ইউরোতে আজ 'বিশ্বযুদ্ধের' আঁচ, ইংল্যান্ড বনাম জার্মানি ম্য়াচ ঘিরে চড়ছে পারদ

আজ ইউরোর শেষ ষোলোর লড়াইয়ে বিশ্বযুদ্ধে আবহ। মুখোমুখি হতে চলেছে চিরপ্রতীদ্বন্দ্বী দুই দেশ ইংল্য়ান্ড ও জার্মানি। ফুটবলেও যখন এই দুই দশ মুখোমুখি হয়েছে তখন পরিবেশ যুদ্ধের থেকে কিছু কম হয়নি। তা সে ১৯৬৬-র বিশ্বকাপের ফাইনাল হোক আর ১৯৯৬ সালের ইউরোর সেমি ফাইনাল, কখনও জয়ের হাসি হেসেছে জার্মানরা, কখনও আবার ইংল্যান্ড। এবার আরও একবার ইউরোর নকআউট পর্বে মুখোমুখি দুই দেশ। মাঠে লড়াইটা ফুটবলের হলেও, মাঠের বাইরের লড়াইটা এখনও সেই বিশ্বযুদ্ধের জাত্যাভিমানের। ইংল্যান্ডের ওয়েম্বলিতে যেনন যুদ্ধের পরিবেশ।
 

Sudip Paul | Published : Jun 29, 2021 9:15 AM IST

111
ইউরোতে আজ 'বিশ্বযুদ্ধের' আঁচ, ইংল্যান্ড বনাম জার্মানি ম্য়াচ ঘিরে চড়ছে পারদ
গ্রুপ পর্বে ক্রোয়েশিয়া ও চেক রিপাবলিকের বিরুদ্ধে জয় ও স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্য়াচ ড্র করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের রাউন্ডে পৌছেছে ইংল্যান্ডরা। কিন্ত এবার সামনে মহাযুদ্ধ।
211
জার্মানির বিরুদ্ধে মেগা ম্যাচে নামার আগে জোর কদমে চলছে হ্যারি কেন, রাহিম স্টারলিং, ফিল ফডেনরা। গ্রুপ পর্বে ইংল্যান্ডকে দলকে সেরা ছন্দে পাওয়া না গেলেও, গ্রুপ পর্বে দলের ছন্দে ফেরার বিষয়ে আত্মবিশ্বাসী ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট।
311
রক্ষণ নিয়ে সাউথগেট যতই স্বস্তির নিঃশ্বাস ফেলুল না কেন, দলের মূল সমস্যা যে আক্রমণভাগ তাতে কোনও সন্দেহ নেই। বিশেষত দলের আপফ্রন্টে হ্যারি কেনের ফর্ম চিন্তায় রাখছে টিম ম্যানেজমেন্টকে।
411
গ্রুপ পর্বের তিনটি ম্যাচে মাত্র দু’বার প্রতিপক্ষের জালে বল জড়াতে সক্ষম হয়েছে ইংল্যান্ড। আর দুটো গোলই এসেছে রহিম স্টার্লিংয়ের পা থেকে। তবে কোন ছকে আটকাতে হবে মুলার, কাই হবেরটজ, কিমিচদের তা প্রস্তুত করে ফেলেছেন গ্যারেথ সাউথগেট।
511
জার্মানির বিরুদ্ধে মেগা ম্যাচে নামার আগে নিজেদের যাবতীয় ভুল ত্রুটি শুধরে নেওয়ার চেষ্টা করেছে ইংল্যান্ড। ওয়েম্বলিতে ঘরের মাঠে খেলা বাড়তি শক্তি জোগাবে ইংল্যান্ডকে।
611
অপরদিকে, প্রথম ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধে হারলেও, পর্তুগাল বিরুদ্ধে ৪-২ গোলে জয় ও হাঙ্গেরির বিরুদ্ধে দুবার পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র করে জার্মানি প্রমাণ করে দিয়েছে এখনও লড়াই করার মনোভাব হারায়নি তারা।
711
আজ ইংল্যান্ডের বিরুদ্ধে মেগা ম্যাচে নামার আগে প্রতিপক্ষকে ফেভারিট তকমা দিয়ে মাইন্ড গেমটা আগেই খেলে ফেলেছেন জার্মান কোচ জোয়াকিম লো। তবে ওয়েম্বলিতে ইংল্যান্ডের ঘরের মাঠে টক্কর দিতে প্রস্তুত মুলার, হাভার্টজ, টনি ক্রুসরা।
811
প্রথমে প্রতিপক্ষকে একটু দেখে নিয়ে নিজের আস্তিনের তাসগুলি একের পর এক বার করবেন দুই কোচ। তবে ইংল্যান্ড দলে তারুণ্য থাকলেও, অভিজ্ঞতা ও তারুণ্যের মিশলে জার্মানি তাদের সেরাটা এই ম্যাচে দেওয়ার জন্য মুখিয়ে রয়েছে।
911
রক্ষণ বিভাগের ব্যর্থতার কারণে গ্রুপের ম্যাচগুলিতে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিল জার্মান কোচ জোয়াকিম লো-কাছে। তবে নক আউটে যে তার দল ঘুড়ে দাঁড়াবে সেই বিষয়ে আশাবাদী জার্মান কোচ।
1011
একইসঙ্গে মাঝমাঠ থেকে আক্রমণ সব বিভাগেই স্টারলিং, ফডেন, হ্যারি কেন, ব়্যাশফোর্ডদের বিরুদ্ধে ছক প্রস্তুত করে রেখেছেব বিশ্ব জয়ী কোচ। তবে নিজের আক্রনণাত্মক ফুটবলের কৌশল থেকে পিছু হাঁটছেন না জোয়াকিম লো।
1111

ফলে ফুটবল মাঠের লড়াই হলেও, এই ম্যাচে সবসময়ই যুদ্ধের সমান। দুই চিরপ্রতীদ্বন্দ্বী দেশের লড়াই ঘিরে আরও একবার ওয়েম্বলিতে পাওয়া যাচ্ছে বিশ্ব যুদ্ধের আঁচ।


 

Share this Photo Gallery
click me!
Recommended Photos