সারা দিন শরীরে ক্লান্তিভাব অনুভব করেন, তবে কী এই ঘাটতি আপনার মধ্যেও রয়েছে, সাবধান

ভিটামিনের অভাব থেকে এনার্জি কমে যাওয়া, সারাদিন ক্লান্তির অনুভব করা, মাঝে মধ্যেই শারীরিক অসুস্থতা দেখা যাওয়া, এই ধরনের সমস্যায় কি আপনি ভুগছেন! ঘুম কম হলে, শারীরিক কাজ কম করলে ও সঠিক ডায়েট না মেনে চললে হতে পারে এই ধরনের অসুখ।

Jayita Chandra | Published : Dec 9, 2020 1:04 PM IST

18
সারা দিন শরীরে ক্লান্তিভাব অনুভব করেন, তবে কী এই ঘাটতি আপনার মধ্যেও রয়েছে, সাবধান

 

ভিটামিন বি-১২

ডিএনএ ও লোহিত রক্ত কণিকা উৎপাদনের জন্য ভিটামিন বি-১২ অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্নায়ুর কার্য ক্ষমতা বাড়াতেও এই ভিটামিন দরকার।

28

 

শরীরে ভিটামিন বি-১২ র পরিমাণ প্রয়োজনের তুলনায় কম থাকলে হতে পারে অবসাদ ও সারাক্ষণ ক্লান্তির মত শারীরিক অসুবিধা।

 

38

বেশীদিন এই অবস্থা চলতে থাকলে হতে পারে শারীরিক দুর্বলতা, কমে যায় রক্তে লোহিত রক্ত কণিকার মাত্রা যার প্রভাব ফেলে রক্তে অক্সিজেনের সরবরাহের উপর। বি-১২ ভিটামিনের জোগান বাড়াতে খান মাছ, মাংস, ডিম।

48

Secondly, add a multivitamin or food which are rich in vitamins or minerals or add the prescribed amount of Himalaya pink salt so you don't have a mineral deficiency.

58

ভিটামিন ডি

শরীর সতেজ রাখার জন্য এই ভিটামিন প্রয়োজন। এছাড়া দাঁত ও হাড়ের ক্যালসিয়ামের পরিমাণ বজায় রাখতে ভিটামিন ডি সাহায্য করে। ইমিউনিটি বাড়াতে ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ডি এর প্রয়োজন। শরীরে এই ভিটামিন কম থাকলে ক্লান্তিভাব আসে।

68

শরীরে আয়রনের শোষণ বাড়াতে ভিটামিন ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রক্তের গঠন ও লোহিত রক্ত কণিকার কার্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

78

এছাড়াও খাবারের তালিকাতে রাখুন- ফ্রশ ফল ও সবজি খান। এতে আপনার শরীরে প্রয়োজনীয় পুষ্টিগুণ ও মিনারেলে জোগান বাড়বে।

88

মাছ, মুরগির মাংস খান বিশেষত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডযুক্ত মাছ শরীর সতেজ রাখতে সাহায্য করে ও ক্লান্তিভাব দূর করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos