়া গোল করেন। এই দু'গোলের হাত ধরে তিনি স্পর্শ করে ফেলেন ইরানের প্রাক্তন স্ট্রাইকারকে। আলি দাইয়ের ১০৯টি গোলের রেকর্ড ছিল। রোনাল্ডোর গোলসংখ্য়াও এ দিন ১০৯ হয়।

410

এ বারের ইউরো কাপে এখনও পর্যন্ত সর্বোচ্চ গোলদাতাও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি গ্রুপ লিগের ৩ ম্যাচে ইতিমধ্যেই ৫টি গোল করে ফেলেছেন।
 

510

এছাড়াও এতদিন পর্যন্ত ইউরো কাপের ইতিহাসে গ্রুপ লিগেই ৫টি গোল করার রেকর্ড কোনও ফুটবলারের ছিল না। সেই রেকর্ড গড়ে ফেললেন পর্তুগীজ তারকা।

610

এছাড়াও ইউরো কাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতাও এই ইউরোতেই হয়েছেন রোনাল্ডো। মিশেল প্লাতিনির ৯ গোলর রেকর্ড ভেঙে রোনাল্ডোর বর্তমান গোল সংখ্যা ১৪।

710

এছাড়াও ২০০৪, ২০০৮, ২০১২, ২০২১৬ ও ২০২০। বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে টানা ৫টি ইউরো কাপ খেলার রেকর্ড গড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। 

810

এর আগে অনেকে ৪টি করে ইউরো কাপ খেলেছেন। কিন্তু রোনাল্ডো ৫টি ইউরো খেলার পাশাপাশি প্রতিবার গোল করেছেন। যেই রেকর্ড কারও নেই।

910

এতদিন ইউরোপিয়ান ফুটবলার হিসেবে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ছিল জার্মানির সোয়াইনস্টাইগারের। ৩৮টি ম্য়াচ খেলেছিলেন তিনি। সেই রেকর্ড ভেঙে ইতিমধ্য়েই ৪১টি ম্যাচ খেললেন রোনাল্ডো।

1010

একের পর এক ব্যক্তিগত মাইলস্টোন গড়ার খুশি থাকলেও, ব্যক্তিগত রেকর্ডের থেকে দলকে টানা দ্বিতীয়বার ইউরো চ্যাম্পিয়ন করাই লক্ষ্য ক্রিশ্চিয়া নো রোনাল্ডোর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos