আপনি কি বিনামূল্যে করোনা ভ্যাকসিন পাবেন, কোন কোন রাজ্যে নিরখচায় মিলবে এই টিকা দেখে নিন এক নজরে

১৬ জানুয়ারি শনিবার সারা দেশে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিন টিকারকণের অভিযান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই এই প্রচার শুরু করবেন। গত এক বছর ধরে, পুরও দেশ এই দিনের জন্যই অপেক্ষা করেছিল। এই অপেক্ষার অবসান হতে চলেছে। মনে করা হচ্ছে, টিকাদানের প্রথম দিন প্রায় তিন লক্ষ স্বাস্থ্যকর্মী টিকা প্রদান করবেন। এদিকে, সবার মনে একটি প্রশ্ন আছে তারা বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে কিনা। জেনে নিন পশ্চিমবঙ্গ-সহ, দিল্লি ও দেশের কোন কোন রাজ্যগুলি বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়া হবে।

deblina dey | Published : Jan 14, 2021 8:11 AM IST / Updated: Jan 14 2021, 01:47 PM IST

17
আপনি কি বিনামূল্যে করোনা ভ্যাকসিন পাবেন, কোন কোন রাজ্যে নিরখচায় মিলবে এই টিকা দেখে নিন এক নজরে

পশ্চিমবঙ্গ - রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১০ জানুয়ারি ঘোষণা করেছেন যে, রাজ্যের প্রত্যেকটি মানুষ-কে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করবে তৃণমূল সরকার। মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, "আমি এই ঘোষণা করে খুশি যে আমাদের সরকার বিনা ব্যয়ে রাজ্যের সকল মানুষকে করোনার ভ্যাকসিন দেবে।"

27

দিল্লি- কেজরিওয়াল সরকারের রাজ্যেও করোনা ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা হয়েছে। রাজধানীর মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেছেন যে, কেন্দ্র যদি ফ্রি ভ্যাকসিন না দেয় তবে আমরা তা বিনামূল্যে দেব। দিল্লি গতকাল ২০,০০০ ডোজ ভ্যাকসিনের চালান পেয়েছিল। যা রাজীব গান্ধী হাসপাতালের তিন স্তরের সুরক্ষা রয়েছে এবং ১৫ টি নতুন সিসিটিভি ক্যামেরাও ইনস্টল করা হয়েছে। টিকাদান শুরুর প্রস্তুতি পর্যালোচনা করতে আজ সকালে একটি সভাও করেন তিনি।

37

বিহার- বিহারে গত বছর অনুষ্ঠিত রাজ্য বিধানসভা নির্বাচনের আগে বিজেপি দেশের সমস্ত লোককে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। নির্বাচনে বিজেপি জেডিইউ নিয়ে সরকার গঠন করেছে। এমন পরিস্থিতিতে, এখন বিজেপি প্রতিশ্রুতি অনুসারে সমস্ত লোককে করোনার ভ্যাকসিন বিনামূল্যে দেবে। বিজেপি যখন এই প্রতিশ্রুতি দিয়েছিল, তখন এটি নিয়ে প্রচণ্ড হৈচৈ পড়েছিল।

47

পাঞ্জাব- লোহরি উপলক্ষে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলবীর সিধু বলেছেন যে পাঞ্জাবের সমস্ত নাগরিককে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়া হবে। তিনি জানিয়েছিলেন যে রাজ্যে দুই লাখ ২০ হাজার ডোজ ইতিমধ্যেই এসে গিয়েছে।

57

কেরালা- তামিলনাড়ু ছাড়াও দক্ষিণের কেরালার রাজ্যের মুখ্যমন্ত্রী পি. বিজয়ন মানুষের জন্য বিনামূল্যে করোনার ভ্যাকসিন ঘোষণা করেছেন। তবে তিনি নির্বাচনের সময় এই প্রতিশ্রুতি দিয়েছিলেন। এই ঘোষণার পরে রাজ্যের বিরোধী দলগুলি নির্বাচন কমিশনের কাছে যোগাযোগ করে। যার উপর নির্বাচন কমিশন সিএম বিজয়নকে জবাব দিতে বলেছিল। এ জাতীয় পরিস্থিতিতে লোকদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে কি না তা এখনও পরিষ্কার নয়।

67

তামিলনাড়ু -  রাজ্যের মুখ্যমন্ত্রী ই পলানিসস্বামী জনসাধারণকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দিয়েছেন। গত বছরের অক্টোবরে পালানিস্বামী বলেছিলেন, 'একবার করোনার ভ্যাকসিন প্রস্তুত হয়ে গেলে তা রাজ্যের প্রত্যেককে বিনামূল্যে দেওয়া হবে।' এই বছর তামিলনাড়ুতেও বিধানসভা নির্বাচন হওয়ার কথা।

77

মধ্য প্রদেশ - রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও গত বছরের অক্টোবরে সমস্ত লোককে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়ার ঘোষণা করেছিলেন। তবে এর পরে তিনি তার বক্তব্যকে উল্টে দিয়েছিলেন এবং বলেছিলেন, "যেহেতু দেশে ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে, তখন থেকেই দেশের দরিদ্র অংশে একটি আলোচনা শুরু হয়েছিল," আমরা কি এই ব্যয়গুলি বহন করতে সক্ষম হব? " আজ আমি এটি পরিষ্কার করতে চাই। মধ্য প্রদেশের প্রতিটি দরিদ্র মানুষ বিনামূল্যে ভ্যাকসিন পাবেন। আমরা এই যুদ্ধে জিতব। অর্থাৎ, এই রাজ্যের অর্থনৈতিকভাবে দুর্বল অংশকেই বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos