কোন জাদুতে ম্য়ান সিটির থেকে রোনাল্ডোকে ছিনিয়ে নিল ম্য়ান ইউ, জানুন সিআরসেভেনের দল বদলের আসল রহস্য

সব জল্পনার অবসান। এক যুগ পর ফের নিজের পুরোনো ক্লাব ম্যাঞ্চেস্টারে ফিরলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জুভেন্টাস ছাড়ছেন রোনাল্ডো তা ঠিকই ছিল। ম্য়াঞ্চেস্টার সিটির সঙ্গেও কথাও চূড়ান্ত হয়ে গিয়েছিল। কিন্তু নীল ম্য়াঞ্চেস্টার পেছনে ফেলে শেষ মুহূর্তে পর্তুগীজ তারকাকে জালে তুলে নিল লাল ম্যাঞ্চেস্টার। কিন্তু কার কথায়, বা কোন কারণে সিটিকে দূরে সরিয়ে ম্যান ইউকে বেছে নিলেন সিআর সেভেন, জানুন সেই কারণ।
 

Sudip Paul | Published : Aug 28, 2021 7:36 AM IST / Updated: Aug 28 2021, 01:39 PM IST

110
কোন জাদুতে ম্য়ান সিটির থেকে রোনাল্ডোকে ছিনিয়ে নিল ম্য়ান ইউ, জানুন সিআরসেভেনের দল বদলের আসল রহস্য

গত মরসুম থেকেই জুভেন্টাসের সঙ্গে দূরত্ব বাড়ছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। ইতালির ক্লাব ছাড়ার জল্পনাও চলছিল দীর্ঘ দিন ধরে। চলতি মরসুমের প্রথম ম্যাচে রোনাল্ডোকে রিজার্ভ বেঞ্চে রেখে দল সাজায় জুভেবন্টাস কোচ। তখনই বেজে গিয়েছিল রোনাল্ডো বিদায়ের ঘণ্টা।

210

রোনাল্ডোর দলে নিতে আগ্রহ দেখিয়েছিল পিএসজি। মেসি-নেইমার-রোনাল্ডডোকে নিয়ে স্বপ্নের দল বানানোর কথা বলছিলেন পিএসজি কর্তা। কিন্তু শোনা যায় ইপিএলে ফিরতে চলেছেন রোনাল্ডো। ম্য়াঞ্চেস্টার সিটির সঙ্গে কথা প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে তার। শুধু অফিসিয়াল কাগজ পত্র আসার অপেক্ষা।
 

310

এরইমধ্যে শুক্রবার রোনাল্ডোকে দলে পেতে আসরে নামে ম্য়াঞ্চেস্টার ইউনাইটেড। জুভেন্তাস কর্তৃপক্ষের সঙ্গে রোনাল্ডোর ট্রান্সফার নিয়ে কথাও বলে  রেড ডেভিলস কর্তৃপক্ষ। এরই মধ্যেই নিজের ক্লাবের সতীর্থদের বিদায় জানান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জুভের সঙ্গে বিচ্ছেদ পাকাও করে ফেলেন।
 

410

তবে শুক্রবার বিকেল পর্যন্ত সকলে ধরেই নিয়েছিল ম্য়ান সিটিতে পেপ গুয়ার্দিওয়ালার শিষ্য হতে চলেছেন সিআরসেভেন। কিন্তু শেষ মুহূর্তে বাজিমাত করল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ভারতীয় সময় রাত ৯.১৫ নাগাদ এই খবর নিশ্চিত করা হয় নীল নয়, লাল ম্য়াঞ্চেস্টারে যোগ দিচ্ছেন রোনাল্ডো।
 

510

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে যোগ দিয়েছিলেন রোনাল্ডো।  ১৩৪টি ম্যাচ খেলে করেছেন ১০১টি গোল। চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারলেও দু’বার সেরি আ এবং এক বার কোপা ইটালিয়া জিতেছেন জুভেন্টাসের হয়ে। জুভেন্টাসের সমর্থকদের উদ্দেশ্যে তিনি লেখেন, ‘ইটালি, জুভেন্টাস, তুরিন, সমর্থকরা সব সময় আমার হৃদয়ে থেকে যাবে।’
 

610

এখন প্রশ্ন হল, হঠাৎ করে সিটিকে পিছনে ফেলে রোনাল্ডোকে ইউনাইটেড জালে তুলল কীভাবে? রোনাল্ডোকে সিটির হাতের মুঠো থেকে ইউনাইটেডে ছিনিয়ে আনলেন কে? ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে ক্রিশ্চিয়ানোর দ্বিতীয় দফায় চুক্তির পিছনে সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন কে?
 

710

২০০৩ সালে স্পোর্টিং ক্লাব দে পর্তুগাল থেকে রোনাল্ডো ম্য়াঞ্চেস্টারে আনার পেছনে অবদান ছিল স্য়ার অ্যালেক্স ফার্গুসনের। ২০০৩ সালের সেই তরুণ ফুটবলার এখন মহাতারকা। এবারও রোনাল্ডোকে ফের ম্য়ান ইউতে ফেরানোর পেছনে কাণ্ডারি সেই  স্কটিশ ফুটবল জিনিয়াস।
 

810

ম্য়াঞ্চেস্টার ইভিনিং নিউজের রিপোর্ট অনুযায়ী, শুক্রবার রোনাল্ডোর দল জুভেন্তাস ছেড়ে ম্যাঞ্চেস্টারের নীল অর্ধে যোগ দেওয়ার গুঞ্জন তীব্র হতেই তাঁর সঙ্গে যোগাযোগ করেন স্যার অ্যালেক্স ফার্গুসন। আর ফার্গুসনকে নিজের পিতৃতুল্য বলে বার বার দাবি করা ফেলতে পারেননি তার কথা। তাই ফের 'ঘর ওয়াপসি' সিআরসেভেনের।

910

এছাড়াও ব্রুনো ফার্নান্ডেজের সঙ্গে কথা হয়েছে বলেও জানা যাচ্ছে রোনাল্ডোর। জাতীয় দলের সতীর্থও পর্তুগিজ সুপারস্টারকে ম্য়ান ইউতে আসার কথা বলেন। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড সোশ্যল মিডিয়ায় রোনাল্ডোকে স্বাগত জানানোর পরেই রি-টুইটে ব্রুনো ফার্নান্ডেজ লেখেন, ‘এজেন্ট ব্রুনো? ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ঘরে ফেরায় স্বাগত।’
 

1010


ম্যান ইউতে থাকাকালীন ২৯২ ম্যাচে ১১৮ গোল করেছিলেন রোনাল্ডো। জুভেন্টাসের হয়ে ১৩৪ ম্য়াচে ১০১ গোল করেছেন। রয়েছে ২২টি অ্যাসিস্ট। তবে জীবনের সোনালি সময় কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। সেখানে ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করেছেন। কেরিয়ারে মোট পাঁচ বার ব্যালন ডি’ওর জিতেছেন রোনাল্ডো। পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ-সহ ক্লাব পর্যায়ে ৩০টি ট্রফি রয়েছে তাঁর। দেশকে ইউরো কাপেও জিতিয়েছেন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos