চেহারায় বার্ধক্যের ছাপ পড়ে যাচ্ছে, শীঘ্রই খাদ্য তালিকা থেকে এগুলি বাদ দিন

শরীরে পুষ্টির জন্য খাবারের গুরুত্ব অপরিসীম। সঠিক খাবার ছাড়া শরীরে পুষ্টি জোগানো কোনওভাবেই সম্ভব নয়। যতই ত্বকের পরিচর্যা করুন না কেন, একমাত্র সঠিক খাবারই শরীরে সঠিক পুষ্টির জোগান দিতে পারে। কিন্তু, জানেন কি এমন অনেক খাবার রয়েছে শরীরে পুষ্টির পরিবর্তে আপনার চেহারায় বার্ধক্য়ের ছাপ ফেলে দিতে পারে। এখনই সেই খাবারগুলিতে আপনার তালিকা থেকে বাদ দিন। 

Maitreyi Mukherjee | Published : Sep 5, 2021 4:10 AM IST / Updated: Sep 05 2021, 09:43 AM IST

110
চেহারায় বার্ধক্যের ছাপ পড়ে যাচ্ছে, শীঘ্রই খাদ্য তালিকা থেকে এগুলি বাদ দিন

খাবার যদি সঠিক হয় তাহলে তার ছাপ আমাদের শরীরে পড়বেই। সঠিক পুষ্টির ফলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। একইভাবে খারাপ খাবারও আমাদের শরীরে প্রভাব ফেলে। আমাদের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রয়েছে যেগুলি চেহারায় বয়সের ছাপ ফেলে দিতে পারে। তাই চেহারায় নিজের বয়সকে ধরে রাখতে অবিলম্বে এই খাবারগুলি তালিকা থেকে বাদ দিন।

210

উচ্চতর প্রক্রিয়াজাত তেল যেমন ভেজিটেবিল ওয়েল, সয়াবিন তেল ইত্যাদি আপনার কোষের ঝিল্লির ক্ষতি করে। এই তেলগুলি নিয়মিত ব্যবহার করার ফলে আপনার চেহারায় বার্ধক্যের ছাপ পড়তে পারে। পাশাপাশি এই তেলগুলি হৃদরোগের আশঙ্কাও বাড়িয়ে তোলে। ফলে এই তেলগুলি আগে বাদ দিন। 
 

310

শেষ পাতে মিষ্টি না হলে একেবারেই চলছে না। রান্নাতেও সম পরিমাণে চিনির ব্যবহার করেন। মাঝে মধ্যেই টুকটুক করে চিনি খেয়ে নিচ্ছেন। তবে জানেন কি অতিরিক্ত মিষ্টি শরীরের জন্য একেবারেই ভালো নয়। অতিরিক্ত মিষ্টি খেলে শরীরের ভিতরে গ্লাইসেশন শুরু হয়। মিষ্টি প্রোটিনের সঙ্গে মিলে অ্যাডভান্সড গ্লাইসেশন অ্যান্ড প্রোডাক্ট তৈরি করে। আর সেই প্রভাব পড়ে আপনার শরীরে। 

410

শরীরকে ঠিক রাখার জন্য লিভার সুস্থ থাকা খুবই প্রয়োজনীয়। লিভার সুস্থ থাকলে শরীর থেকে সব ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায়। আর টক্সিন বেরিয়ে গেলে ত্বকও উজ্জ্বল হয়ে ওঠে। কিন্তু, টক্সিন যদি বের হতে না পারে তাহলে তা ত্বকের মধ্যে প্রভাব ফেলতে শুরু করে। মুখে কালচে ভাবও দেখা যায়। তাই প্রতিদিনের তালিকায় এমন খাবার রাখুন আপনার শরীর থেকে টক্সিন বের হতে সাহায্য করে। 

510

এছড়া অ্যালকোহল লিভারের কার্যক্ষমতা কমিয়ে দেয়। ফলে শরীর থেকে সঠিকভাবে টক্সিন বের হতে পারে না। ত্বক উজ্জ্বলতা হারিয়ে ফেলে। তাই অ্যালকোহল পান করা কমিয়ে দিন। প্রতিদিন অ্যালকোহল একেবারেই পান করবেন না। 

610

বেশিরভাগ ফাস্টফুডে উচ্চ পরিমাণে লবণ এবং স্যাচুরেটেড ফ্যাট থাকে। ফাস্টফুডের বার্গার ও ফ্রাই সবচেয়ে অস্বাস্থ্যকর খাবার। এগুলি আপনার শরীরে দ্রুত বার্ধক্যের ছাপ ফেলে। তাই নিয়মিত ফাস্টফুড খাওয়ার অভ্যাস থাকলে ইতিমধ্যেই ত্যাগ করুন। শুধুমাত্র ত্বকই নয় ফাস্টফুড শরীরের পক্ষেও খুবই ক্ষতিকারক। 

710

চা বা কফি পান না করলে শরীর খারাপ লাগে, মাথা ধরে যায়। কিন্তু, জানেন কি অতিরিক্ত ক্যাফেন আপনার শরীরের জন্য একেবারেই ভালো নয়। তাই দিনে একাধিকবার চা বা কফি পান করবেন না। এগুলি শরীরের স্বাভাবিক ময়শ্চার নষ্ট করে দেয়। ত্বক শুষ্ক হয়ে যায়, দেখতে মলিন ও বয়স্ক লাগে। 

810

সুস্বাস্থ্যের জন্য অল্প লবণের প্রয়োজন আছে। অতিরিক্ত লবন খেলে শরীরে জল জমতে থাকে, কিডনির অসুস্থতা এবং উচ্চ রক্তচাপ সহ আরও নানান রোগ হতে পারে। এটি হাড়ের জন্যও ক্ষতিকর। ফলে রান্নায় লবণ যেটুকু ব্যবহার করবেন করুন, কাঁচা লবণ একেবারেই খাবেন না। 

910

মশলা শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। মশলাযুক্ত খাবার খেতে ভালো লাগলেও তা শরীরের কোনও উপকারে লাগে না। বরং এই খাবারের ফলে শরীরে প্রচুর ক্ষতি হয়। এমনকী, এটি দেহের তাপমাত্রা অনেক বাড়িয়ে তোলে। হজমের সমস্যাও দেখা দেয়। আর হজম ঠিক করে না হলে তার প্রভাব পড়ে চেহারায়। 

1010

তাই ত্বক ঠিক রাখতে আগে এই খাবারগুলি তালিকা থেকে বাদ দিন। হালকা খাবার খান। যেগুলি খুব সহজেই হজম হয়ে যায়। এতে আপনার শরীরেও কোনওরকম সমস্যা দেখা দেবে না। তবে সপ্তাহে একদিন আপনার পছন্দের খাবার খেতেই পারেন। তবে দেখবেন তার পরিমাণ যেন খুব বেশি না হয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos