ISL 2021- কোন দল কতবারের চ্যাম্পিয়ন, দেখে নিন আইএসএলের বিগত ৭ মরসুমের ইতিহাস

শুক্রবার থেকে ঢাকে কাঠি পড়ছে ইন্ডিয়ান সুপার লিগের ২০২১-২২ (Indian  Super League 2021022) মরসুমের।  এর আগে মোট সাতটি মরসুম খেলা  হয়েছেআইএসএলের (ISL)। ভারতীয় ফুটবলের খোলনলচে অনেকটাই পাল্টে দিয়েছে আইএসএল। গত বছর থেকে দেশের শতাব্দী প্রাচীন দুই ক্লাব এটিকে মোহনবাগান  (ATK MohunBagan) ও এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal) প্রতিযোগিতায় যোগ দেওয়ায় তা আলাদা মাত্রা পেয়েছে। নতুন মরসুম শুরুর আগে এক ঝলকে দেখে নিন আইএসএলে বিগত সাত মরসুমে চ্যাম্পিয়নদের ইতিহাস (History of ISL Campions)।

Sudip Paul | Published : Nov 19, 2021 5:56 AM IST

18
ISL 2021- কোন  দল কতবারের চ্যাম্পিয়ন, দেখে নিন আইএসএলের  বিগত ৭ মরসুমের ইতিহাস

২০১৪-১৫-
আইপিএলের অনুকরণে ভারতীয় ফুটবলকে গোটা দেশের মানুষের সাথে পরিচিত করাতে শুরু হয় মিলিয়ন ডলার ফুটবল ইন্ডিয়ান সুপার লিগ। নিমেষে গোটা দেশে জনপ্রিয় হয়ে ওঠে প্রতিযোগিতাটি। গোটা টুর্নামেন্টে বুদ্ধিদীপ্ত ডিফেন্সিভ ফুটবল খেলে ফাইনালে পৌঁছয় অ্যান্তোনিও লোপেজ হাবাসের অ্যাটলেটিকো দ্য কলকাতা ওরফে এটিকে। দুর্দান্ত ফুটবল খেলেন ফিকরু, অর্ণব মণ্ডল-রা। ফাইনালে কেরালার বিরুদ্ধে ম্যাচে ব্যাকফুটে থেকেও সুপার সাব মহম্মদ রফিকের গোলে জয় পায় অ্যাটলেটিকো দ্য কলকাতা। 

28

২০১৫-১৬-
গোটা দেশ অপেক্ষা করছিল আইএসএলের দ্বিতীয় বর্ষের। সুন্দর ফুটবল দেখার আশায় বুক বেঁধে বসেছিল ভারতবাসীরা। হতাশ করেনি আইএসএল। মালুদা, পোস্তিগা, লিও মোরার মতো বিদেশিদের পাশাপাশি রোমিও ফার্নান্দেজ, সন্দেশ ঝিঙ্গান-রাও দুর্দান্ত পারফরম্যান্স করেন। এলানো, মেন্ডোজা-দের দুর্দান্ত পারফরম্যান্সে ভর করে নক আউটে পৌঁছয় চেন্নাইয়ান এফ সি। সেমিফাইনালে কলকাতাকে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হারিয়ে ফাইনালে এফ সি গোয়াকে হারিয়ে জয় তুলে নেয় চেন্নাইয়ান। 
 

38

২০১৬-১৭-
তৃতীয় বারও দুর্দান্ত ফুটবল উপহার দেয় আইএসএল। নতুন কোচ, কিছু নতুন ভারতীয় খেলোয়াড় নিয়ে দুর্দান্ত ফুটবল খেলে নক আউটে পৌঁছয় অ্যাটলেটিকো দ্য কলকাতা। সেমিতে দিয়াগো ফোরল্যানের মুম্বই সিটি এফসি-কে হারিয়ে ফাইনালে পৌঁছয় হোসে মোলিনার কলকাতা। ফাইনালে তারা মুখোমুখি হয় প্রথমবারের ফাইনালিস্ট কেরালার। পেনাল্টি শুট আউট জয় তুলে নেয় এটিকে। 

48

২০১৭-১৮ -
এই আইপিএলে অন্তর্ভূক্তি ঘটে আরও দুটি দলের। দু বারের আইলিগ জয়ী বেঙ্গালুরু এফসি এবং একাধিক বাঙালী ফুটবলার নিয়ে তৈরি জামশেদপুর এফসি এই বারই প্রথম আইএসএলের মঞ্চে অবতীর্ণ হয়। দুর্দান্ত ফুটবল খেলে গ্রূপে প্রথম হয়ে আইএসএল ফাইনালে পৌঁছয় বেঙ্গালুরু। কিন্তু ফাইনালে তাদের হারতে হয় চেন্নাইয়ানে কাছে। সুনীল ছেত্রীর গোলে পিছিয়ে পড়েও অ্যালভেসের জোড়া গোল এবং রাফায়েল অগাস্তোর জোড়া গোলে জয় তুলে নেয় চেন্নাইয়ান। 
 

58

২০১৭ বছর ট্রফি জিততে না পারার হতাশা ঝেড়ে ফেলে ফের নতুন উদ্যমে ঝাঁপিয়ে পড়ে  বেঙ্গালুরু। ফের তারা গ্রূপে শীর্ষস্থান নিশ্চিত করে। সেমিফাইনালে নর্থ ইস্ট ইউনাইটেডের কাছে প্রথম লেগে হারলেও দ্বিতীয় লেগে জয় পেয়ে এগ্রিগেট স্কোরে ফাইনালে পৌঁছয় তারা। ফাইনালে তাদের মুখোমুখি হয় দুর্দান্ত ফর্মে থাকা এফসি গোয়া। ৯০ মিনিট অবধি ফাইনাল গোলশূন্য থাকার পর অতিরিক্ত সময়ের খেলায় ১১৭ মিনিটে রাহুল ভেকের গোলে নিজেদের প্রথম আইএসএল ঘরে তোলে বেঙ্গালুরু এফসি। 

68

২০১৯-২০ -
হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর গোয়া, এটিকে, বেঙ্গালুরু ও চেন্নাইয়ান প্লে অফে পৌঁছয়। সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ৬-৫ এগ্রিগেটে গোয়াকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে চেন্নাইয়ান। অপরদিকে দুই চার বছর এবং দুই মরশুম পরে ফাইনালে পৌঁছয় এটিকে। বেঙ্গালুরুকে সেমিতে তারা হারায় ৩-২ এগ্রিগেটে। ফাইনালে জাভিয়ার হার্নান্দেজের জোড়া গোল এবং এডু গার্সিয়ার গোলে চেন্নাইয়ানকে ৩-১ ফলে হারিয়ে নিজেদের তৃতীয় ট্রফি তুলে নেয় এটিকে।
 

78

২০২০-২১-
২০২০-২১ মরসুমে এটিকের সঙ্গে মার্চ হয়  মোহনবাগান। প্রথমবারই  আইএসএলের মঞ্চে দুরন্ত ফুটবল খেলে ফাইনালে ওঠে এটিকেমোহনবাগান। কিন্তু ট্রফি জয়ের স্বপ্ন  অধরাই থেকে যায় সবুজ-মেরুণ  মেরুণ  ব্রিগেডের। ফাইনালে মুম্বই সিটি  এফসির কাছে ২-১ গোলে হারতে অ্য়ান্টোনিও লোপেজ হাবাসের দলকে।  ম্যাচের ১৮ মিনিটে এটিকে মোহনবাগানকে গোল করে এগিয়ে দেন ডেভিড উইলিয়ামস। ম্য়াচের ২৯ মিনিটে তিরির আত্মঘাতি গোলে সমতায় ফেরে মুম্বই। ম্যাচের ৯০ মিনিটে বিপিন সিংয়ের গোলে চ্য়াম্পিয়ন হয় মুম্বই।

88

২০২১-২২ মরসুমের শুরু-
আজ থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান সুপার লিগের ২০২১-২২ মরসুম। প্রথম ম্যাচেই মাঠে নামছে গতবারের রানার্সআপ দল এটিকে মোহনবাগান।  প্রতিপক্ষ কেরালা ব্লাস্টার্স। বাংলার অপর প্রধান এসসি ইস্টবেঙ্গলের প্রথম  ম্যাচ ২১ নভেম্বর। প্রতিপক্ষ জামশেদপুর এফসি। গত মরসুম একেবারেই ভালো যায়নি  লাল-হলুদ ব্রিগেডের। নতুন মরসুমে ভালো ফল করতে মরিয়া ম্যানুয়েল দিয়াজের দল। সব মিলিয়ে আজ থেকে ফুটবলের উন্মাদনায় মাততে প্রস্তুত গোটা দেশ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos