এই ৪ সমস্যা থাকলে এড়িয়ে চলুন বাদাম খাওয়া, নাহলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা

স্বাস্থ্য তৈরির ক্ষেত্রে বাদাম উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। বাদাম শুকনো ফলের রাজা হিসাবে বিবেচিত হয়। এর বৈশিষ্ট্যগুলি প্রায়শই আলোচিত হয়। তবে আপনি কি জানেন যে বাদাম সবার জন্য স্বাস্থ্যকর নয়। বিশেষত যাঁদের এই ৪ সমস্যা রয়েছে তাঁদের জন্য বাদাম একদম উপকারী খাদ্য হয়। তাই জেনে নিয়ে তবেই বাদাম খাওয়া উচিৎ। জেনে নেওয়া যাক কোন কোন ক্ষেত্রে বাদাম খাওয়া উচিত নয়।

deblina dey | Published : Jan 17, 2021 11:26 AM IST / Updated: Jan 17 2021, 04:59 PM IST

19
এই ৪ সমস্যা থাকলে এড়িয়ে চলুন বাদাম খাওয়া, নাহলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা

যাদের হজমে সমস্যা রয়েছে তাদের উচিত সীমিত পরিমাণে বাদাম খাওয়া। মানব দেহে এক দিনে ২৫ থেকে ৪০ গ্রাম ফাইবারের প্রয়োজন হয়। আপনি যদি প্রতিদিন ৩ থেকে ৪ গ্রাম বাদাম খান, তবে এটি আপনার দেহে ফাইবারের প্রয়োজনীয়তা পূরণ করে।

29

প্রচুর বাদাম খেলে পেটের সমস্যা যেমন পেট খারাপ এবং কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা দেখা দিতে পারে। খুব বেশি বাদাম খাওয়ার ফলেও পেটে ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

39

আপনি যদি কোনও ওষুধ খান তবে বাদাম খাওয়ার বিষয়ে বিশেষ যত্ন নিতে হবে। আসলে বাদামে প্রচুর ম্যাগনেসিয়াম থাকে। ৩ থেকে ৪ গ্রাম বাদামে ০.৬ গ্রা ম্যাগনেসিয়াম থাকে, তবে আপনার শরীরের দৈনিক ১.৮ থেকে ২.৩ গ্রা প্রয়োজন।

49

এই পরিমানের তুলনায় আপনি যদি এর চেয়ে বেশি বাদাম খান তবে এটি আপনার দেহে ওষুধের প্রভাবের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। 

59

রক্তে ম্যাগনেসিয়ামের অতিরিক্ত অ্যান্টাসিডিক ওষুধ যেমন অ্যান্টাসিড, ল্যাক্সেটিভস, রক্তচাপের ওষুধ এবং অনেক অ্যান্টিবায়োটিকের প্রভাবকে হ্রাস করতে পারে।

69

বাদামে ভিটামিন ই এর খুব ভাল উত্স। তাই খুব বেশি পরিমাণে বাদাম খাওয়ার ফলে শরীরে ভিটামিন ই এর মাত্রা বৃদ্ধি পেতে পারে। ভিটামিন ই চুল এবং ত্বকের জন্য ভাল। এটি অ্যান্টিঅক্সিডেন্টদের রক্ষা করে। 

79

বাদাম আপনাকে ওজন কমাতে সহায়তা করে তবে এতে প্রচুর পরিমাণে ক্যালোরি এবং ফ্যাট রয়েছে। ৩ থেকে ৪ গ্রাম বাদামে ১৬৮ ক্যালোরি এবং ১৪ গ্রাম ফ্যাট থাকে। 

89

আপনি যদি প্রতিদিন এক মুঠো বাদাম খান তবে আপনার দেহে ৫০০ ক্যালরিরও বেশি এবং ৪০ থেকে ৫০ গ্রাম ফ্যাট উৎপন্ন হবে। তাই যদি ওজন কমাতে চান তবে সীমিত পরিমাণে বাদাম খান।

99

 আপনি যদি সাধারণ জীবনযাত্রা অনুসরণ করে থাকেন এবং সাধারন ডায়েটে থাকেন তবে আপনার দিনে ৩-৪ গ্রাম বাদাম খাওয়া উচিত। আপনার ডায়েটে যদি কোনও পরিবর্তন আনতে হয় তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই এর পরিমান বৃদ্ধি করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos