করোনার সংক্রমণ থেকে সেরে ওঠার পরেও মেনে চলা উচিত এই নিয়মগুলি, জারি হল নয়া নির্দেশিকা

কোভিড১৯ থেকে পুনরুদ্ধার মানুষকে আশা জাগিয়ে তুলেছে যে এটি কোনও মারাত্মক রোগ নয়। তবে শুধু কোভিড আক্রান্ত হলেই নয় কোভিড টেস্ট নেগেটিভ আসলেও এমন একটি বিষয় আছে যেগুলি মেনে চলা দরকার। গবেষণায় দেখা গিয়েছে, কীভাবে SARS-Cove 2 ভাইরাস দেহে দীর্ঘ সময় ধরে টিকে থাকতে পারে। ভাইরাসটির প্রাদুর্ভাব হ্রাস না হওয়া পর্যন্ত এর পার্শ্ব প্রতিক্রিয়া থেকে যায়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, করোনার ভাইরাসে নিরাময় হওয়া গুরুতর রোগীদের প্রায় ৭৫ শতাংশ বুকে ব্যথা, শ্বাসকষ্ট, অবসন্নতা, স্ট্রেস এবং উদ্বেগের সমস্যা দেখা দিয়েছে। 

deblina dey | Published : Sep 16, 2020 10:35 AM IST / Updated: Sep 16 2020, 04:07 PM IST

110
করোনার সংক্রমণ থেকে সেরে ওঠার পরেও মেনে চলা উচিত এই নিয়মগুলি, জারি হল নয়া নির্দেশিকা

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক করোনা থেকে পুনরুদ্ধার হওয়া রোগীদের জন্য নির্দেশিকা জারি করেছে। বেশিরভাগ লোক ভাইরাসে সংক্রামিত হওয়ার পরে অ্যান্টিবডিগুলি অর্জন করে, যা পুনরায় সংক্রমণের সম্ভাবনা রোধ করে। তবে এই অ্যান্টিবডি কতক্ষণ কার্যকর তা এখনও পরিষ্কার নয়। অতএব, করোনা থেকে পুনরুদ্ধার হওয়া সত্ত্বেও, সতর্কতা মেনে চলুন। নতুন নির্দেশিকাে, সামাজিক দূরত্ব অনুসরণ করা, মাস্ক পরার পাশাপাশি আরও কিছু পরামর্শ দেওয়া হয়েছে, জেনে নিন সেগুলি-

210

শরীরকে হাইড্রেটেড রাখার জন্য জল, ফলের রস ইত্যাদি খাওয়া প্রয়োজন। হালকা গরম জল আপনার গলার জন্য উপকারী হতে পারে। নির্দেশিকা অনুসারে, যে রোগীদের গলা এবং শ্লেষ্মা জাতীয় সমস্যা রয়েছে তাদের ভেপার নেওয়া উচিত। গরম জল দিয়ে গার্গল করা উচিত। রোগীরা তাদের অনাক্রম্যতা বাড়াতে ডিকোশনও নিতে পারেন।

310

অনেক করোনার রোগীকে ব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়েছে। যে ব্যক্তির শ্বাস নিতে অসুবিধা বোধ করেন তারা শ্বাস প্রশ্বাসের অনুশীলন করতে পারেন। ওয়ার্কআউট করে অনাক্রম্যতাও উন্নত করা যায়। যোগব্যায়াম আপনার মানসিক চাপ কমাতেও সহায়ক।

410

ভিটামিন এবং পুষ্টি সমৃদ্ধ খাদ্য শরীরকে সুস্থ রাখার আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। কোভিডের কারণে আপনার শরীরে প্রচুর স্ট্রেস পড়ে এবং ওষুধগুলিও আপনার শরীরকে দুর্বল করতে পারে। তাই ফলমূল, শাকসব্জী, ডিম এবং ভরপুর সুষম খাদ্য গ্রহণ প্রয়োজন। 
 

510

এই সমস্যা কাটিয়ে সুস্থ হওয়ার জন্য প্রচুর ঘুম জরুরি। রোগ থেকে বেরিয়ে আসার পরে পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিন।

610

ধূমপান এবং অ্যালকোহল অপব্যবহার কোভিড সংক্রমণের কারণ হতে পারে এবং দীর্ঘমেয়াদে শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে।

710

আপনি যদি ইতিমধ্যে কোনও রোগে আক্রান্ত থাকেন এবং তার ওষুধ খাচ্ছেন তবে তা বন্ধ করবেন না। উপযুক্ত সময়ে ডোজ নিন এবং প্রয়োজনীয় পরীক্ষা করান।

810

গুরুতর সংক্রমণ ছিল বা শ্বাসকষ্ট হয়েছে এমন রোগীদের বাড়িতে একটি অক্সিমিটার রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

910

নিজে থেকে কোনও ওষুধ খাবেন না। যদি শরীর খারাপ লাগে, প্রথমে চিকিৎসকের সঙ্গে দেখা করুন।

1010

এছাড়া ঘন ঘন হাত ধোয়া, বাড়িতে এবং বাইরে বেরোনোর ​​সময় মাস্ক ব্যবহার করতে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos