অবিশ্বাস্য, স্যালাড-স্যুপ নয়, এবার ভাত খেলেই ঝরবে মেদ, ওজনও থাকবে নিজের বশে

নিজের ইচ্ছামতো ডায়েট করতে গিয়ে বিপদ বাড়ে অনেকেরই। বিশেষজ্ঞের পরামর্শ না নিয়ে  ডায়েট বাছতে গিয়ে শরীরের ক্যালোরি বুঝে উঠতে পারে না। কিন্তু  ভাত খেলেই যে মোটা হবেন এটা সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। প্যাকেটজাত খাবারের থেকে ভাত খাওয়া শরীরের পক্ষে ভাল। তবে পরিমাণে কম। ভাত খেলে ফাইবারের উপস্থিতি শরীরে ঠিক থাকে। এবং ওজনও নিয়ন্ত্রণে থাকে। কতটা পরিমাণে ভাত খেলে ওজন থাকবে নিজের বশে, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ।

Riya Das | Published : Apr 28, 2021 11:51 AM IST

16
অবিশ্বাস্য, স্যালাড-স্যুপ নয়, এবার ভাত খেলেই ঝরবে মেদ, ওজনও থাকবে নিজের বশে

কঠোর ডায়েট থেকে শুরু করে শরীরচর্চা, মেদ না কমলেই ক্রাশ ডায়েটে ভরসা রাখি আমরা।  তখনই যেন অতিমাত্রায় সর্তক হয়ে উঠি। আর সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ যায় ভাত।

26

মুশকিল হল, নিজের ইচ্ছামতো ডায়েট করতে গিয়ে বিপদ বাড়ে অনেকেরই। বিশেষজ্ঞের পরামর্শ না নিয়ে  ডায়েট বাছতে গিয়ে শরীরের ক্যালোরি বুঝে উঠতে পারে না। কিন্তু  ভাত খেলেই যে মোটা হবেন এটা সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। 

36

প্যাকেটজাত খাবারের থেকে ভাত খাওয়া শরীরের পক্ষে ভাল। তবে পরিমাণে কম। ভাত খেলে ফাইবারের উপস্থিতি শরীরে ঠিক থাকে। এবং ওজনও নিয়ন্ত্রণে থাকে।

46

ভাত যদি নিয়ম মেনে খাওয়া যায় তাহলে শরীরে মেদও জমে না। প্রতিদিন যদি ১৫০ গ্রাম ভাত চান,  তাতে ৫০০ ক্যালোরির বেশি শরীরে ঢোকে না।

56

দিনে যদি ২০০০-২২০০ ক্যালোরি শরীরে ঢোকে তবে তার মধ্যে স্যালাড, স্যুপ, কম তেলে রান্না করা  মাছ, মাংস  খান। 

66

তাই ভাত না খেয়ে ডায়েট নয়, বরং ভাত খেয়ে নিয়ম মেনে ডায়েট করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos