কোলন ক্যান্সার থেকে উচ্চ রক্তচাপের সমস্যা, না জেনে ভুলেও খাবেন না সস্তার কলা, বাড়বে বিপদ

শরীর সুস্থ থাকতে নিয়মিত ফল খাওয়া ভীষন উপকারি। এমনকী চিকিৎসকেরাও বলে থাকেন ফল সুস্বাস্থ্যের জন্য সকলেরই খাওয়া উচিত। । তবে শুধু শরীরের পুষ্টি জোগাতেই নয়, বরং সস্তার ফল কলা খেয়ে অনেকেই খিদে মেটান। জানেন কি, কলাতে প্রচুর পুষ্টিকর পদার্থ রয়েছে যা হার্ট ভাল রাখার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। এবং কলাতে উপস্থিত পেকটিন কোলন ক্যান্সার প্রতিরোধ করে, জেনে নিন কলার পুষ্টিগুণ।
 

Riya Das | Published : May 5, 2021 6:08 AM IST

17
কোলন ক্যান্সার থেকে উচ্চ রক্তচাপের সমস্যা, না জেনে ভুলেও খাবেন না সস্তার কলা, বাড়বে বিপদ

হজমে সাহায্যকারী

কলার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এবং ফাইবার যুক্ত কলা  হজমের জন্য উপযোগী। কলাতে পেকটিন ও রেজিস্ট্যান্স স্টার্চ নামক দুই প্রকারের ফাইবার থাকে। যা অন্ত্রে  খাবার পরিপাকে সাহায্য করে ।

27

পুষ্টিগুণে ভরপুর কলা

পুষ্টিগুণে ভরপুর কলাতে ফাইবার ও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়াও কলার মধ্যে পটাসিয়াম, ভিটামিন বি ৬, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, প্রোটিন রয়েছে যা শরীরের জন্য উপকারি।

37


কোলন ক্যান্সার প্রতিরোধ 

কলার মধ্যে থাকাউপস্থিত পেকটিন কোলন ক্যান্সার প্রতিরোধ করে।

47

ওজন কমাতে

অনেকে বলেন কলা খেলে নাকি ওজন কমে। যদিও এখনও কোনও গবেষণায় এর ফলাফল মেলেনি। তবে কলাতে অন্যান্য জাঙ্ক ফুডের তুলনায় ক্যালরির মাত্রা অনেকটাই কম থাকে। তাই কলা খেলে সহজে যেমন পেট ভরে, তেমনই অতিরিক্ত খাওয়ার প্রবণতাও অনেকটাই কমে। ফলে সহজেই ওজন কমে তড়তড়িয়ে।

57

 হার্ট ভাল রাখে

হার্টকে ভালো রাখতে  কলার জুড়ি মেলা ভার। কলার মধ্যে পটাসিয়াম নামক খনিজ পদার্থ থাকে যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

 

67

উচ্চ রক্তচাপ কমাতে

যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাদের প্রতিদিন কলা খেতে বলতেন বিশেষজ্ঞরা। এমনকী কলা খেলে হার্টের অসুখও কমে যায়।

77

কিডনি ভালো রাখে

কলার মধ্যে যেহেতু প্রচুর পরিমাণ পটাসিয়াম থাকে সেক্ষেত্রে উচ্চ রক্তচাপ কমানোর পাশাপাশি কিডনি ভালো রাখতেও সাহায্য করে সস্তার কলা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos