জেনে নিন কি কি কারণে মরশুমটা ভালো গেল না মেসির বার্সার

চলতি মরশুমে লা-লিগা খোয়াতে হয়েছে বার্সা-কে। হারতে হয়েছে গ্রানাডা, ওসাসুনার মতো ছোট দলের বিরুদ্ধে। কোপা-দেল-রে থেকেও অনেক আগেই ছিটকে গিয়েছে বার্সেলোনা। হাতে রয়েছে শুধুমাত্র চ্যাম্পিয়ন্স লিগ। জেনে নিন ঠিক কোন কোন কারণে এই মরশুমে হতশ্রী অবস্থা বার্সেলোনার। 

Sudip Paul | Published : Jul 19, 2020 4:55 PM IST

16
জেনে নিন কি কি কারণে মরশুমটা ভালো গেল না মেসির বার্সার

পরিকল্পনার অভাব-
বার্সা-কে দেখে বার বার মরশুমে মনে হয়েছে সঠিক পরিকল্পনার অভাবে ভুগছে তারা। কোন মাপের দলের বিরুদ্ধে কোন ফর্মেশনে খেলা উচিত, কিংবা কখন কোন পরিবর্ত খেলোয়াড় নামানো উচিত সেই নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগেছেন আর্নেস্তো ভালবার্ডে এবং বর্তমান কোচ কিকে সেটিয়েন-ও
 

26

কোচবদল-
মরশুমের মাঝপথে কোচ ছাঁটাই করে বার্সেলোনা। আর্নেস্তো ভালবার্ডের বদলে কোচ করে আনা হয় কিকে সেটিয়েন-কে। আগের কোচের আমলে টানা দু-বার লা-লিগা জিতেছিল বার্সেলোনা। তার প্রথম মরশুমে বার্সা টানা ৪৩ ম্যাচ অপরাজিত ছিল। সাময়িক ব্যর্থতার জন্য তাকে সরিয়ে নতুন কোচ আনায় কোন সুবিধা হয়নি বার্সার।

36

চোট আঘাত-
চলতি মরশুমে চোট আঘাতের সমস্যা বার বার ভুগিয়েছে বার্সা-কে। ডেমবেলে, সুয়ারেজ, ডি-জং এমনকি মেসি-কেও চোটের জন্য মাঠের বাইরে কাটাতে হয়েছে। নিশ্চিত ভাবে তার প্রভাব পড়েছে পারফরম্যান্সে। 
 

46

কোচ-খেলোয়াড় দ্বন্দ্ব-
এই মরশুমে বিশেষ করে শেষদিকে ম্যানেজারের সাথে খেলোয়াড়দের ঠান্ডা যুদ্ধের জন্য বার বার খবরের শিরোনামে এসেছে বার্সেলোনা। অধিনায়ক মেসি-কে দেখা গিয়েছে ম্যানেজার নির্দেশ দেওয়ার সময় সেখানে মনোযোগ না দিতে। এই অন্তর্দ্বন্দ্বর প্ৰভাব পড়েছে বার্সেলোনার পারফরম্যান্সে। 
 

56

মানসিকতার সমস্যা-
লা-লিগা হাতছাড়া হওয়ার পর মেসি সর্বসমক্ষে বলেছেন দলের এই পারফরম্যান্স চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উপযোগী না, যার জন্য সমালোচিত-ও হয়েছে তিনি। বলা হয়েছে দলের অধিনায়ক যদি খেলোয়াড়দের ওপর ভরসা না করতে পারে তবে খেলোয়াড়দের পারফরম্যান্সে প্রভাব পড়া স্বাভাবিক। 
 

66

অতিরিক্ত মেসি নির্ভরতা-
গত মরশুমের শেষ থেকেই অতিরিক্ত মেসি-নির্ভরতা বার্সার কাছে অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। এতে মেসির ওপর-ও চাপ বেড়েছে। তিনি আটকে গেলে গোটা বার্সা-ই দাঁড়িয়ে গেছে। গোলকিপার টার স্টেগেন বাদে অন্য কেউই নিজের পারফরম্যান্স দিয়ে উদ্বুদ করতে পারেনি দলকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos