চিনে নিন মাঝমাঠের কান্ডারীদের,যারা এই মরশুমে দলের হয়ে ফুল ফুটিয়েছেন

করোনা ভাইরাসের আতঙ্ক কাটিয়ে পুনরায় ফিরেছে ইউরোপিয়ান ফুটবল। ঠাসা সুচির উপর ভর করে দুর্দান্ত গতিতে ছুটে চলেছে ফুটবল। কখনও কখনও সপ্তাহে তিনটি করে ম্যাচও খেলতে হচ্ছে ফুটবলারদের। চিনে নিন সেই সমস্ত মাঝমাঠের কাণ্ডারীদের, যারা এই কঠিন অবস্থাতেও নিজেদেরকে মেলে ধরে প্রমান করছেন। 

Sudip Paul | Published : Jul 4, 2020 11:04 AM IST

110
চিনে নিন মাঝমাঠের কান্ডারীদের,যারা এই মরশুমে দলের হয়ে ফুল ফুটিয়েছেন

১. কেভিন দি ব্রুইন-
এই মুহুর্তে বিশ্বের সেরা মিডফিল্ডার। চলতি মরশুমে দুর্দান্ত ফর্মে রয়েছেন দি ব্রুইন। গোল করা এবং গোল করানো দুটি ব্যাপারেই সমান সিদ্ধহস্ত তিনি। লিগ হাতছাড়া হলেও এই মরশুমে লিগ কাপ ও কমিউনিটি শিল্ড জিতেছে ম্যান সিটি। এখনও এফ এ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের দৌড়ে রয়েছে তারা এবং সেই দুটি কাপ ঘরে তুলতে কেভিন দি ব্রুইন যে তাদের অন্যতম ভরসা তা জানিয়ে রেখেছেন পেপ গুয়ার্দিওয়ালা। চলতি মরশুমের লিগ জিততে না পারলেও অসাধারণ পারফরম্যান্স করেছেন কেডিবি। চলতি মরশুমে লিগে ১১ টি গোল এবং ১৭ টি গোলে সহায়তা করেছেন তিনি। গোটা মরশুমে গোল করেছেন লিভারপুল, চেলসি, আর্সেনাল, রিয়াল মাদ্রিদের মতো বড় দলগুলির বিরুদ্ধে।

210

২. জেডন স্যাঞ্চো-
প্রোফাইল অনুযায়ী ইনাকে মিডফিল্ডারদের লিস্টে রাখলেও এনাকে পুরোপুরি মিডফিল্ডার বলা যায় না। মরশুমের বেশিরভাগ সময় তিন জনের ফরোয়ার্ড লাইন আপের অংশ হয়েই মাঠে নেমেছেন তিনি। তরুণ এই ব্রিটিশ তারকা এই মরশুমে নিজের গত মরশুমের পারফরম্যান্স কে ছাপিয়ে গিয়েছেন। সদ্যসমাপ্ত বুন্দেশলিগায় ৩২ টি ম্যাচ খেলে ১৭ টি গোল এবং ১৬ টি গোলে সহায়তা করেছেন তিনি। 
 

310

৩. ব্রুনো ফার্নান্দেজ-
মরশুমের মাঝপথে স্পোর্টিং লিসবন থেকে ম্যান ইউ তে যোগ দিয়েছেন পর্তুগিজ তারকা। আর তারপরেই ভোল পাল্টে গিয়েছে রেড ডেভিলসদের। চলতি মরশুমে লাল জার্সিতে লিগে মাত্র ৮ টি ম্যাচ খেলে ৫ টি গোল এবং ৩ টি এসিস্ট করে ফেলেছেন তিনি। এর আগে এই মরশুমে পর্তুগিজ লিগে ১৭ টি ম্যাচ খেলে ৮ টি গোল এবং ৭ টি এসিস্ট করেছেন তিনি। 
 

410


৪. টমাস মুলার-
সদ্যসমাপ্ত বুন্দেশলিগা আবার জিতে নিয়েছে বায়ার্ন মিউনিখ। তাতে রবার্ট লেওনডস্কি-র গোলগুলির সাথে সাথে বড় ভূমিকা রয়েছে টমাস মুলারের এসিস্টগুলিরও। এই মরশুমে মিডফিল্ডার হিসাবে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন মুলার। এইবারের বুন্দেশলিগায় ৮ টি গোল সহ ২১ টি এসিস্টও করেছেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগেও ২ টি গোলের সাথে ২ টি এসিস্টও করেছেন তিনি। 
 

510

৫. আলেহান্দ্র গোমেজ- 
চলতি মরশুমে সিঁরি আ-এর সেরা মিডফিল্ডার। ফুটবল ফেরার পর থেকে প্রায় প্রতিটি ম্যাচ জিতেছে আটালান্টা। প্রতিটি ম্যাচেই দলের জয়ে উল্লেখযোগ্য অবদান রেখেছেন তিনি। চলতি মরশুমের লিগে ৬ টি গোল সহ ১৫ টি এসিস্টও করে ফেলেছেন তিনি, যা এখনও অবধি লিগের সর্বোচ্চ। যদিও চ্যাম্পিয়ন্স লিগে এখনও নিজেকে এতটা মেলে ধরতে পারেননি তিনি। 
 

610

৬. লুইস আলবার্তো-
চলতি মরশুমে দুর্দান্ত ফর্ম দেখিয়েছেন লাৎজিও মিডফিল্ডার। দলের দরকারের সময় এসে গোল করা থেকে দলের ফরোয়ার্ডদের গোলের পাস বাড়ানো, সমস্ত কিছুই করছেন এই মিডফিল্ডার। চলতি মরশুমের সিঁরি আ-তে ৫ টি গোল এবং ১৪ টি গোলে সহায়তা করে লাৎজিও কে লিগের দৌড়ে রেখেছেন তিনি। 

710

৭. টনি ক্রুস-
লিগ জয়ের দিকে ধীরে ধীরে এগিয়ে চলেছে রিয়াল মাদ্রিদ। আর এই যাত্রায় তাদের মাঝমাঠের সবথেকে বড় ভরসা টনি ক্রুস। আগের মরশুমের হতাশাজনক পারফরম্যান্স ভুলে এই মরশুমে ভালোই ছন্দে রয়েছেন তিনি। আগের মরশুমের লিগে একটিও গোল করতে না পারা জার্মান মিডিও এই মরশুমে এখনও পর্যন্ত ৪ টি গোলের সাথে সাথে ৫ টি গোলে সহায়তাও করেছেন। লিগ জিততে হলে তার পারফরম্যান্স চরমে থাকা প্রয়োজন স্বীকার করেন জিনেদিন জিদান-ও। 

810

৮. থ্রোগেন হ্যাজার্ড-
ইডেন হ্যাজার্ডে-র ভাই থ্রোগেন হ্যাজার্ড চলতি মরশুমে ভালো পারফরম্যান্স করলেও মাঝেমধ্যেই ভুগছেন ধারাবাহিকতার অভাবে। সদ্য সমাপ্ত বুন্দেশলিগায় তিনি মোট ৩৩ টি ম্যাচ খেলে ৭ টি গোল এবং ১৩ টি এসিস্ট করেছেন। 
 

910

৯. রিয়াদ মাহারেজ-
এই মরশুমে ম্যানচেস্টার সিটি-কে খুব একটা ভালো ফর্মে না দেখা গেলেও ছন্দে আছেন রিয়াদ মাহারেজ। ২৬ বছর বয়সী প্রাক্তন লেস্টার তারকা এই মরশুমে ইপিএলে ৯ টি গোল এবং ৮ টি এসিস্ট করেছেন। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগেও চারটি এসিস্ট করেছেন তিনি। এখন দেখার বাকি মরশুমে যে কটি ট্রফির জন্য লড়বে তাতে কোনও অবদান রাখতে পারেন কিনা তিনি। 
 

1010

১০. স‍্যান্টি কার্জোলা-
চলতি মরশুমে দুর্দান্ত ফর্মে রয়েছেন স্পেনের এই মিডফিল্ডার। ভিলারিয়েলের মতো ছোট ক্লাব সে এই মুহুর্তে লা-লিগা পয়েন্টস টেবিলে পাঁচ নম্বরে রয়েছে তার একটা বড় কারণ তিনি। চলতি মরশুমে লিগে ৩০ টি ম্যাচ খেলে ফেলেছেন তিনি। তার ঝুলি তে রয়েছে মোট ৮ টি এসিস্ট এবং ৮ টি গোল। মরশুম শেষে এই পরিসংখ্যান কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই দেখার। 
 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos