প্রতিদিনের পাতে ৩ টে ডিম, মিলবে ১০ টি আশ্চর্যজনক উপকারীতা

মাছ ভাতের পরেই বাঙালির প্রিয় খাদ্যের তালিকায় রয়েছে ডিম। সকালের ব্রেকফাস্ট থেকে ডিনারে সাধারণ ডিমের ঝোল, সকালের জল-খাবার হোক বা দুপুরের ভাত অথবা রাতে রুটি। এই সমস্ত সময়ে ডিম সকলের প্রিয়। ডিম পুষ্টির সেরা স্টোর হাউস। প্রতিটি ব্যক্তির শরীরের ওজন অনুযায়ী প্রোটিন খাওয়া দরকার। ডিমের সাদা অংশ এবং কুসুমগুলিতে প্রোটিন থাকে তবে সাদা অংশে এর পরিমাণ বেশি থাকে।  প্রতিটি ব্যক্তির শরীরের ওজন অনুযায়ী প্রোটিন খাওয়া দরকার। ৬০ কেজি ওজনের একজন ব্যক্তির দিনে ৬০ গ্রাম প্রোটিন পাওয়া দরকার। জেনে নিন ডিমের ১০টি উপকারীতা। তবে উচ্চ কোলেস্টেরল এর সমস্যা থাকলে ডিমের কুসুম এড়ানো উচিত। অস্ট্রেলিয়ার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশ বলছে ডায়াবেটিস এবং কিডনিজনিত রোগীদের ডিম এড়ানো উচিত। 

deblina dey | Published : Sep 22, 2020 7:18 AM IST

110
প্রতিদিনের পাতে ৩ টে ডিম, মিলবে ১০ টি আশ্চর্যজনক উপকারীতা

 ডিমের মধ্যে রয়েছে কোলাইন, একটি পুষ্টি যা মস্তিষ্কের কার্যক্ষমতায় সহায়তা করে। এটি নার্ভ ফাংশনে অ্যাক্টিভ রাখতে সহায়তা করে। লিভারে ফ্যাট জমে যাওয়া রোধ করতেও সহায়তা করে। 

210

ডিমে অ্যান্টিঅক্সিডেন্টস লুটিন এবং জেক্সানথিন থাকে। এগুলি চোখের জন্য খুব ভাল। গবেষণায় দেখা গেছে যে ডিমের লুটেইন এবং ওমেগা 3 চোখ ও স্বাস্থ্যের জন্য উপকারী।

310

অ্যান্টিঅক্সিড্যান্ট চোখের স্বাস্থ্য বজায় রাখতে রেটিনার ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। 

410

ভিটামিন ডি হাড়ের জন্য প্রয়োজনীয়। রক্তে ক্যালসিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে ভিটামিন ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

510

একটি প্রোটিন ডায়েট-এর অন্তর্ভুক্তি আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করে। ডিমগুলিতে অ্যামিনো অ্যাসিড থাকে যা দেহের বিপাককে উদ্দীপিত করে। 

610

ডিমের সাদা অংশের চেয়ে পুরো ডিম খাওয়া পেশী তৈরি করতে এবং হাড়কে শক্তিশালী করতে সহায়তা করে। 

710

ডিম ফোলেট সমৃদ্ধ। এটি লাল রক্তকণিকা তৈরিতে সহায়তা করে। এই পুষ্টি ভ্রূণের বিকাশ এবং বিকাশের জন্য গুরুত্বপূর্ণ এবং তাই গর্ভবতী মহিলাদের জন্য সেরা খাদ্য। 

810

ডিম খাওয়া এইচডিএল কোলেস্টেরল বাড়াতে সহায়তা করতে পারে। উচ্চ এইচডিএল স্তরের লোকেদের হৃদরোগ এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা কম। 

910

এই দুটি অ্যান্টিঅক্সিড্যান্ট চোখের স্বাস্থ্য বজায় রাখতে রেটিনার ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। 

1010

একটি প্রোটিন ডায়েট অন্তর্ভুক্তি আপনাকে ওজন হ্রাস করতে এবং ওজন হ্রাস করতে সহায়তা করে। ডিমে অ্যামিনো অ্যাসিড থাকে যা দেহের বিপাককে উদ্দীপিত করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos