দুপুরে খাওয়ার পরে মাত্র ১৫ মিনিট, নিয়ন্ত্রণে থাকবে উচ্চ রক্তচাপের মতোন জটিল সমস্যা

সারাদিনে কাজের পর শরীরে যেমন ক্লান্তি আসে তেমনি দুপুরে খাওয়া-দাওয়ার পরই অনেকেরই মনে হয় একটু ঘুমালে ভাল হয়। কর্মজীবীরা অনেকসময়ে অফিসের মধ্যেই পাঁচ-দশ মিনিট নিজের চেয়ারেই মাথা নীচু করে ঘুমিয়ে নেন। সারাদিনের ক্লান্তি দূর করার জন্য একটু ঘুমের প্রয়োজন হয়। কিন্তু এই ঘুম নিয়ে নানা বির্তক রয়েছ। কেউ বলে দুপুরে ঘুমানো শরীরের জন্য খারাপ,অনেকের মতে দুপুরে ঘুমালে অতিরিক্ত মেদ জমে। আবার কে  বলে দুপুরের এই ঘুম শরীরের জন্য ভাল। শরীরের জন্য দুপুরের ঘুম কতটা জরুরি, জানুন বিশদে।

Riya Das | Published : Dec 15, 2020 9:29 AM IST

16
দুপুরে খাওয়ার পরে মাত্র ১৫ মিনিট, নিয়ন্ত্রণে থাকবে উচ্চ রক্তচাপের মতোন জটিল সমস্যা

দুপুরে খাওয়া-দাওয়ার পরই অনেকেরই মনে হয় একটু ঘুমালে ভাল হয়। কর্মজীবীরা অনেকসময়ে অফিসের মধ্যেই পাঁচ-দশ মিনিট নিজের চেয়ারেই মাথা নীচু করে ঘুমিয়ে নেন। 

26

 দুপুরের ঘুম অনেক শান্তিতে হয়। এই ঘুম থেকে ওঠার কোনও তাড়া থাকে না। অ্যালার্ম দিয়ে ওঠার কোন তাড়া থাকে না।

36

দুপুরে ঘুমোলে মনে রাখার ক্ষমতা বাড়ে এর পাশাপাশি মস্তিষ্ক অনেক বেশি ক্ষুরধার হয়। সৃজনশীলতা বাড়াতেও সাহায্য করে এই ভাতঘুম।

46

দুপুরের ঘুমের ফলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। রাতের ঘুমের থেকে দুপুরের ঘুম অনেক শান্তিতে হয়। হাতে একটু সময় থাকলে একটু ঘুমিয়ে নিতে পারেন।

56

দুপুরে ঘুমের ফলে মস্তিষ্কের বিশ্রাম হয়। যার ফলে চিন্তা শক্তি বৃদ্ধি পায়। মাথা যদি কোনও কারণে গরম খাকে তাহলে দুপুর বেলা ঘুমিয়ে পড়ুন। এতে স্নায়ুর উপর চাপ কমে। মন ভাল হয়।

66

অনেক সময়েই রাতের ঘুম পরিপূর্ণ হয় না। তার জন্য দুপুরের ঘুম বিশেষ দরকার। এতে ক্লান্তি কেটে যায়। তাই প্রয়োজনমতো যখন পারবেন একটু ঘুমিয়ে নেবেন।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos