ফ্রিজে রাখা খাবার কতখানি নিরাপদ, দীর্ঘ দিন ধরে এই খাবার খেলে ঘটতে পারে চরম বিপদ

যুগের সাথে পাল্লা দিয়ে চলতে গিয়ে প্রায় সকলের জীবন থেকে ‘সময়’ এই শব্দটি ধীরে ধীরে মুছে যাছে। আর তাই ব্যাস্ততার কারণে প্রত্যেকদিন রান্না করাও হয়ে ওঠে না। ফলে একমাত্র ভরসা ফ্রিজ। অনেকের বাড়িতেই সবজি কিংবা মাছ, মাংসর বাজার রবিবার হয়। যা থেকে সপ্তাহ জুরে খাওয়া চলে। ফ্রিজে খাবার রাখলে আর কোন সমস্যা নেই, এই খাবার চালানো যাবে বহু দিন। এই ধারনা একেবারেই ভুল। খাবার বেশি দিন ফ্রিজে রেখে খাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। এতে শরীরে নানা রোগ ব্যাধি দেখা দেয়। তাই নিজেকে মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলার আগে মাথায় রাখুন এই বিসয়গুলি।

Jayita Chandra | Published : Jun 24, 2021 10:52 AM IST

16
ফ্রিজে রাখা খাবার কতখানি নিরাপদ, দীর্ঘ দিন ধরে এই খাবার খেলে ঘটতে পারে চরম বিপদ

 ফ্রিজে দীর্ঘদিন ধরে খাবার রাখলে তাতে ব্যাকটেরিয়া জমতে থাকে। সেই ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করলে শরীরের এনজাইমগুলো ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

26

ফ্রিজে জমানো খাবারের স্বাদ খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই খাবারটি খাওয়ার সময় বোঝা যায় না, খাবারটি খয়ার যোগ্য কিনা। সেই খাবার খেলে বমি, পেট খারাপ ইত্যাদি নানা সমস্যা হতে পারে।

36

দীর্ঘদিন ধরে খাবার ফ্রিজে থাকলে তাতে অনেক সময় ফাঙ্গাস পড়ে যায়। আর সেই খাবার খেলে পেটের সমস্যা, গ্যাস এমনকি ডাইরিয়াও হতে পারে।

46

অনেকে ফ্রিজ থেকে খাবার বার করে গরম করে খান, এবং আবার সেই খাবার ফ্রিজে ঢুকিয়ে রাখেন। অন্যদিন আবার সেই খাবারই গরম করে খান। এতে খাবারের সমস্ত স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়। যার ফলে এই খাবার খেলে শরীরে নানা রোগ ব্যাধি বাসা বাঁধে।

56

অনেকে পেঁয়াজ, আদা, রসুনের পেস্ট ফ্রিজে রাখেন। ২ দিনের বেশি হলেই তা থেকে দুর্গন্ধ বের হয়। যা ফ্রিজের বাকি খাবার গুলিকে নষ্ট করে। এর থেকে ফুড পয়জনও হতে পারে।

66

চিকিৎসকদের মতে ফ্রিজে খাবার ২ থেকে ৩ দিন পর্যন্ত রেখে খওয়া যেতে পারে। তবে তার জন্য কিছু নিয়ম মানা দরকার। যেমন ফ্রিজের তাপমাত্রা হওয়া উচিৎ ৪ ডিগ্রি সেলসিয়াস এবং ডিপ ফ্রিজের ক্ষেত্রে তা মাইনাস ১৫ ডিগ্রি হওয়া দরকার। ফ্রিজে খাবার সব সময় ঢাকা দিয়ে রাখা উচিৎ। এছারা রান্না কড়া খাবারের ক্ষেত্রে খাবার টি ঠাণ্ডা করে তবেই ফ্রিজে রাখা উচিৎ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos