ভারতীয় মহিলাদের একটি বড় সমস্যা, জেনে নিন রক্তাল্পতা প্রতিরোধের সহজ উপায়গুলি

অ্যানিমিয়া বা রক্তাল্পতা ভারতীয় মহিলাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ এক সমস্যার বিষয়। এই সমস্যায় শিশু, গর্ভবতী মহিলা এবং প্রসবের ক্ষেত্রে সবচেয়ে বেশি দেখা যায়। অ্যানিমিয়া ভারতে  মহিলাদের মৃত্যুর অন্যতম ও প্রধান এক কারণ হয়ে উঠছে। কেবল শিশু এবং মহিলা নয় বর্তমানে পুরুষরাও রক্তাল্পতায় আক্রান্ত হতে পারেন। রক্তাল্পতা এমন একটি অবস্থা যা আয়রন, স্বাস্থ্যকর লোহিত রক্তকণিকা বা রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি থেকে মারাত্মক আকার করে। জেনে নিন এই সমস্যা থেকে মুক্তির সহজ উপায়গুলি-

deblina dey | Published : Mar 9, 2021 8:13 AM IST

110
ভারতীয় মহিলাদের একটি বড় সমস্যা, জেনে নিন রক্তাল্পতা  প্রতিরোধের সহজ উপায়গুলি

প্রোটিন হিমোগ্লোবিন তৈরি করতে আয়রন প্রয়োজন যা লোহিত রক্তকণিকা অক্সিজেন বহন করতে সহায়তা করে। 

210

রক্তাল্পতার কারণ-
বেশিরভাগ ক্ষেত্রে, রক্তাল্পতা অপ্রতুল পুষ্টি যেমন আয়রন, ফলিক অ্যাসিড এবং ভিটামিন বি 12, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন এ, সি এবং অন্যান্য ভিটামিনগুলির কারণে ঘটে। 

310

রক্তাল্পতার সবচেয়ে সাধারণ কারণ আয়রনের ঘাটতি। এসআইভি, দীর্ঘস্থায়ী রোগ, কিডনি রোগ, ক্যান্সারের মতো রোগও রক্তাল্পতার কারণ হতে পারে।

410

মহিলাদের মধ্যে রক্তাল্পতা হওয়ার সম্ভাবনার পিছনে অনেক কারণ রয়েছে। ঋতুস্রাবের সময় মহিলাদের প্রতি মাসিকের রক্ত ​​কমে যায়। 

510

এর পরবর্তী সময়ে নতুন রক্ত ​​তৈরি করার জন্য আয়রন প্রয়োজন, যা রক্তের ঘাটতি পূরণ করতে পারে। রুন। 

610

যে সকল মহিলার দীর্ঘ সময় ধরে প্রচন্ড রক্তপাত হয় তাদের রক্তাল্পতার ঝুঁকি বেশি থাকে।
 

710

গর্ভাবস্থায় সন্তানের যথাযথ বিকাশের জন্য অতিরিক্ত আয়রনের প্রয়োজন। গর্ভবতী মহিলাদের সাধারণ মহিলাদের তুলনায় ৫০ শতাংশ বেশি রক্তের প্রয়োজন হয়। 

810

প্রসবের সময় মহিলাদেরও রক্তের ঘাটতিও রয়েছে। এই সমস্ত কারণগুলি রক্তস্বল্পতা মহিলাদের জন্য একটি বড় উদ্বেগ তৈরি করে।

910

অ্যানিমিয়া বিভিন্ন ধরণের রয়েছে যেমন আয়রনের ঘাটতি রক্তাল্পতা, ভিটামিন-ঘাটতি রক্তাল্পতা, অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া, অটোইমিউন হিমোলিটিক অ্যানিমিয়া, ক্ষতিকারক রক্তাল্পতা এবং সিকেলের সেল অ্যানিমিয়া। 

1010

এগুলির মধ্যে আয়রনের ঘাটতিজনিত রক্তাল্পতা সবচেয়ে সাধারণ  কিছু ধরণের রক্তাল্পতা প্রতিরোধ করা যায় না। তবে সঠিক ডায়েটের সাহায্যে মহিলারা অবশ্যই আয়রনের ঘাটতির কারণে রক্তাল্পতার থেকে মুক্তি বা হ্রাস করতে পারে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos