ডিহাইড্রেশনের সমস্যায় ভুগছেন, শরীরে জলের ঘাটতি মেটাতে গরমে পাতে রাখুন এই খাবারগুলি

চৈত্রর প্রখর দাবদাহে গলা শুকিয়ে কাঠ। একটু কাজ করতে গেলেই শরীর ক্লান্ত হয়ে পড়ছে। গরম পড়তেই না পড়তেই এই সমস্যার শিকার হচ্ছেন ছোট থেকে বড় সকলেই। এর বড় সমস্যা হল ডিহাইড্রেশন। প্রতিদিনে সাধারণত কমপক্ষে দু থেকে চার লিটার জল খাওয়া উচিত। কারণ গরমকালে শরীরকে হাইড্রেট রাখা অত্যন্ত জরুরি। তবে জল ছাড়াও এমন অনেক খাবার আছে, যেগুলি খেলে শরীরে জলের ঘাটতি মেটানো সম্ভব, জেনে নিন একনজরে।
 

Riya Das | Published : Mar 30, 2021 7:45 AM IST

15
ডিহাইড্রেশনের সমস্যায় ভুগছেন, শরীরে জলের ঘাটতি মেটাতে গরমে পাতে রাখুন এই খাবারগুলি

ভাত- ভাত খেলে ওজন বাড়ে এ ধারণা থেকেই অনেকেই এখন ভাত খাওয়া ছেড়ে দিয়েছেন। ভাতের মধ্যে ৭০ শতাংশ জল থাকে। শরীরে পর্যাপ্ত পরিমাণ জলের যোগান দেয় ভাত। গরম কালে যে কোনও একটা সময়ে ভাত খাওয়া শরীরের জন্য ভাল  বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

25

স্যালাড- গরমকালে শরীরে জলের চাহিদা মেটাতে দারুণ কাজ করে স্যালাড। স্যালাডের মধ্যে যে সব্জি-ফল-পাতা দেওয়া হয় তাতে ৯৫ শতাংশ পর্যন্ত জল থাকে। এছাড়াও প্রোটিন এবং ওমেগা ৩, ফ্যাটি অ্যাসিডে ভরপুর স্যালাডে ফ্যাট থাকে না বললেই চলে এবং ক্যালোরিও অনেক কম থাকে, যা ওজন কমাতে সাহায্য করে।

35

দই- শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দূর করতে সবচেয়ে উপকারি দই। দইয়ের মধ্যে ৮৫ শতাংশ জল থাকে। শরীরের জন্য প্রয়োজনীয় প্রোবায়োটিকের উল্লেখযোগ্য উৎস হল দই। প্রোটিন, ভিটামিন বি,  ক্যালসিয়ামে সমৃদ্ধ ভরপুর দই শরীরের জন্য ভীষণ উপকারি।

45


আপেল- একাধিক পুষ্টিগুণে সমৃদ্ধ আপেলের মধ্যে জলের  পরিমাণ থাকে ৮৬ শতাংশ। এছাড়াও এতে ফাইবার, ভিটামিন সি থাকে।

55

ব্রকোলি- সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর ব্রকোলির মধ্যে ৮৯ শতাংশ জল থাকে। অ্যান্টি ইনফ্ল্যামেটারি গুণে ভরপুর ব্রকোলিকে যে কোনও ভাবে  রান্না করে খাওয়া যেতে পারে। এতে শরীরে জলের ঘাটতি অনেকটাই মেটে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos